সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ মার্চ) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর শেয়ারের দাম ওঠানামার পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। ফলে গত রোববার দরপতনের পর সোমবার পুঁজিবাজারে সামান্য উত্থান হলো। বাজার সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাস পরিস্থিতি রোধে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনায় বিশেষ কায়দায় দরপতন ঠেকিয়ে পুঁজিবাজারকে ইতিবাচক ধারায় ফেরানোর চেষ্টা চলছে।

ডিএসইর তথ্য মতে, সোমবার সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয়ে চলে দুপুর দেড়টা পর্যন্ত। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ২০৮টি প্রতিষ্ঠানের শেয়ারের।

এতে প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৪ দশমিক ৫৯ পয়েন্ট বেশি দেখানো হয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক বেশি দেখানো হয়েছে ২ পয়েন্ট। সব মিলে এদিন ডিএসইতে ২৫৪ কোটি ৩০ লাখ ১৮ হাজার টাকা লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪৫ কোটি ৮৩ লাখ টাকা।

সোমবার অপর বাজার সিএসইর প্রধান সূচক ৮৫ পয়েন্ট বৃদ্ধি দেখানো হয়েছে। তাতে দেখানো হয়েছে ১১ হাজার ১৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১২টির অ আর অপরিবর্তিত রয়েছে ১৩৮ টি কোম্পানির শেয়ারের। আর তাতে লেনদেন হয়েছে ৫কোটি ৯০ লাখ ৮১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ কোটি ৭ লাখ ৪৭ হাজার টাকা।

আপনার মতামত লিখুন :