‘রং দে বসন্তী’র অডিশন দিয়েছিলেন ড্যানিয়েল ক্রেগ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ড্যানিয়েল ক্রেগ ও ‘রং দে বসন্তী’ ছবির পোস্টার

ড্যানিয়েল ক্রেগ ও ‘রং দে বসন্তী’ ছবির পোস্টার

  • Font increase
  • Font Decrease

হলিউড ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেতাদের শীর্ষেই রয়েছে ড্যানিয়েল ক্রেগের নামটি। গত ১৫ বছর ধরে তার জলদগম্ভীর স্বরে বলে ওঠা ‘বন্ড। জেমস বন্ড’ সংলাপে মুগ্ধ হননি এমন ছবিপ্রেমী দর্শক বিরল।

কিন্তু জানেন কী হলিউডের এই অভিনেতা বলিউডের একটি ছবির জন্য অডিশন দিয়েছিলেন? সব কিছু ঠিক থাকলে হয়তো আমির খানের সঙ্গে তাকে বড়পর্দায় দেখতে পারতেন দর্শকরা।

নিজের আত্মজীবনী ‘দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর’-এ এমনটাই জানিয়েছেন নির্মাতা রাকেশ ওম প্রকাশ মেহরা।

‘রং দে বসন্তী’ ছবিতে ব্রিটিশ দারোগা জেমস ম্যাককিংলে চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়েছিলো ড্যানিয়ের ক্রেগকে। প্রস্তাব পেয়ে তিনি শুধু রাজিই হননি বরং সানন্দে এই চরিত্রের জন্য অডিশনও দিয়েছিলেন। যা দেখে দারুণভাবে মনে ধরেছিল রাকেশ ওম প্রকাশ মেহরার। তবে শেষ পর্যন্ত ছবিতে এই ভূমিকায় অভিনয় করতে দেখা যায় স্টিভেন ম্যাকিন্টশকে।

কিন্তু কেনো শেষ পর্যন্ত অভিনয় করা হলো না ড্যানিয়েল ক্রেগের? এ প্রসঙ্গে রাকেশ ওম প্রকাশ মেহরা জানান, “যখন ড্যানিয়েল এই ছবির জন্য রাজি হয়েছিলেন সেই একই সময়ে তাকে নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছিল পরবর্তী জেমস বন্ড-এর চরিত্রের জন্য। সেকথা তিনি নিজেই জানিয়েছিলেন। তারপর বলেছিলেন, তাই তাকে যেনো একটু সময় দেওয়া হয়। সবদিক একটু গুছিয়ে নিয়ে তিনি আসবেন ‘রং দে বসন্তী’র সেটে। তবে এরপর তো বন্ডের চরিত্রের জন্য ড্যানিয়েলই নির্বাচিত হলো। আর বাকিটুকু ইতিহাস!”

ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের জনপ্রিয় ছবিগুলোর মধ্যে অন্যতম ‘রং দে বসন্তী’। এমনকি ছবিটি অস্কার এবং গোল্ডেন গ্লোবের ‘সেরা বিদেশি ছবি’র তালিকায় নিজের জায়গা করে নিয়েছিলো।