বিদ্যমান করোনা পরিস্থিতিতেও ভোটের সিদ্ধান্ত ইসির

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নির্বাচন ভবন, ছবি: বার্তা২৪.কম

নির্বাচন ভবন, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের বিদ্যমান করোনা পরিস্থিতিতে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৮ মার্চ) বিকালে জনস্বাস্থ্য নিরাপদ রেখে নির্বাচনী প্রচারণা পরিচালনা সংক্রান্ত নির্দেশনা জারি করেছে ইসি।

ইসির নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত জারি করা এক নির্দেশনায় বলা হয়, আগামী ২১ মার্চ জাতীয় সংসদের গাইবান্ধা-৩, ঢাকা-১০ ও বাগেরহাট উপনির্বাচন এবং ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনে সাধারণ নির্বাচন, জাতীয় সংসদের বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনসহ কয়েকটি উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে করোনা সংক্রমিত দেশ থেকে ফেরত আসা কয়েকজন বাংলাদেশি নাগরিককে ঢাকায় নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা প্রদান করা হচ্ছে এবং তাদের মধ্য থেকে কয়েকজন সুস্থ হয়ে গেছেন। এ পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় বা এর অধীনস্থ বিভাগ/অধিদফতর/দফতর থেকে আতঙ্কগ্রস্ত না হয়ে সচেতন এবং সতর্ক থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

নির্দেশনায় আরও বলা হয়, নির্বাচন কমিশন তফসিলভুক্ত নির্বাচনসমূহ বন্ধ করার কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। স্বাস্থ্য মন্ত্রণালয়/বিভাগের পরামর্শ মতে নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রমে জনস্বাস্থ্য নিরাপদ রাখার লক্ষ্যে নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে সভা, সমাবেশ, জমায়েত ইত্যাদি যতদূর সম্ভব পরিহার করার জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদেরকে পরামর্শ দেওয়া হলো। এগুলোর বিকল্প উপায়ে ব্যক্তিগত যোগাযোগ বা আইনানুগ অন্য কোনো পন্থা বা পদ্ধতিতে নির্বাচনী প্রচারণা করার জন্যও অনুরোধ করা হলো।

অন্যদিকে, করোনা সংক্রমণ দেশ থেকে আগত কোনো ভোটারকে নির্বাচন প্রচারণায় অংশ নিতে এবং ভোটকেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তা কার্যকরী করার জন্য স্থানীয় প্রশাসনকে অনুরোধ করেছে ইসি।

এর আগে মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর কেক কেটে নির্বাচন ভবন থেকে যাওয়ার পথে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা জানিয়েছিলেন করোনা ভাইরাসের কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং ৫ আসনে উপ-নির্বাচনের বিষয়ে আগামী দুই-একদিনের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে।

আপনার মতামত লিখুন :