নিজের ভেতর ডুব!

  • রুদ্র হক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জাকিয়া বারী মম

জাকিয়া বারী মম

বড়পর্দায় খুব শিগগিরই মু্ক্তি পেতে যাচ্ছে অঞ্জন আইচের পরিচালনায় জাকিয়া বারী মম অভিনীত চলচ্চিত্র ‘আগামীকাল’। তার আগে গতকাল (৬ জানুয়ারি) একটি চলচ্চিত্র উৎসবেও পুরস্কৃত হল চলচ্চিত্রটি। তাতে সেরা অভিনেত্রীর পুরস্কারও পেলেন মম।

কিন্তু কোন উচ্ছ্বাস টের পাওয়া গেল না চলচ্চিত্রে জাতীয় পুরস্কার জয়ী মম’র কণ্ঠে। 

বিজ্ঞাপন

প্রতিক্রিয়ায় বার্তা ২৪.কম কে বললেন, ধন্যবাদ জানচ্ছি কর্তৃপক্ষকে। কিন্তু উৎসবটি সম্পর্কে আমি আসলে কিছু জানি না। শুনেছি। চলচ্চিত্রটি সম্পর্কেও আমি আসলে কিছু বলতে চাই না। কখনো বলিনি, বলতেও চাই না। ডিরেক্টর বলতে পারবেন।”

এমন করেই এড়িয়ে গেলেন। শুধু যে মুক্তি সম্ভাব্য চলচ্চিত্রটি তাও নয়, সাম্প্রতিক সময়ে ছোটপর্দা কিংবা বড়পর্দা দুটোর কোন ব্যাপারেই খুব একটা আশাবাদী নন মম।


অথচ বড়পর্দায় কিছুটা অনিয়মিত হলেও নাটকের নিয়মিত মুখ ছিলেন মম। কিন্তু বদলে যাওয়া হাওয়ায় গা না ভাসিয়ে থমকে দাঁড়িয়েছেন হঠাৎ।

“নাটক করছি না, একদমই করছি না। আমাকে কিছু দিচ্ছে না ওখানে। যেমন করে করতে চাই তেমন করে হচ্ছে না বলেই নিজের মতো আছি। কাজ করতে ভালো লাগে না। কখনো কোন কাজ ভালো লাগলে করবো, আমি তো বাধ্য না আসলে।”

আগ্রহ তাহলে কিসে?

মম বললেন, “আগ্রহ প্রোপার প্রজেক্ট, প্রোপার গল্প, প্রোপার কম্বিনেশান। এ ছাড়া কিছুতেই জড়াবো না নিজেকে। সেটা নাটক হোক, চলচ্চিত্র হোক, কিংবা ওয়েব প্লাটফর্ম।খারাপ মুভি করে, খারাপ নাটক করে কি লাভ? এর চেয়ে নিজের মতো করে শান্তিতে থাকাই ভালো।”


সম্প্রতি ওটিটি প্লাটফর্ম বিঞ্জ-এ কৌশিক শংকর দাসের পরিচালনায় নাম ঠিক না হওয়া একটি ওযেব সিরিজে অভিনয় করেছেন মম। সাম্প্রতিক সময়ে করা এ কাজটিই ভালো লেগেছে বলে জানালেন মম। “গল্প ভালো, কাজ করেও ভালো লেগেছে। আশা করছি দর্শকেরও এটি ভালো লাগবে।”

২০০৬ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টারের মাধ্যমে মিডিয়ায় পা ফেলেন মম। ২০০৭ সালে তৌকির আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বড়পর্দায় তার আবির্ভাব ঘটে। এই চলচ্চিত্রের তার কাজের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া ২০১৫ সালে ‘ছুঁয়ে দিলে মন’ ছবিতে অভিনয় করেও বড়পর্দার অভিনেত্রী হিসেবে আশা জাগিয়েছিলেন। এ চলচ্চিত্রটিতে অভিনয় করে মেরিল-প্রথম আলো পুরস্কারের দর্শক জরিপ ও সমালোচক শাখায় শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কারও লাভ করেন।

গেল বছর ওয়েব প্লাটফর্মে মুক্তি পায় মম অভিনীত ওয়েব সিরিজ মহানগর ও কন্ট্রাক্ট। অভিনয় করেছেন খিজির হায়াত খানের মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘ওরা সাত জন’-এ।

নতুন বছরে মম’র একটাই লক্ষ্য- নিজের রূচি ও পছন্দ মেনেই কাজ করা। যেখানে নিজেকে মেলে ধরতে পারবেন স্বমহিমায়।

নইলে, একটাই কথা- নিজের ভেতর ডুব!