করোনার মধ্যেও জরুরি সেবা দিচ্ছে বিএসটিআই

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভোক্তার হাতে মানসম্পন্ন পণ্য পৌঁছে দেয়া নিশ্চিত করতে জরুরি সেবা অব্যাহত রেখেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশ থেকে যাতে নিম্নমানের পণ্য আমদানি করা না যায় এবং আমদানিকারকগণ যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হন সে বিষয়টি বিবেচনায় রেখে জরুরি টেস্টিং সেবা কার্যক্রম অব্যাহত রাখেছে বিএসটিআই।

গুড়ো দুধ, শিশু-খাদ্যসহ আমদানির ক্ষেত্রে বাধ্যতামূলক ৫৫টি পণ্য বিএসটিআই’র ল্যাবরেটরিতে পরীক্ষা করে ছাড়পত্র প্রদান করার পর সে সকল পণ্য দেশীয় বাজারে বাজারজাত করা হয়। এ লক্ষ্যে বিএসটিআই’র প্রধান কার্যালয়সহ বিভিন্ন বন্দর এলাকার সংশ্লিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং ল্যাবরেটরিসমূহ চালু রাখা হয়েছে। এগুলোতে নিয়মিত পরীক্ষণ চলছে।

এছাড়া আসন্ন পবিত্র রমজান মাসে জনসাধারণ যাতে মানসম্পন্ন পণ্য ক্রয়-ব্যবহার করতে পারে, সে লক্ষ্যেও কাজ করছে বিএসটিআই। বিশেষ করে ইফতার এবং সেহরিতে অধিক ব্যবহৃত হয় এরকম চার শতাধিক খাদ্য পণ্যের নমুনা খোলাবাজার থেকে সংগ্রহ করা হয়েছে। ওইসব পণ্যের নমুনা বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষাধীন রয়েছে।

এসকল পণ্যের মধ্যে রয়েছে- মুড়ি, লাচ্ছা সেমাই, ভার্মিসিলি সেমাই, ঘি, বাটার অয়েল, নুডুলস, সফট ড্রিংকস পাউডার, আটা, ময়দা, সুজি, চিনি, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি। ল্যাবরেটরি পরীক্ষার ফলাফল শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছে বিএসটিআই।

আপনার মতামত লিখুন :