যারা ভোট দিতে বাধা দেয় তারা স্বাধীনতাবিরোধী: ড. কামাল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আলোচনা সভায় ড. কামাল হোসেনসহ ঐক্যফ্রন্টের অন্যান্য নেতারা / ছবি: বার্তা২৪

আলোচনা সভায় ড. কামাল হোসেনসহ ঐক্যফ্রন্টের অন্যান্য নেতারা / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী প্রচারণায় হামলাকারীদের উদ্দেশ্য করে জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড. কামাল হোসেন বলেন, ‘যারা ভোট দিতে বাঁধা দেয় তারা স্বাধীনতাবিরোধী, ইয়াহিয়া খানের উত্তরসূরি। আমরা আজ সংবিধানের পক্ষে অবস্থান নিয়েছি। যেখানে লেখা আছে দেশের মালিক জনগণ।’

সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘জাতীয় সংসদ নির্বাচন ও পেশাজীবীদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি) এ আলোচনা সভার আয়োজন করে।

ড. কামাল হোসেন বলেন, ‘কি আশ্চর্য! আমাদের ভোট দিতে আন্দোলন করতে হবে? স্বাধীনতার ৪৭ বছর পরও ভোট দিতে বাধা দেয়া হচ্ছে। যারা বাধা দিচ্ছে এরা কারা? বঙ্গবন্ধুর আদেশ মানে না এরা কারা? এদেশের স্বাধীনতা রক্ষা করা মানে ভোট দিয়ে রক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, ‘আসো সামনাসামনি। চ্যালেঞ্জ দিয়ে বলছি, সামনাসামনি আসো। লক্ষ লক্ষ মানুষকে হত্যা করবা, কিন্তু ১৬ কোটি মানুষকে হত্যা করতে পারবা না।'

গণফোরামের এ সভাপতি বলেন, ‘অনির্বাচিতভাবেই এদেশ শাসন করা হচ্ছে, এটা আমরা মেনে নিতে পারব না। এ দেশের মালিক জনগণ, কোনো স্বৈরাচারকে একদিনের জন্যও দিতে চাই না। স্বাধীন দেশের মানুষ কোনো প্রজা নয়, তারা নাগরিক। যারা দেশ স্বাধীন করেছে তারা মনে করছে দেশে প্রজাতন্ত চলছে। আমরা সবাই প্রজা। তাদের বলি মাথাটা ঠিক করুন, আমরা প্রজা নয়। আমরা নাগরিক।’

তিনি বলেন, ‘যারা মনে করেন আমাদের ভয় দেখালে আমরা ভয় পেয়ে যাবো। এটা ভুল ধারণা। এদেশে বাঙালি ভয় পায় না। যারা হুমকি দেয়, গুন্ডা লেলিয়ে দেয়, তারা কাপুরুষ। ৩০ তারিখে আমাদের সকাল সকাল ভোট কেন্দ্রে যেতে হবে ভোট দিতে হবে। শুধু ভোট দিলেই হবে না ভোট পাহারা দিতে হবে।’

আইজি ও অ্যাডিশনাল আইজিকে উদ্দেশ্য করে ড. কামাল বলেন, ‘অন্যায় আদেশ পালন করা অপরাধ। আপনারা বলে দিন কোনো বেআইনি আদেশ পালন করবেন না। পুলিশ মুক্তিযুদ্ধের অনুসারী, তাদের অনুসারী হিসেবে বেআইনি আদেশ মানবেন না। যারা উপর থেকে আদেশ দেন তারা বেআইনি আদেশ দিচ্ছেন। এটা অপরাধ। আইজি থেকে শুরু করে কনস্টেবল পর্যন্ত আপনারা বলে দিন দুঃখিত, বেআইনি আদেশ পালন করতে পারব না।’

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘আজকে সেনাবাহিনী নামছে। আশা করব তারা যেন নিরপেক্ষ থাকে। সেনাবাহিনী যদি নিরপেক্ষ থাকে জাতীয় ঐক্যফ্রন্টের বিজয় হবে।’

পেশাজীবী পরিষদের সভাপতি শওকত মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, গণফোরামের নির্বাহী সভাপতি ও ঢাকা-৬ আসনে ধানের শীষের প্রার্থী সুব্রত চৌধুরী, ঢাকা-৭ আসনে ধানের শীষের প্রার্থী মোস্তফা মহসীন মন্টু, ঢাকা ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী প্রমুখ।

   

ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহার, ৮ জনকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহার, ৮ জনকে জরিমানা

ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহার, ৮ জনকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে গাজীপুরের শ্রীপুরে একটি ভোট কেন্দ্রে মোবাইলফোন ব্যবহারের অভিযোগে আনারস প্রতীকের এক এজেন্টসহ ৮ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২১ মে) দুপুরে শ্রীপুর পৌরসভার বৈরাগীচালা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে৷ নির্বাচনের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাইখা সুলতানা এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত এজেন্ট জাহিদ হাসান (২৪), তিনি বৈরাগীচালা গ্রামের আব্দুল মান্নানের ছেলে।

ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোফাকখার হোসেন বলেন, নিয়ম না মেনে ভোটকক্ষে মোবাইল ফোন রেখেছিলেন জাহিদ হাসান। তাই আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাকেসহ মোট ৮ জনকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

;

রামগঞ্জে ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার করতে গিয়ে ইউপি চেয়ারম্যান আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রামগঞ্জে ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের চেষ্টা করতে গিয়ে জাবেদ হোসেন নামের এক ইউপি চেয়ারম্যান আটক হয়েছেন। তিনি উপজেলার ভাদুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

মঙ্গলবার (২১ মে) দুপুর সোয়া ২টার দিকে রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান তাকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সকাল ১০টার দিকে ভাদুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট। এরপর কিছুক্ষণ তাকে কেন্দ্রের সামনে বসিয়ে রাখা হয়। পরে তাকে থানায় পাঠানো হয়েছে। প্রায় ৪ ঘণ্টা ধরে তিনি থানায় বসিয়ে রাখা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আটক জাবেদ চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর (মোটরসাইকেল) হয়ে কাজ করছেন। তার পক্ষে জাবেদ কেন্দ্রে গিয়ে প্রভাব বিস্তার করছিল। এতে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাকে আটক করে কেন্দ্রে পৃথক স্থানে বসিয়ে রাখে।

দুপুরে থানায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইউপি চেয়ারম্যান জাবেদ হোসেন বলেন, আমি কোনো প্রভাব বিস্তার করিনি। কেন্দ্রটি আমার বাড়ির সামনে। বাড়ি থেকে বের হয়ে কেন্দ্রে গেলে আমাকে থানায় নিয়ে আসা হয়। তবে কি জন্য থানায় এনেছে তা জানেন না বলে জানিয়েছেন তিনি।

রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান বলেন, ভোটকেন্দ্র থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়ারম্যান জাবেদকে আটক করেছেন। পরে তাকে থানায় আনা হয়। তবে কেন তাকে আটক করা হয়েছে তা জানা যায়নি।

;

সিলেটে বড় ভাইয়ের ভোট দিতে এসে ছোট ভাই আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় ধাপে সিলেটে উপজেলা পরিষদ নির্বাচনে বড় ভাইয়ের ভোট দিতে এসে জামিল হোসেন নামে এক যুবক আটক হয়েছে। তিনি তার বড় ভাই কামরান হোসেনের (২৪) ভোট দিতে এসেছিলেন বলে জানা গেছে।

মঙ্গলবার (২১ মে) দুপুর দেড় ১টায় সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার কোম্পানীগঞ্জ থানা সদর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্র থেকে তাকে আটক করা হয়।

আটককৃত জামিল হোসেন কোম্পানীগঞ্জ উপজেলার বুড়দেও গ্রামের নাজিম উদ্দিনের ছেলে ও কামরান হোসেনের ছোট ভাই।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই যুবক বড় ভাইয়ের ভোট দিতে আসলে পোলিং এজেন্টরা প্রিসাইডিং অফিসারকে অবহিত করেন, তখন কেন্দ্রে দায়িত্বরত এস আই আব্দুল মন্নান তাকে আটক করেন। পরে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আটককৃত যুবককে তার গাড়িতে করে নিয়ে যান।

বিষয়টি নিশ্চিত করেছেন- ভোট কেন্দ্রের দায়িত্বরত প্রিসাইডিং অফিসার ডা. নাহিদ হাসনাইন।

তিনি জানান, জাল ভোট দিতে এলে ওই যুবককে আটক করা হয়।

এবিষয়ে জানতে চাইলে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুনঞ্জিত কুমার চন্দ্র বলেন, আটককৃত যুবকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হবে।

;

নীলফামারীতে জাল ভোট দিতে এসে আটক তিন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
নীলফামারীতে জাল ভোট দিতে এসে আটক তিন

নীলফামারীতে জাল ভোট দিতে এসে আটক তিন

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে জাল ভোট দিতে আসা তিনজনকে আটক করেছে পুলিশ। পরে তাদের আটক করে প্রিজাইডিং কর্মকর্তার কক্ষে বসে রাখা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) দুপুরে গনেশ আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্র থেকে তাদের আটক করা।

আটককৃতরা হলেন- গ্রাড়াগ্রাম গনেশ এলাকার মিজানুর রহমানের ছেলে সজিব (১৬) ও উত্তর কিশামত গনের এলাকার দেলোয়ার আলীর ছেলে মিশু (১৭) ও গনেজ বাজার এলাকার জয়নাল আবেদীনের ছেলে সোহাগ (১৫)।

জানা যায়, তারা দুপুরে ভুয়া কুপন নিয়ে অন্যজনের ভোট দিতে আসেন। এসময়ে দায়িত্বরত সহকারী প্রিজাইডিং কর্মকর্তার সন্দেহ হলে তাদের নাম এবং ছবির সাথে মিল না পাওয়ায় তাদের আটক করা হয়।

এবিষয়ে কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা আব্দুর রহিম মিয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, জাল ভোট দিতে আসায় তিনজনকে আটক করা হয়েছে। এখন নির্বাহী ম্যাজিস্ট্রেটের অপেক্ষা করছি, উনি এসে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এ বিষয়ে সহকারি রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আশিক রেজার মুঠোফোনে যোগাযোগ করলে তিনি কল রিসিভ করেননি।

;