জাতীয় বাজেট নিয়ে উন্নয়ন সমন্বয়ের তথ্য সহায়তা ডেস্ক চালু

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

আসন্ন জাতীয় বাজেটকে ঘিরে গণমাধ্যমকর্মী, আইনপ্রণেতাসহ সংশ্লিষ্টদের জন্য তথ্য সহায়তা ডেস্ক চালু করলো গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়। এই ডেস্ক স্বাধীনতা পরবর্তী সময়ের সরকারের বাজেট থেকে শুরু করে এই সময়ের বাজেট সংক্রান্ত সকল তুলনামূলক তথ্য সরবরাহ করবে।

জাতীয় বাজেট নিয়ে সাধারণের বোধগম্যতা ও গণমাধ্যমসহ সংশ্লিষ্টদের জন্য তিন দশকের তথ্য-পর্যালোচনার ঐতিহ্যিক ধারায় প্রতিষ্ঠানটি ‘আমাদের সংসদ’ শীর্ষক এই ডেস্ক চালু করল। মঙ্গলবার বিকালে উন্নয়ন সমন্বয়ের খোন্দকার ইব্রাহীম খালেদ সভাকক্ষে সংবাদকর্মীদের সঙ্গে প্রাক-বাজেট মতবিনিময়ে এসব তথ্য তুলে ধরেন সংস্থাটির কর্ককর্তারা।

বিজ্ঞাপন

উন্নয়ন সমন্বয়ের সভাপতি ইমেরিটাস অধ্যাপক ও সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে মতবিনিময়ে এবারের বাজেটকে ঘিরে তথ্য সহায়তা ডেস্ক চালুর বিস্তারিত পরিপ্রেক্ষিত তুলে ধরেন সংস্থাটির পরিচালক (গবেষণা) আবদুল্লাহ নাদভী।

তিনি বলেন, ‘জাতীয় বাজেট নিয়ে গণমাধ্যমকর্মী, আইনপ্রণেতাসহ সংশ্লিষ্টদের জন্য বাজেট সংক্রান্ত পূর্বাপর তথ্য-বিশ্লেষণ জানাতে বিগত তিন দশকের ঐতিহ্য ধরে রেখে আমরা এই ডেস্কটি চালু করেছি। আগ্রহী যে কেউ এ বিষয়ে জানতে চাইলে আমরা তাকে কাঙ্খিত তথ্য ও বিশ্লেষণ জানাতে পারি।’

বিজ্ঞাপন

ব্যাংক এশিয়ার সহযোগিতায় বাজেট সংক্রান্ত তথ্য সহায়তা ডেস্কে যোগাযোগ করে সংবাদকর্মীরা বাজেটের দুর্বোধ্য বিষয়গুলোও সহাজভাবে জানতে পারবেন-জানান আবদুল্লাহ নাদভী।

মতবিনিময়ে ব্যাংক এশিয়ার চিফ মার্কেট এনালিস্ট ও হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স সিদ্দিক ইসলাম ও উন্নয়ন সমন্বয়ের সিনিয়র প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. জাহিদুর রহমান কথা বলেন।