বিমার সম্পদ বেড়েছে ২২৫০ কোটি টাকা

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিমার প্রতীকী ছবি

বিমার প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

বিদায়ী বছরে (২০১৯ সালে) বিমা কোম্পানিগুলোর সম্পদ বেড়েছে ২ হাজার ২৫০ কোটি টাকা। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিশেষ প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে। বিনিয়োগ না করায় জীবন বিমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আইডিআরএ’র তথ্য মতে, ৭৯টি জীবন এবং সাধারণ বিমা অর্থাৎ লাইফ ও ননলাইফ বিমা কোম্পানিগুলোর ৫২ হাজার ২৫৩ কোটি ৪৪ লাখ দাঁড়িয়েছে। এর আগের বছর ২০১৮ সালে এই সম্পদের পরিমাণ ছিল ৫০ হাজার ৩ কোটি ৩৪ লাখ টাকা। শতাংশের হিসেবে সেই সম্পদের পরিমাণ বেড়েছে ৪ দশমিক ৫০ শতাংশ।

তার আগের বছর অর্থাৎ ২০১৭ সালে সম্পদের পরিমাণ ছিল ৪৮ হাজার ১৭৬ কোটি ৬৫ হাজার টাকা।

৫২ হাজার কোটি টাকার মধ্যে লাইফ ইনস্যুরেন্স কোম্পানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪০ হাজার ৬৬১ কোটি ৬৩ লাখ টাকা। আর নন লাইফ ইনস্যুরেন্স কোম্পানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ৫৯১ কোটি ৮১ লাখ টাকা।

একই সময়ে বিমা খাতে বিনিয়োগ বেড়েছে ১ হাজার ৫৭৫ কোটি ৪৩ লাখ টাকা। বিদায়ী বছরের বিমাখাতে মোট বিনিয়োগ হয়েছে ৩৮ হাজার ৬৪৫ কোটি ৩৪ লাখ টাকা। এর আগের বছর বিনিয়োগ হয়েছিল ৩৭ হাজার ৬৯ কোটি ৯১ লাখ টাকা। যা শতাংশের হিসেবে ৪ দশমিক ২৫ শতাংশ বেশি।

বিনিয়োগ বাড়ায় কোম্পানিগুলোর গ্রস প্রিমিয়াম আয়ও বেড়েছে। গত বছর কোম্পানিগুলোর আয় হয়েছে ১৩ হাজার ২৯০ কোটি ৯১ লাখ টাকা। এর আগের বছর আয় হয়েছিল ১২ হাজার ৩৮২ কোটি ৯৩ লাখ টাকা। শুধু তাই নয়, কোম্পানিগুলো একই সময়ে ৭ হাজার ৫১১কোটি টাকার বিমা দাবিও পূরণ করেছে গ্রাহকদের।

আপনার মতামত লিখুন :