স্বল্পমেয়াদি পরিকল্পনা দেবে অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণ সংক্রান্ত টাস্কফোর্স

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের অর্থনীতিতে এগিয়ে নিতে আগামী এক থেকে দুই বছরের মধ্যে ফলাফল পাওয়া যাবে এমন একটি স্বল্পমেয়াদি পরিকল্পনা দেবে অন্তর্বর্তী সরকারের গঠন করা অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণ সংক্রান্ত টাস্কফোর্স।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে টাস্কফোর্সের প্রথম সভা শেষে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এ সব তথ্য জানান টাস্কফোর্সের সভাপতি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক ড কেএএস মুর্শিদ।

বিজ্ঞাপন

রাজধানীর পরিকল্পনা কমিশন চত্তরে সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) নাজিয়া-সালমা সন্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সরকারের পরিকল্পনা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।

টাস্কফোর্সের সদস্য সচিব সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য (সচিব) ড. কাউসার আহমদ, টাস্কফোর্সের সদস্য ড. ফাহমিদা খাতুন, ড. সেলিম রায়হান, ড. মঞ্জুর হোসেন, ড. আব্দুর রাজ্জাক, ড. শামসুল হক, ড. রুমানা হক, নাসিম মঞ্জুর এবং ফাহিম মাশরুরসহ অন্য সদস্যরা সভায় অংশ নেন।

বর্তমানের ঘাটতি চিহ্নিত করে টেকসই ও কার্যকর পরিকল্পনা দেবে টাস্কফোর্স। এক্ষেত্রে বর্তমান লিকেজগুলো চিহ্নিত করার পাশাপাশি কিভাবে সেগুলো সমাধান করা যাবে সে সব বিষয়েও পরিকল্পনা দেওয়া হবে, ব্রিফিংয়ে বলেন কেএএস মুর্শিদ।

তিনি বলেন, দেশের অর্থনীতি এখন যে জায়গায় আছে, কমিটি চেষ্টা করবে সেখান থেকে কিভাবে ট্র্যাকে ফিরিয়ে আনা যায়। সেই সঙ্গে অর্থনীতিকে এগিয়ে নিতে কৃষি, শিল্প উৎপাদন, বাণিজ্য এবং উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলেও তিনি জানান।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, টাস্কফোর্স স্বল্প মেয়াদে সরকারকে পরিকল্পনা দেবে। তবে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার বিষয়েও পরামর্শ দেওয়া হবে। যে সব জায়গায় সুশাসনের ঘাটতি আছে, সেগুলো তুলে ধরে লিকেজ বন্ধের পরিকল্পনা দেওয়া হবে বলেও তিনি মন্তব্য করেন।