ক্যামেরা যখন চালিয়েছি মনে হয়েছে বঙ্গবন্ধু কলকাতায় ঘুরে বেড়াচ্ছেন: গৌতম ঘোষ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
গৌতম ঘোষ

গৌতম ঘোষ

  • Font increase
  • Font Decrease

‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামের একটি তথ্যচিত্র নির্মাণ করছেন স্বনামধন্য চিত্র পরিচালক গৌতম ঘোষ। এ কারণে বৃহস্পতিবার (১৩ মে) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের উপস্থিত হয়েছিলেন গৌতম ঘোষ। যেখানে তথ্যচিত্রটি নিয়ে কথা বলেছেন তিনি।

গৌতম ঘোষ জানান, এ তথ্যচিত্র সম্পূর্ণভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুরের ওপরই নির্মিত হবে। দেখা যাক। আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা করব।

কাজটি করতে কেমন লেগেছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রটি নির্মাণের সময় একটি আবেগ কাজ করেছে। যখন আমি ক্যামেরা চালিয়েছি তখন মনে হয়েছে বঙ্গবন্ধু ঘুরে বেড়াচ্ছেন।

তিনি আরও জানান, ‘কলকাতায় বঙ্গবন্ধু’ নির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও শেখ হাসিনার লেখা বই সবচেয়ে অথেনটিক হিসেবে মনে করি। এ তথ্যচিত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা চিত্রায়িত করতে সম্মত। বঙ্গবন্ধুর জীবনের ব্যাপ্তি এত বড় যে কলকাতার পর্বটি দেখলেই বোঝা যাবে তার সাহসিকতা।

এ সময় উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী ড.এ.কে আবদুল মোমেন বলেন, এ ধরণের ছবি স্বাধীনতার পর তৈরি করলে ভালো হত। ১৯৭৫ সালে এক অন্ধকার নেমে আসার কারণে এ বিষয়ে আগানো যায়নি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, কলকাতার পর্বটি বাদ দিলে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানা অপূর্ণ থেকে যায়।


কলকাতার মৌলানা আজাদ কলেজে পড়া, বেকার হোস্টেলে থাকা, কলকাতা বিশ্ববিদ্যায়ের ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে রাত কাটানো, পার্ক সার্কাসে ঘুরে বেড়ানো, ব্রিগেডের ময়দানে তার আগুন ঝরানো ভাষণ- এমন আরও অনেক কিছু বঙ্গবন্ধুর প্রিয় এই শহরের অলিগলি থেকে তুলে এনে ক্যামেরাবন্দি করছেন গৌতম ঘোষ। বঙ্গবন্ধুর জীবনে কলকাতা শহরের বড় ভূমিকা রয়েছে।

‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রে বঙ্গবন্ধুর ছাত্রজীবন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ, কলকাতায় তার জীবন ও কর্মকাণ্ড তুলে ধরা হবে। ফ্রেন্ডস অব বাংলাদেশ ও বাংলাদেশ দূতাবাসের যৌথ প্রযোজনায় তৈরি হচ্ছে এটি। গত এপ্রিলের প্রথমদিকে শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত মৌলানা আজাদ কলেজে আনুষ্ঠানিকভাবে এর শুটিং শুরু করেন ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই চলচ্চিত্র পরিচালক।

দীর্ঘ গবেষণায় তৈরি চিত্রনাট্যটির আলোকে তথ্যচিত্র নির্মাণের বিষয়ে একটি ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছেন বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান, চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের সহ-সভাপতি সত্যম রায় চৌধুরী।

কানে অভিষেক-ঐশ্বরিয়া দম্পতির সঙ্গে অনন্ত-বর্ষা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চন দম্পতির সঙ্গে অনন্ত-বর্ষা দম্পতি

ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চন দম্পতির সঙ্গে অনন্ত-বর্ষা দম্পতি

  • Font increase
  • Font Decrease

চলচ্চিত্রের ‘মক্কা’। সেলুলয়েডের তীর্থস্থান। কান চলচ্চিত্র উৎসবকে এমন অনেক বিশেষণই দেওয়া যেতে পারে। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমজমাট এই আয়োজনের দিকে এখন সবার চোখ।


মঙ্গলবার (১৭ মে) পর্দা উঠছে কানের ৭৫তম আসরের। তামাম দুনিয়া আগামী ১২ দিন ডুবে থাকবে সাগরপাড়ের শহরে। রুপালি পর্দায় গল্পের বৈচিত্র আর লালগালিচার জৌলুসের সম্মিলন দেখতে ফরাসি উপকূল এখন চলচ্চিত্রানুরাগীদের আনাগোনায় মুখর।

আর এই উৎসবের সুবাদেই বলিউড তারকা দম্পতি ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের সাথে দেখা হলো ঢালিউড তারকা দম্পতি অনন্ত জলিল ও বর্ষার। কাটিয়েছেন কিছু দারুণ মুহূর্তও।


কানের হোটেল মার্টিনেজে চেক ইন দিয়ে অন্তত তার অফিশিয়াল ফেসবুক থেকে দুটি স্থিরচিত্র পোস্ট করেছেন। সেখানে একটি ছবিতে দেখা যায়, ঐশ্বরিয়া ও অভিষেক বচ্চনের সাথে কোনো বিষয়ে আলাপ করছেন অনন্ত জলিল। অন্য আরেকটি ছবিতে ঐশ্বরিয়া-অভিষেক এর সাথে হাস্যোজ্জ্বল বর্ষাকে দেখা গেছে।

ছবি দুটির ক্যাপশনে অনন্ত লিখেছেন, ‘একসঙ্গে ঢালিউড ও বলিউড তারকারা।’


কানের এবারের আসরে ‘দিন: দ্য ডে’ ও ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমা দুটি নিয়ে হাজির হয়েছেন অনন্ত-বর্ষা। সেখানে সিনেমা দুটির ট্রেলার দেখানো হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘দিন: দ্য ডে’। প্রযোজনার পাশাপাশি এতে অভিনয়ও করেছেন অনন্ত জলিল। ইরানের পরিচালক মুর্তজা অতাশ জমজমের পরিচালনায় এতে তার সঙ্গী হয়েছেন বর্ষা।


অন্যদিকে, বাংলাদেশ ও তুরস্কের যৌথ প্রযোজনায় নির্মিত ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমাতেও জুটি বেঁধেছেন অনন্ত জলিল ও বর্ষা। সিনেমাটি পরিচালনা করেছেন ভারতীয় নির্মাতা উপেন্দ্র মাধব।

;

কান চলচ্চিত্র উৎসবে লাস্যময়ী লুকে দীপিকা



কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
দীপিকা পাড়ুকোন

দীপিকা পাড়ুকোন

  • Font increase
  • Font Decrease

কান চলচ্চিত্র উৎসবে একাধিকবার এসেছেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। রেড কার্পেটে একাধিকবার হাজির হয়ে লাস্যময়ী লুকে ধরা দিয়েছিলেন তবে চলতি বছর তার নামের পাশে যোগ হয়েছে বিচারকের আসন। ৭৫তম চলচ্চিত্র উৎসবে মোট ন'জন বিচারক রয়েছেন। তার মধ্যে একজন দীপিকা।

দীপিকা পাড়ুকোন/ কান চলচ্চিত্র উৎসবের ফেসবুক পেজ থেকে নেওয়া

১৭ মে থেকে শুরু হয় কান চলচ্চিত্র উৎসব। একদিন আগে ফ্রান্সের রিভেরা শহরে উড়ে গিয়েছেন দীপিকা। ওই দেশে পৌঁছেই রেবেকা হল, ভিনসেন্ট লিন্ডন, জেসমিন ট্রিনকা, আসগর ফারহাদি, লাদি লি, জেফ নিকোলস এবং জোয়াকিম ট্রিয়ারসহ অন্যান্য জুরি সদস্যদের সঙ্গে ডিনার করতে যান অভিনেত্রী।

জুরি বোর্ডের অন্যান্য বিচারকদের সঙ্গে দীপিকা পাড়ুকোন/ কান চলচ্চিত্র উৎসবের ফেসবুক পেজ থেকে নেওয়া

অন্যান্য সময়ের মতোই রেড কার্পেটে চলার মতো লুকে ধরা দেন বলি সুন্দরী। এ দিন লুই ভিতোঁর পোশাকে ধরা দিয়েছিলেন তিনি। সম্প্রতি বিলাসবহুল ফ্যাশন হাউসের হাউস অ্যাম্বাসেডর হয়েছেন তিনি। এদিন দীপিকাকে কালো-সাদা এবং রঙিন আউটফিটে দেখা গিয়েছে।

কানের লালগালিচায় দীপিকা পাড়ুকোন/ কান চলচ্চিত্র উৎসবের ফেসবুক পেজ থেকে নেওয়া

এবারের কানে জুরি বোর্ডের সদস্য হিসেবে নিজের দেশ ভারতকে প্রতিনিধিত্ব করছেন দীপিকা পাড়ুকোন। এ বছর উৎসবের সেরা পুরস্কার ‘পাম দ’-র নির্বাচন কমিটির জুরিদের অন্যতম দীপিকা। দীপিকার আগে বলিউড অভিনেত্রী বিদ্যা বালান, ঐশ্বরিয়া রাই বচ্চন, নন্দিতা দাস ও শর্মিলা ঠাকুর কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের সদস্য হয়েছিলেন।

;

সোহেল-সীমার বিচ্ছেদের জন্য দায়ী হুমা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হুমা কুরেশী ও সোহেল খান-সীমা

হুমা কুরেশী ও সোহেল খান-সীমা

  • Font increase
  • Font Decrease

স্ত্রী সীমা সচদেবের সঙ্গে ২৪ বছরের দাম্পত্য জীবনের ইতি টানতে যাচ্ছেন সোহেল খান। গত ১৩ মে আদালতের বাইরে দেখা যায় এই দম্পতিকে। শোনা যাচ্ছে, পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমেই আলাদা হচ্ছেন তারা।

তবে বলিউড ইন্ডাস্ট্রিতে এখন কান পাতলেই শোনা যাচ্ছে একটি গুঞ্জন। আর সেটি হলো- অভিনেত্রী হুমা কুরেশির প্রেমে পড়েই নাকি বিয়ে ভাঙছেন সোহেল।

যদিও বিষয়টিকে মিথ্যা বলে দাবি করে হুমা কুরেশী বলেন, সোহেল তার বড় ভাইয়ের মতো। অযথা এই ঘটনায় তার নাম জড়ানোর জন্য কিছু সংবাদমাধ্যমকেও একহাত নিয়েছেন অভিনেত্রী।

দীর্ঘদিন ধরেই গুঞ্জন চলছিল সোহেল ও সীমার মধ্যে নাকি খুব একটা বনিবনা নেই। শুধু তাই নয়, নেটফ্লিক্সের ‘দ্য ফ্যাবুলাস লাইভস অব বলিউড ওয়াইভস’ সিরিজে স্পষ্ট হয়েছিল সীমা আর সোহেল আলাদা থাকেন।

১৯৯৮ সালে সীমার সঙ্গে বিয়ের বন্ধনে জড়ান সোহেল খান। তাদের রয়েছে দুই সন্তান, নির্ভান ও ইয়োহান।

খান পরিবারে এই নিয়ে দ্বিতীয়বার বিয়ে ভাঙছে। এর আগে সালমানের আরেক ভাই আরবাজ খান ও মালাইকার ডিভোর্স হয়। সেই ঘটনার ঠিক ৫ বছর পর এবার সোহেল ভাঙলেন তার ২৪ বছর দীর্ঘ দাম্পত্য।

;

কানের লালগালিচায় হাঁটতে মুম্বাই ছাড়লেন ঐশ্বরিয়া



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
স্বামী ও সন্তানের সঙ্গে ঐশ্বরিয়া রাই বচ্চন

স্বামী ও সন্তানের সঙ্গে ঐশ্বরিয়া রাই বচ্চন

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মহামারির কারণে গত দু’বছর কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হাঁটতে দেখা যায়নি ঐশ্বরিয়া রাই বচ্চনকে। তবে এ বছর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় উৎসবটির ৭৫তম আসরের লালগালিচায় ফের একবার নিজের দ্যুতি ছড়াবেন অ্যাশ।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হাঁটার জন্য এরইমধ্যে মুম্বাই ছেড়েছেন সাবেক এই বিশ্ব সুন্দরী। এবারও বলিউডের এই অভিনেত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন তার স্বামী অভিষেক বচ্চন ও একমাত্র মেয়ে আরাধ্য বচ্চন।


সোমবার (১৬মে) মেয়ে আরাধ্য বচ্চনকে নিয়ে ‍মুম্বাই ছেড়েছেন অ্যাশ। বরাবরের মতো মাথা থেকে পা পর্যন্ত কালো পোশাকে এদিন বিমানবন্দরে লেন্সবন্দি হন অ্য়াশ। আরাধ্যর পরনে ছিলো গোলাপি রঙের আউটফিট। নীল রঙের হুডি এবং ডেনিম জিনসে ধরা দেন অভিষেক বচ্চন।

বিমানবন্দরে প্রবেশের আগে পাপারাজ্জিদের ক্যামেরার সামনে স্বামী সন্তানকে নিয়ে পোজ দিয়ে ছবিও তোলেন ঐশ্বরিয়া।

জানা গেছে- নিসের ভারতীয় প্যাভিলিয়নে থাকবেন ঐশ্বরিয়া রাই বচ্চন।


শুধু ঐশ্বরিয়া রাই বচ্চন নয়, ইতিমধ্যে কান শহরে পৌঁছেছেন অীভনেত্রী দীপিকা পাড়ুকোন ও হীনা খান।

২০১৮ সালে শেষবার রূপালি পর্দায় দেখা গিয়েছিল ঐশ্বরিয়াকে। শিগগিরই মনি রত্নমের তামিল ছবি, ‘পুণ্যিয়ানি সেলভান’ দিয়ে পর্দায় কামব্যাক করছেন তিনি।

;