আধা ঘণ্টায় ডিএসইতে সূচক বাড়ল ৩৭১, কমল সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার (১৯ মার্চ) নানা নাটকের পর দেশের পুঁজিবাজারে মাত্র আধা ঘণ্টা লেনদেন হয়েছে। এদিন দুপুর ২টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৭১ পয়েন্ট।

তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৭০ পয়েন্ট। এদিন সূচকের ডিএসইতে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে ডিএসইতে টানা চারদিন পর সূচক বাড়লো। আর সিএসইতে টানা পাঁচদিন সূচক পতন হলো।

পূর্ব ঘোষণা অনুসারে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হওয়ার কথা থাকলেও তিন দফা সময় পরিবর্তে দুপুর ২টায় লেনদেন শুরু হয়। এ কারণে ৩ ঘণ্টার জায়গায় লেনদেন হয়েছে আধা ঘণ্টা। এই আধা ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ৩৭১ বেড়ে ৩ হাজার ৯৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ১২২ পয়েন্ট এবং ডিএসইস শরীয়াহ সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ১৫২টি শেয়ারের দাম। আর তাতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১২ লাখ ১৬ হাজার টাকা।

তবে অপর বাজার সিএসইর প্রধান সূচক ১৭০ পয়েন্ট কমে ১০ হাজার ৯৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ৬২টির আর অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের। আর তাতে লেনদেন হয়েছে ১ কোটি ৭ লাখ ৪৭ হাজার টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব শেয়ারের দাম বেড়েছে।

আপনার মতামত লিখুন :