মানিকগঞ্জ ১ আসনে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জ ১ (ঘিওর-দৌলতপুর-শিবালয় )আসনে জোট মনোনীত প্রার্থীকে বিপুল ভোটে হারিয়ে বেসরকারিভাবে ফলাফলে বিজয়ী হয়েছে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন মাহমুদ জাহিদ।

সংশ্লিষ্ট সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নিকট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ঘিওর উপজেলায় ঈগল প্রতীকের প্রাপ্ত ভোট ২৪ হাজার ০৫৮ এবং নিকটতম প্রতিদ্বন্দ্বি জোট মনোনীত লাঙ্গল প্রতীকের প্রাপ্ত ভোট ১৭ হাজার ৭৯ ভোট।

শিবালয় উপজেলা ঈগলের প্রাপ্ত ভোট ২৫ হাজার ৬৭০ এবং লাঙ্গলের প্রাপ্ত ভোট ১০ হাজার ৭৭৯ এবং দৌলতপুর উপজেলায় ঈগলের প্রাপ্ত ভোট ৩৫ হাজার ৭৬৬ ভোট এবং লাঙ্গলের প্রাপ্ত ভোট ১০ হাজার ২৫১ ভোট।

মানিকগঞ্জ ১ আসনের মোট ১৮০টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে ঈগল প্রতীকের প্রাপ্ত ভোট ৮৪ হাজার ৮৯৪ ভোট এবং লাঙ্গল প্রতীকের প্রাপ্ত ভোট ৩৮ হাজার ১০৯ ভোট।

উল্লেখ্য, মানিকগঞ্জ ১ আসনে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়ে প্রচার প্রচারণা শুরু করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আব্দুস সালাম। কিন্তু জোটগত কারণে নৌকা প্রতীকের প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে সেখানে জোটের প্রার্থী হিসেবে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করেন জহিরুল আলম রুবেল।

   

ময়মনসিংহে জাল ভোট দিতে গিয়ে আটক ৪



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেওয়ার চেষ্টা-বিশৃঙ্খলার অভিযোগে চার জনকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন, সুমন আচার্য (৪৬), শিপন আচার্য (২১), জালাল উদ্দিন ( ৪৬) ও বোরহান উদ্দিন (২৫)।

বুধবার (৮ মে) বেলা ১১টার দিকে হালুয়াঘাটের শাকুয়াই বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে জাল ভোট দেয়ার চেষ্টার সময় তাদের আটক করা হয়।

শাকুয়াই বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. জাকির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আটককৃতরা জাল ভোট দেওয়ার চেষ্টা করে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছিল। তবে ভোট দেওয়ার আগেই তাদের আটক করা হয়েছে। ঘটনাটি দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম‍্যাজিস্ট্রেটটকে জানানো হয়েছে। তারা এনিয়ে পরবর্তী প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহণ করবেন।

জাকির হোসেন আরও বলেন, শাকুয়াই বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে মোট ভোটার ৪৩৫১টি। তবে বেলা ১২টা পযর্ন্ত ভোট পড়েছে ৮৯৩টি।

সূত্র জানায়, জেলার তিন উপজেলা চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে ২৩৯টি কেন্দ্রে মোট ৭ লাখ ৪৫ হাজার ৪৬৭ জন ভোটার তাদের ভোট প্রয়োগ করবেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা মো. সফিকুল ইসলাম বলেন, ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীও ভোটের মাঠে সরব আছে।

;

চুয়াডাঙ্গায় ভোটদানে বাধা, ইউপি সদস্যের কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,চুয়াডাঙ্গা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা পরিষদ নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধাদান ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থককে মারধরের অভিযোগে আবু সিদ্দিক নামের এক ইউপি সদস্যকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন মোবাইল কোর্ট। এছাড়া একই অভিযোগে আব্দুর রাজ্জাক নামের একজনকে হেফাজতে নিয়েছে পুলিশ।

বুধবার (৮ মে) বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলার কুড়ুলগাছী ইউনিয়নের চণ্ডিপুরে এ মোবাইল কোর্ট পরিচালনা করেন দায়িত্বপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম সাইফ।

সাজাপ্রাপ্ত আবু সিদ্দীক কুড়ুলগাছি ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ও ১ নম্বর প্যালেন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আলি মুনছুর বাবুর সমর্থক। পুলিশ হেফাজতে থাকা আব্দুর রাজ্জাকও একই প্রার্থীর সমর্থক।

বিষয়টি নিশ্চিত করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম সাইফ বলেন, কুড়ুলগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পাশে ভোটদানে বাধা দেয়ার অভিযোগে আবু সিদ্দিক নামের এক ইউপি সদস্যকে মোবাইল কোর্ট পরিচালনা করে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

এদিকে, জীবননগর উপজেলা পরিষদ নির্বাচনে কাটাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটারদের ভয়-ভীতি প্রদর্শন ও বাধা দেয়ার অভিযোগে সাখাওয়াত হোসেন নামের একজনে হেফাজতে নিয়েছে পুলিশ। তিনি এলাকার শীর্ষ সন্ত্রাসী হিসেবে পরিচিত।

;

চাঁদপুরে ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু



Shanjida Modhu
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্বে থাকা এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাত ১২টার দিকে তিনি উপজেলার ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অসুস্থ হয়ে পড়েন। পরে হাসপাতালে তিনি মারা যান।

বুধবার (৮ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা রিটার্নিং কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল হোসেন।

গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে উপজেলার ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র প্রস্তুতের কাজ দেখভাল করছিলেন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মোহাম্মদ নূর উদ্দিন। রাত ১২টার দিকে তিনি বুকে তীব্র ব্যথা অনুভব করেন। কয়েকবার বমি করার পর চেতনা হারিয়ে ফেলেন। গুরুতর অসুস্থ অবস্থায় কয়েকজন সহকর্মী ও পরিবারের লোকজন মোহাম্মদ নূর উদ্দিনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন বলে পরিবারের লোকজন ধারণা করছেন। আজ সকালে ষাটনল গ্রামে পারিবারিক কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়েছে।

মতলব উত্তর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবু তাহের বলেন, ওই ভোটকেন্দ্রে গতকাল রাতেই তাঁর জায়গায় নতুন করে একজন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। আজ সকালে যথাসময়ে ভোট গ্রহণ শুরু হয়েছে।

 

;

ষষ্ঠ উপজেলা নির্বাচন, প্রথম ধাপ

চট্টগ্রামের তিন উপজেলায় বৃষ্টির প্রভাবে ভোটার উপস্থিতি কম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চট্টগ্রামের সন্দ্বীপ, সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলায় ভোটগ্রহণ চলছে। শুরুতে বৃষ্টির প্রভাবে বেশির ভাগ কেন্দ্রে ভোটার উপস্থিতি কম দেখা যায়। তবে বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা প্রার্থীদের।

বুধবার (৮ মে) সকাল ৮টায় এসব এলাকায় ভোটগ্রহণ শুরু হয় এবং একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে। এখন পর্যন্ত কোথাও কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, বুধবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টির প্রভাবে নির্বাচনি এলাকার বেশির ভাগ কেন্দ্রেই ভোটার উপস্থিত কম ছিল। তবে সকাল ১০টার পর ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে।

এ তিন উপজেলায় তিন পদে মোট ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে সাতজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে আটজন রয়েছেন। এসব উপজেলায় মোট ৯ লাখ ৪২ হাজার ১শ ৭৩ জন ভোটার রয়েছেন।

উপজেলাগুলোর দুটির ৯০টি ভোটকেন্দ্রে নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন আড়াই হাজারেরও বেশি পুলিশ সদস্য। প্রতিটি ভোটকেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াও তিন উপজেলায় তিনজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং ৪৪ পৌরসভা ও ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। ভোটগ্রহণের কাজ করছেন ৬ হাজার ১শ ৬৪ জন কর্মকর্তা।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব মো. আরিফ হোসেন বার্তা২৪.কমকে বলেছেন, তিন উপজেলায় মোট চারটি থানা রয়েছে। প্রত্যেকটিতে তিনজন করে সিনিয়র অফিসার দায়িত্ব পালন করছেন। তিন উপজেলায় মোট ২শ ৯০টি কেন্দ্রের মধ্যে আমাদের তালিকা অনুযায়ী ১শটি কেন্দ্র গুরুত্বপূর্ণ মনে করছি। সেই কেন্দ্রগুলোতে বিশেষভাবে নজর রাখা হচ্ছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর আমরা পাইনি।

নির্বাচন কমিশনের তথ্যমতে, দ্বীপ এলাকা সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে একজন প্রার্থী থাকায় এ পদে নির্বাচন হবে না। এ উপজেলায় মোট দুই লাখ ৪৫ হাজার ৬শ ৭৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২৬ হাজার ৬শ ৮৯ জন, নারী ভোটার এক লাখ ১৮ হাজার ৯শ ৮৫ জন। সন্দ্বীপে মোট ভোটকেন্দ্র রয়েছে ৮৫টি।

সীতাকুণ্ডে চেয়ারম্যান পদে দুই প্রার্থী রয়েছেন। এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দুইজন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় ভোটার সংখ্যা তিন লাখ ২৪ হাজার ২শ ৪০ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭২ হাজার ৩৩ জন এবং নারী ভোটার এক লাখ ৫২ হাজার ২শ ৬ জন। এ উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৯২টি।

মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে চারজন, নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ভোটার তিন লাখ ৭২ হাজার ২শ ৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯২ হাজার ৭শ ২০ জন ও নারী ভোটার এক লাখ ৭৯ হাজার ৫শ ৩৫ জন। উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ১শ ১৩টি।

উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক বলেন, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। প্রতিটি ভোটকেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াও তিন উপজেলায় তিনজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

 

;