৭ মার্চ উপলক্ষে বিটিভির বিশেষ আয়োজন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঐতিহাসিক ৭ মার্চ  উপলক্ষে এবারও বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ টেলিভিশন। তবে অন্য যে কোনো বছরের তুলনায় এবারের আয়োজনে রয়েছে বেশ বৈচিত্র। এমনটাই জানালেন, রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমটির অনুষ্ঠান ও পরিকল্পনা পরিচালক জগদীশ এষ।

তিনি বলেন, ‌‌‘পুরো মার্চমাস জুড়েই বিটিভিতে বিশেষ বিশেষ আয়োজন থাকে। তবে এবার ৭ মার্চকে কেন্দ্র করে আমরা চেষ্টা করেছি অন্য বছরগুলোর চেয়ে আরো বেশি সমৃদ্ধ ও বৈচিত্রময় অনুষ্ঠান সম্প্রচারের। আশা করছি ৭ মার্চ বিটিভিতে চোখ রাখলে দর্শকরা সেটি অনুভব করবেন।’

বিটিভির এই কর্মকর্তা জানান, এদিন সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্য দিয়ে শুরু হবে বিশেষ আয়োজন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ৭ মার্চ উদযাপন অনুষ্ঠান গণভবন থেকে সরাসরি সম্প্রচার হবে বিকেল ৩টায়।

৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের ওপর শিশু-কিশোরদের বিশেষ অনুষ্ঠান “একটি কবিতার জন্য” প্রচারিত হবে বিকেল ৫টা ৩৫ মিনিটে। অনুষ্ঠানটি সাজানো হয়েছে, শিশুদের অভিনয়ের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ তুলে ধরা এবং সেই ভাষণের তাৎপর্য শিশু-কিশোরদের অবহিত করা ও বঙ্গবন্ধুর ভাষণের উপর চিত্র অঙ্কন, কবিতা, গান ও নাচের সমন্বয়ে।

ভাষণের ওপর কবিতা পাঠ ও আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে। কবিতা আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, লায়লা আফরোজ, ডালিয়া আহমেদ, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, আসলাম সানি, আনজীর লিটন, শাহাদাৎ হোসেন নিপু, রুপা চক্রবর্তী ও তারিক সুজাত।

৭ মার্চের ভাষণের ওপর বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচারিত হবে রাত ৯টায়। শবনম আজিমের উপস্থাপনায় আলোচনায় অংশ নেবেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচারিত হবে রাত সাড়ে ৯টায়। UNESCO কর্তৃক বঙ্গবন্ধু ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে Memory of The World Registrar’র অন্তর্ভুক্তিকরণ এবং World Documentary Heritage’র অংশ হিসেবে স্বীকৃতি প্রদানে দেশি- বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে সাজানো হয়েছে প্রামাণ্য অনুষ্ঠানটি।