বৈশাখী পাঁচফোড়ন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন প্রতিবারের মত এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করেছে বৈশাখের বিশেষ পাঁচফোড়ন।

পাঁচফোড়ন একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান।নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। প্রায় দেড় যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। তারই ধারাবাহিকতায় এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করা হয়েছে বৈশাখের বিশেষ এই পাঁচফোড়ন।

টক শোর আঙ্গিকে তৈরি বিশেষ এই বৈশাখী পাঁচফোড়নে দুই বন্ধুর মধ্যে সমসাময়িক বিভিন্ন বিষয়-বিশেষ করে করোনা আক্রান্ত বৈশাখী মেলা, করোনা সচেতনতামূলক বিভিন্ন বক্তব্য, বাংলা নববর্ষ ও আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য-ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হতে থাকে। তারই ফাঁকে ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের উপর চমৎকার সব রিপোটিং।

এবারের পাঁচফোড়নে দুই বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির ও সাজু খাদেম।

এবারের পাঁচফোড়নে মূল গান রয়েছে ৩টি। একটি গান গেয়েছেন বাউল শিল্পী শফি মন্ডল। গানটি লিখেছেন এবং সুর করেছেন তিনি নিজেই। সঙ্গীতায়োজন করেছেন মেহেদী।

কবির বকুলের কথায় একটি গান গেয়েছেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী বাপ্পা মজুমদার ও তার বন্ধুরা। গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার।

বৈশাখ নিয়ে আর একটি গান গেয়েছেন শিল্পী আকবর উদাসী। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান।

এবারের পাঁচফোড়নে বেশ ক’টি প্রতিবেদন রয়েছে। বটবৃক্ষ এবং বটবৃক্ষ প্রেমী পাবনার ফরিদপুর উপজেলার ইদ্রিস আলী খানের উপর রয়েছে একটি প্রতিবেদন। উল্লেখ্য ইদ্রিস আলী গত ৩৩ বছর ধরে নিজ গ্রাম এবং আশেপাশের গ্রামে বটগাছ লাগিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ সদরের নাচোল উপজেলার টিকইল গ্রামের দাসু চন্দ্র বর্মনের উপর একটি প্রতিবেদন রয়েছে। আলপনার মাধ্যমে যিনি তার বাড়ির দেয়ালগুলোতে ফুঁটিয়ে তুলেছেন আবহমান বাংলার চিরায়ত চিত্র। আর একটি প্রতিবেদন রয়েছে ময়মনসিংহ জেলার সদর উপজেলার আকুয়া গ্রামের রেজাউল করিম আসলামের উপর, যিনি লোকসঙ্গীতের বিকাশ ও ঐতিহ্য টিকিয়ে রাখতে সংগ্রহ করছেন বিভিন্ন দেশিয় বিরল বাদ্যযন্ত্র।

পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়েই বিভিন্ন ধরনের নাট্যাংশ করা হয়। এবারও বৈশাখের উপর বেশ ক’টি ব্যঙ্গাত্মক এবং রসাত্মক নাট্যাংশ রয়েছে। এতে অভিনয় করেছেন-জিয়াউল হাসান কিসলু, সুভাশিষ ভৌমিক, কাজী আসাদ, কামাল বায়েজিদ, আমিন আজাদ, শেলী আহসান, বিণয় ভদ্র, স্বপন, নিসা, শাহেদ আলী, জাহিদ শিকদার, নজরুল ইসলাম, সজল, আনোয়ার শাহী, হাশিম মাসুদ, তানিয়া, ইরাসহ আরো অনেকে।

১৪ এপ্রিল রাত ৮টায় এটিএন বাংলায় প্রচারিত হবে অনুষ্ঠানটি। পাঁচফোড়ন নির্মাণ করেছে দেশের খ্যাতিমান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন।