মুন্নু জুট ও সিরামিকসের শেয়ার কারসাজির প্রতিবেদন দেবে ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

মুন্নু জুট স্টাফলার্স ও মুন্নু সিরামিকসের শেয়ার কারসাজির বিষয়ে প্রতিবেদন দেবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আগামী ১৪ কার্যদিবসের মধ্যে এ প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৮ সেপ্টেম্বর) কমিশনের ৬৯৭ তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএসই কর্তৃপক্ষ মুন্নু জুট স্টাফলার্স ও মুন্নু সিরামিকসের শেয়ার কারসাজির বিষয়ে ডিএসই লিস্টিং রেগুলেশনস, ২০১৫ এর ৫৪ (১) অনুযায়ী পরিদর্শন করে প্রতিবেদন দাখিল করবে। যা আগামী ১৪ কার্যদিবসের মধ্যে দেওয়ার জন্য সময় বেধে দিয়েছে কমিশন।

উল্লেখ্য, এর আগে গত ১২ সেপ্টেম্বর কমিশনের সভায় মুন্নু সিরামিকসের শেয়ার লেনদেন পাবলিক মার্কেট থেকে স্পট মার্কেটে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় কমিশন। এছাড়া কমিশন ওইদিন মুন্নু সিরামিকস, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য এনফোর্সমেন্ট বিভাগে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

মুন্নু সিরামিকসের শেয়ার লেনদেন ও আর্থিক প্রতিবেদনে অনিয়ম এবং ঘোষণার মাধ্যমে করপোরেট উদ্যোক্তা মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের শেয়ার বিক্রি সংক্রান্ত বিষয়ে কমিশনের তদন্ত প্রতিবেদন ও ডিএসইর দাখিলকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া মুন্নু জুটে অনিয়ম পেয়েছে বলে জানায় কমিশন।

১২ সেপ্টেম্বরের ওই কমিশন সভায় মুন্নু জুট ও মুন্নু সিরামিকসের তদন্ত প্রতিবেদন অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক মুন্নু সিরামিকস ও মুন্নু জুটের ধারণকৃত শেয়ারসমূহ ফ্রিজ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থাৎ মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন ওই দুই কোম্পানির ধারণকৃত শেয়ার ক্রয়-বিক্রয়, হস্তান্তর, বন্ধকসহ কোনো ধরনের লেনদেন করতে পারবে না।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর