‘শিল্পকলা পদক’ পাচ্ছেন যারা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ২০২১ ও ২০২২ সালের শিল্পকলা পদক পাচ্ছে ২০ গুণীজন ও সংগঠন। সম্মাননা হিসেবে পদকপ্রাপ্ত প্রত্যেকেই পাবে একটি করে স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক।

সোমবার (১৫ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিল্পকলা পদক ২০২১ ও ২০২২ পাচ্ছেন মোট ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এর মধ্যে 'শিল্পকলা পদক ২০২১' পাচ্ছেন ১০ গুণিজন ও সংগঠন। অন্যদিকে 'শিল্পকলা পদক ২০২২' পাচ্ছেন আরও ১০ গুণিজন।

২০২১ সালের শিল্পকলা পদক পাচ্ছেন যন্ত্রসঙ্গীতে মো. নূরুজ্জামান, নৃত্যকলায় শারমীন হোসেন, কণ্ঠসংগীতে সাদি মহম্মদ, চারুকলায় শিল্পী বীরেন সোম, নাট্যকলায় অধ্যাপক আবদুস সেলিম, লোকসংস্কৃতিতে মো. নহীর উদ্দিন, চলচ্চিত্রে ড. মতিন রহমান, আবৃত্তিতে কাজী মদিনা, যাত্রাশিল্পে এম. এ. মজিদ এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসাবে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ।

২০২২ সালের শিল্পকলা পদক পাচ্ছেন যন্ত্রসঙ্গীতে ফোয়াদ নাসের, নৃত্যকলায় সাজু আহম্মেদ, কণ্ঠসংগীতে এলেন মল্লিক, চারুকলায় অধ্যাপক অলক রায়, নাট্যকলায় খায়রুল আলম সবুজ, লোকসংস্কৃতিতে সুনীল কর্মকার, ফটোগ্রাফিতে রফিকুল ইসলাম, আবৃত্তিতে মীর বরকতে রহমান, যাত্রাশিল্পে অরুণা বিশ্বাস এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক হিসাবে ড. সফিউদ্দিন আহমদ।

উল্লেখ্য, খুব শিগগিরই রাষ্ট্রপতির অনুমতি ও তারিখ নির্ধারণ সাপেক্ষে ‘শিল্পকলা পদক ২০২১ ও ২০২২’ প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে। সম্মাননা হিসাবে পদকপ্রাপ্ত গুণিজন প্রত্যেকে পাবেন একটি করে স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক।

   

শ্রুতির চার বছরের ‘লিভ ইন’ সম্পর্কে ভাঙন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
শান্তনুর সঙ্গে ভেঙে গেছে শ্রুতির প্রেম

শান্তনুর সঙ্গে ভেঙে গেছে শ্রুতির প্রেম

  • Font increase
  • Font Decrease

দক্ষিণী সিনেমার প্রখ্যাত অভিনেতা কমল হাসনের মেয়ে শ্রুতি হাসানের জনপ্রিয়তাও কোন অংশে কম নয়। তিনি একাধারে মেধাবী অভিনেত্রী ও গায়িকা। ফলে পেশাগত জীবনের পাশাপাশি শ্রুতি হাসানের ব্যক্তিগত জীবন নিয়েও অনুরাগীদের কৌতূহল রয়েছে।

গত ৪ বছর ধরে শান্তনু হাজারিকার সঙ্গে ‘লিভ টুগেদার’ করছিলেন শ্রুতি। মাঝেমধ্যেই সোশ্যালে তাদের একসঙ্গে তোলা ছবিও দিতেন অভিনেত্রী। সম্প্রতি তাদের বিয়ের গুঞ্জনও উঠেছিল। কিন্তু তার আগেই হঠাৎ ভেঙে গেল সেই সম্পর্ক। সোশ্যাল মিডিয়ায় শান্তনুর সঙ্গে সব ছবি ও পোস্ট মুছে ফেলেছেন শ্রুতি। শোনা যাচ্ছে, মাস দুয়েক আগেই ভেঙে যায় তাদের প্রেম। আগে সারাক্ষণ শান্তনুর প্রশংসায় পঞ্চমুখ ছিলেন শ্রুতি।

শান্তনুর সঙ্গে ভেঙে গেছে শ্রুতির প্রেম

শান্তনু একজন ডুডল আর্স্টিস্ট এবং ইলাস্ট্রেটর! শ্রুতির সঙ্গে বিয়ে প্রসঙ্গে শান্তনু বলেছিলেন, ‘আমি বিয়েতে বিশ্বাস করি না। আমার শিল্পীসত্তাকে কেউ কোনো গণ্ডির মধ্যে বেঁধে রাখুক, তা আমি চাই না। আর যে কোনও সম্পর্কই সময়ের সঙ্গে বিবর্তিত হতে থাকে। আমি আর শ্রুতি নিজেদের সম্পর্কে ভালো আছি। বিয়ে নিয়ে এখনই কিছু ভাবছি না।’

একই রকম মত ছিল শ্রুতিরও। তবে শোনা যাচ্ছে, হঠাৎ দু’জনের বোঝাপড়ার সমস্যা দেখা দিয়েছে। সেই কারণে আলাদা হয়ে গেলেন তারা। যদিও প্রেম ভাঙার প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি শ্রুতি। এই সময়টা বোন অক্ষরার সঙ্গেই কাটাচ্ছেন তিনি। অন্তত অভিনেত্রীর সোশ্যালে চোখ রাখলে তেমন ইঙ্গিতই মিলছে।

শান্তনুর সঙ্গে ভেঙে গেছে শ্রুতির প্রেম

 

;

পলাতক সাহিল খান গ্রেপ্তার



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি : ফেসবুক

ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

বলিউড অভিনেতা সাহিল খান সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ার কল্যাণে তরুণ প্রজন্মের মাঝে ব্যাপক পরিচিতি পেয়েছেন। ইন্সটাগ্রামে তার ভক্তের সংখ্যাও কম নয়।

নিয়মিত আবেদনময় ছবি ও ভিডিও পোস্ট করেন তিনি। লাস্যময়ী তরুনীদের সঙ্গে তার খোলামেলা ছবি হরহামেশাই দেখা যায়। অভিনয়ের চেয়ে এখন তিনি ফিটনেস ইনফ্লুয়েন্সার হিসেবেই বেশি পরিচিত।

ছবি : ফেসবুক

সেই সাহিল খানকে আটক করেছে মুম্বাই পুলিশের বিশেষ তদন্তকারী দল। কয়েকদিন আগেই বম্বে হাইকোর্ট সাহিলের আগাম জামিনের আবেদন খারিজ করে। তারপর থেকেই ‘পলাতক’ ছিলেন তিনি।

হাইকোর্ট জানায়, একটি অনলাইন বেটিং অ্যাপ্লিকেশনের সাথে সরাসরি যুক্ত ছিলেন সাহিল। এই মামলায় আগেই মুম্বাই পুলিশের জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন সাহিল। তবে ‘স্টাইল’খ্যাত সাহিল খানের দাবি, একজন সেলেব্রিটি হিসাবে তিনি কেবল ‘ব্র্যান্ড প্রোমোটার’ হিসাবে কাজ করেছিলেন। মহাদেব বেটিং অ্যাপ কেলেঙ্কারি সম্পর্কে কিছু জানেন না তিনি। তবে অভিনেতার বক্তব্য আমলে নেয়নি কোর্ট।

ছবি : ফেসবুক

পুলিশের মতে, ফিটনেস প্রশিক্ষক এবং অভিনেতা সাহিল খান তারকাদের আমন্ত্রণ জানাতেন এবং অ্যাপটির প্রচারের জন্য পার্টি আয়োজনের ব্যবস্থা করতেন। এবং সেই তারকাদের ছবিও ব্যবহার করতেন। এর বাইরে খিলাড়ি নামে একটি বেটিং অ্যাপ চালানোর জন্যও তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ছবি : ফেসবুক

মহাদেব বেটিং অ্যাপের জন্য প্রতারণা এবং জুয়ার বিভিন্ন ধারায় ৩১ জনের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করেছে মুম্বাই পুলিশ। ২৬ নম্বরে রয়েছে সাহিল খানের নাম। অভিনেতার বিরুদ্ধে বেটিং অ্যাপের মাধ্যমে ১৫ হাজার কোটি রুপির বেশি রোজগারের অভিযোগ রয়েছে।

ছবি : ফেসবুক

দীর্ঘদিন ধরেই বলিউডে অনুপস্থিত সাহিল। ‘স্টাইল রিটার্নস’-এর মাধ্যমে বলিউডে কামব্যাক করার কথা সাহিল খানের। ছবিতে থাকবেন শরমন যোশীও। গত ফ্রেব্রুয়ারিতে ২৬ বছরের ছোট বিদেশিনী মিলানোকে সঙ্গে বিয়ে করেন সাহিল।

ছবি : ফেসবুক

 

;

অপু-বুবলীকে বাসায় যেতে নিষেধ শাকিবের পরিবারের!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
অপু বিশ্বাস, শাকিব খান ও শবনম বুবলী

অপু বিশ্বাস, শাকিব খান ও শবনম বুবলী

  • Font increase
  • Font Decrease

অপু বিশ্বাস ও শবনম বুবলী দুজনেই এখন শাকিব খানের কাছে অতীত। এ বিষয়ে তিনি নিজেই স্পষ্ট করে দিয়েছেন। তবে বরাবরই শাকিবকে জড়িয়ে নানা মন্তব্য করে শিরোনামে থাকেন অপু-বুবলী। আর এমন কাণ্ডে বিরক্ত হন শাকিব ও তার পরিবার।

ব্যক্তিগত জীবনে কোনো সম্পর্ক না থাকার পরও বুবলী শাকিবের ব্যক্তিগত জীবন জড়িয়ে বিভিন্ন কথা বলেন, যা মিথ্যাচার। এতে বিরক্ত হয়ে তাকে কড়াকড়িভাবে বাসায় আসতেও বারণ করেছেন শাকিব ও তার পরিবার।

ছেলে জয়কে নিয়ে অপু বিশ্বাস, শাকিব খান ও ছেলে বীরকে নিয়ে শবনম বুবলী

সম্প্রতি গণমাধ্যমে বুবলীর বিস্ফোরক মন্তব্য এবার পরিবারসহ ভীষণ বিরক্ত হয়েছেন শাকিব খান। শাকিব পরিবারের বিশ্বস্ত এক ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, এসব কারণে পরিবার থেকে দ্রুতই বিয়ে দিতে চায় শাকিবের। তার জন্য মেয়ে দেখা শুরু করেছে। তাই শাকিবের মতামত নিয়ে তার মা, বাবা, বোন, বোনজামাই মিলে পাত্রী দেখা শুরু করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে শাকিবের পারিবারিক সূত্র খবরটি জানিয়েছে, শাকিবের জীবনে তারা (অপু বিশ্বাস ও বুবলী) সাবেক হওয়া সত্ত্বেও প্রায়ই বিভিন্ন গণমাধ্যমে নানা ধরনের মন্তব্য করে থাকেন। এতে শাকিব খান যেমন বিব্রত হন, তেমনি তার পরিবারকে অস্বস্তিতে পড়তে হয়। এ কারণে শাকিবের পরিবার তাকে বিয়ে দিচ্ছে। সেই মোতাবেক তার জন্য পাত্রী দেখা শুরু হয়েছে। পরিবারের এমন সিদ্ধান্তে শাকিবের পূর্ণ সম্মতি রয়েছে।

অপু বিশ্বাস, শাকিব খান ও শবনম বুবলী

যেহেতু অপু-বুবলী দুজনেই অতীত, এ কারণে শাকিবের পরিবার তাকে নতুন করে বিয়ে দিতে যাচ্ছে চলতি বছরই। সূত্রে এ-ও জানা গেছে, শাকিব নাকি পরিবারেই ইচ্ছেমতোই বিয়ে করতে চান। পরিবারের পছন্দের মেয়েকেই বিয়ে করবেন। কারণ, আগে দুইবার নিজের পছন্দে বিয়ে করে জটিলতার মধ্যে পড়েছিলেন, আর নাকি সে ভুল করতে চান না তিনি।

এদিকে ঢাকার পার্শ্ববর্তী জেলার একটি মেয়ে শাকিবের বউ হিসেবে পছন্দের ফিসফাস শোনা যাচ্ছে। মেয়েটি নাকি যুক্তরাজ্য থেকে চিকিৎসা বিষয়ে লেখাপড়া করে দেশে ফিরেছেন। শাকিবের ডাক্তার মেয়ে পছন্দ। অনেক বছর আগে ডাক্তার মেয়ে বউ হিসেবে পছন্দের কথা গণমাধ্যমের সামনেও বলেছিলেন শাকিব। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষের দিকেই বিয়ের পিঁড়িতে বসতে চান ঢাকাই ছবির এই নায়ক।

;

বিগবি-প্রভাস-দীপিকার ‘প্রজেক্ট কল্কি’র নতুন তারিখ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘কল্কি ২৮৯৮-এডি’ ছবির লুকে দীপিকা পাড়ুকোন, প্রভাস ও অমিতাভ বচ্চন

‘কল্কি ২৮৯৮-এডি’ ছবির লুকে দীপিকা পাড়ুকোন, প্রভাস ও অমিতাভ বচ্চন

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো পর্দায় জুটি বেঁধে আসছেন প্যান ইন্ডিয়ান তারকা প্রভাস এবং বলিউডের সুপারস্টার দীপিকা পাডুকোন। সঙ্গে আবার মেগাস্টার অমিতাভ বচ্চন। তাদের আসন্ন সিনেমার নাম ‘কল্কি ২৮৯৮-এডি’।

হিন্দু পৌরাণিক দেবতা বিষ্ণুর দশম অবতার কল্কির পৃথিবীতে অবতারনের গল্পের ভিত্তিতে কাল্পনিক গল্পের ভিত্তিতে এগিয়ে চলে এই সিনেমা। নাগ অশ্বিন পরিচালিত সিনেমাটি দেখার জন্য ভারতীয় দর্শক অধীর আগ্রহে অপেক্ষা করছে। বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল এ বছরের ৯ মে। তবে সেই তারিখ পরিবর্তন করা হয়েছে।

আজ (২৭ এপ্রিল) এর নতুন তারিখ জানানো হয়েছে সিনেমাটির অফিসিয়াল এক্স (টুইটার) একাউন্ট থেকে। একটা পোস্টার প্রকাশ করা হয় যেখানে প্রভাস, দীপিকা এবং অমিতাভ বচ্চনকে দেখা যায় পাশাপাশি। পোস্টারের উপরে সিনেমা মুক্তির তারিখ ২৭ জুন ২০২৪।

এই পোস্টারের মাধ্যমেই ছবিটি মুক্তির নতুন তারিখ ঘোষণা করা হয়েছে

সপ্তাহখানেক আগেই সিনেমা সংশ্লিষ্টরা একটি টিজার প্রকাশ করে, যার কেন্দ্রবিন্দু ছিল অমিতাভ বচ্চনের অশ্বত্থামা চরিত্র। সেখানে দেখা যায়, একটি গুহায় অবশিষ্ট শিব মন্দিরে উপস্থিত রয়েছেন মুখ ঢাকা এক বৃদ্ধ। শিবলিঙ্গের উপরে পড়তে থাকা পানির ফোটা বন্ধ হয়ে গেলে বোঝা যায় গঙ্গা, যমুনা সরস্বতী সহ সকল নদী শুকিয়ে গেছে। এক কিশোর বৃদ্ধের পরিচয় জানতে চাইলে জানা যায়, তিনি আর কেউ নন সপ্ত চিরঞ্জীবীর একজন দ্রোণপুত্র অশ্বত্থামা।

অমিতাভের চরিত্রের মাধ্যমেই জানা যায় আদিকাল থেকে নতুন অবতারের জন্য অপেক্ষা করছিলেন। অবশেষে তিনি আসায় এখন অশ্বত্থামার আত্মপ্রকাশের সময় এসেছে। মহাভারতের গল্পের সঙ্গে সিনেমার গল্পের বেশ গভীর যোগাযোগ বজায় রাখা হবে। ভবিষ্যত পৃথিবীর দুরবস্থা কল্পনা করে সিনেমার গল্প লেখা হয়েছে। সিনেমায় আরও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কমল হাসান।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস

;