রিজার্ভ ১৯.৪৭ বিলিয়ন ডলার, সন্তুষ্ট নয় আইএমএফ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ১৯ দশমিক ৪৭ বিলিয়ন ডলার। এতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সন্তুষ্ট নয় বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র হুসনে আরা শিখা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান কেন্দ্রীয় ব্যাংকের এই মুখপাত্র।

বিজ্ঞাপন

হুসনে আরা শিখা বলেন, আইএমএফ বলেছে, বাংলাদেশ ব্যাংক সঠিক পথে রয়েছে। তবে নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) শর্ত ২৪ বিলিয়ন ডলার থাকার শর্ত থাকলেও বর্তমানে অবস্থান করছে ১৯ দশমিক ৪৭ বিলিয়ন ডলার।

আইএমএফের শর্ত অনুযায়ী, বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিয়ে সাড়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সক্ষমতা থাকার কথা থাকলেও বাংলাদেশ ব্যয় মেটাতে পারবে ৩ দশমিক ১ মাসের।

তিন বিলিয়ন ডলার চাওয়ার পরিপ্রেক্ষিতে অগ্রগতি নিয়ে সংস্থাটির সঙ্গে আলোচনা চলছে জানিয়ে তিনি আরও বলেন, ম্যাক্রো স্ট্যাবিলিটি, এক্সচেঞ্জ রেট, ফরেন রিজার্ভ বিষয়ে পর্যবেক্ষণ দিয়েছে আইএমএফ। আর বাংলাদেশ তার অবস্থান তুলে ধরেছে।

এর আগে, মুদ্রানীতির আধুনিকায়ন, বর্তমান অবস্থা, আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন পরিস্থিতি, এক্সচেঞ্জ রেটসহ তিন বিলিয়ন ডলার অতিরিক্ত ঋণ চাওয়ার বিষয়ে আইএমএফ স্টাফ ওপেনিং মিটিং করেছে বাংলাদেশ ব্যাংক ও আইএমএফ।