দিলীপ কুমারকে নিয়ে মন্তব্য, বিতর্কিত নাসিরুদ্দিন শাহ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
নাসিরুদ্দিন শাহ ও দিলীপ কুমার

নাসিরুদ্দিন শাহ ও দিলীপ কুমার

  • Font increase
  • Font Decrease

হিন্দি চলচ্চিত্র ইতিহাসের সেরাদের সেরা অভিনেতা ছিলেন দিলীপ কুমার। বলিউড ইন্ডাস্ট্রির ‘ট্রাজেডি কিং’ বলা হতো তাকে। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগে গত ৭ জুলাই না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বলিউডের কিংবদন্তি এই অভিনেতা।

সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের জন্য প্রয়াত দিলীপ কুমারের স্মরণিকায় কিছু কথা লিখেছিলেন নাসিরুদ্দিন শাহ। যা নিয়ে বয়ে যাচ্ছে আলোচনা-সমালোচনার ঝড়।

ভারতীয় ছবির জন্য আরও অনেক কিছুই করতে পারতেন দিলীপ কুমার কিন্তু তা করেননি তিনি। তার মতো ভারতীয় ছবির এতোবড় কিংবদন্তি এবং এতো দক্ষ একজন অভিনেতা হয়েও নিজের গোটা ক্যারিয়ারে এতোটা ‘সেফ গেম’ কী করে খেলতে পারেন?

এখানেই থামেননি নাসিরুদ্দিন শাহ। ওই লেখায় নিজের মনোভাব ব্যক্ত করতে এই কিংবদন্তি অভিনেতা আরও লেখেন যে নিশ্চিতভাবে দিলীপ সাহেবের কিছু কাজ কালজয়ী এবং তা ভারতীয় সিনেমার ইতিহাসে অমলিন থেকে যাবে। কিন্তু তার যা ক্ষমতা ছিলো, বলিউড ইন্ডাস্ট্রির যে স্থানে তার অধিষ্ঠান ছিলো সেই জায়গা থেকে বিচার করলে তিনি আরও অনেককিছু করতে পারতেন ভারতীয় ছবির জন্য, তবে তা করেননি। অভিনয় ছাড়া একটি ছবিও পরিচালনা করেননি। প্রযোজনা করেছিলেন বটে তবে তাও মোটে একটি মাত্র ছবি। তাছাড়া নিজের মহাসমুদ্রের মতো অভিজ্ঞতা ভাগ করে যাননি তেমন, কোনও নতুন তারকা কিংবা অভিনেতাকে নিজের হাতে তৈরি করেও যাননি। আরও আছে। সাতের দশকের পরে এমন কোনও ছবি উপহার দেননি যা ভবিষ্যতের অভিনেতাদের দিশা দেখাতে পারে। অথচ সেই ক্ষমতা তার ছিলো পুরোদমে। এমনকি তার আত্মজীবনীতেও বিশেষ কিছু কাজ করে যাননি দিলীপ সাহেব। বদলে কী করেছেন? না, যা তার ভীষণ পছন্দের অর্থাৎ বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে নিজেকে ওতপ্রোতভাবে জড়িয়ে নিয়েছিলেন।

দিলীপ কুমারকে নিয়ে এমন মন্তব্যের পরই নাসিরুদ্দিন শাহকে পড়তে হয়েছে বিতর্কের মুখে। তবে এসব বিতর্ককে পাত্তা দিচ্ছেন না বলিউডের এই অভিনেতা। বরং তার মতে, তিনি যা বলেছেন তা নাকি ঠিকই বলেছেন।

এই প্রসঙ্গে আরেক ভারতীয় সংবাদমাধ্যম স্পটবয়কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান যে, তিনি তার বক্তব্যের থেকে একচুলও সরবেন না। তিনি যা বক্তব্য পেশ করেছেন অত্যন্ত ঠান্ডা মাথায় ভেবেচিন্তেই বলেছেন।

এ প্রসঙ্গে তার ভাষ্য, যারা আমার বক্তব্য নিয়ে এতো লাফালাফি করছেন তারা যদি আমার লেখাখানা পুরোটা পড়তো তাহলে সহজেই বুঝতে পারতেন দিলীপ কুমারের ব্যাপারে আমি কতোটা শ্রদ্ধাশীল। তার কাজের ব্যাপারে তারিফই করেছি আমি। তার অভিনয় ক্ষমতা কিংবা দক্ষতার সঙ্গে আমার সেই নালিশের কোনও যোগ নেই। এরপরেও যদি কেউ তা না বোঝেন তার দায়িত্ব আমার নয়। আমি পাত্তাই দিই না সেসব মন্তব্য! তাই যা বলেছি বেশ করেছি!