ডিএসইর প্রধান সূচক ১৬, সিএসইতে বেড়েছে ৩৯ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৪৪ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৩ লাখ টাকা। গতদিনে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৫৮ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বাড়ে।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১২টায় সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৬৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৪৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, গ্রামীণ ফোন, ন্যাশনাল পলিমার, সিঙ্গার বিডি, ফরচুন সু, সোনারবাংলা ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, ব্যাংক এশিয়া এবং ভিএফএসটিডিএল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৬১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৬৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফারইস্ট ফাইন্যান্স, পাইওনিয়ার ইনস্যুরেন্স, মুন্নু সিরামিকস, গোল্ডেন হার্ভেস্ট, সোনারবাংলা ইনস্যুরেন্স, উত্তরা ফাইন্যান্স, ইস্টার্ন কেবল, গোল্ডেনসন, পিপলস ইনস্যুরেন্স এবং ব্যাংক এশিয়া।

আপনার মতামত লিখুন :