অভিনেতা আহমেদ রুবেলের আকস্মিক মৃত্যু



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
অভিনেতা আহমেদ রুবেল

অভিনেতা আহমেদ রুবেল

  • Font increase
  • Font Decrease

ছোট ও বড়পর্দার নন্দিত অভিনেতা আহমেদ রুবেল আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। একটু আগেই গণমাধ্যমকে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন পরিচালক নুরুল আলম আতিক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অভিনেতার মৃত্যুর কারণ জানা যায়নি। তার বয়স হয়েছিল ৫৫ বছর।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নুরুল আলম আতিকের নতুন সিনেমা ‘পেয়ারার সুবাস’–একটি বিশেষ প্রদর্শনী ছিল। এ প্রদর্শনীতেই যোগ দিতে এসেছিলেন আহমেদ রুবেল। অনুষ্ঠানে এসে অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে স্কয়ার হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অভিনেতার মৃত্যুতে প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে কি না সেটিও নিশ্চিত নয়। 

প্রসঙ্গত, নুরুল আলম আতিক পরিচালিত এই সিনেমার আরও অভিনয় করেছেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান, তারিক আনাম খান, সুষমা সরকারসহ অনেক গুণী অভিনয়শিল্পী।

আহমেদ রাজিব রুবেল ওরফে আহমেদ রুবেল ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আয়েশ উদ্দিন। চাঁপাইনবাবগঞ্জ শহরের ইসলামপুর মহল্লায় তাঁর মাতুলালয় (নানির বাড়ি)। পিতা–মাতার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা শহরে, বর্তমানে পরিবারের সঙ্গে ঢাকার গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন।

আহমেদ রুবেল

আহমেদ রুবেল তার অভিনয়জীবন শুরু করেন ঢাকা থিয়েটারে। তিনি বাণিজ্যিক ও আর্ট দুই ঘরানার বাংলা সিনেমায় অভিনয় করেন। ‘আখেরী হামলা’ সিনেমায় খল চরিত্রে অভিনয় করেন। এরপর কয়েকটি সিনেমায় তিনি খল চরিত্রে অভিনয় করেন। তিনি আবার থিয়েটারে ফিরে আসেন এবং একটি থিয়েটার নাটক ‘বনঘাসফুল’-এ অভিনয় করেন। এই সময় নাট্য পরিচালক আতিকুল হকের মাধ্যমে তিনি টেলিভিশন নাটকে অভিনয় করা শুরু করেন।

তার অভিনীত প্রথম নাটক হল গিয়াস উদ্দীন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। এরপর তিনি হুমায়ূন আহমেদের ঈদ নাটক ‘পোকা’তে অভিনয় করেন। যেখানে তার অভিনীত গোরা মজিদ চরিত্রটি জনপ্রিয়তা অর্জন করে। তারপর তিনি একুশে টেলিভিশনের ধারবাহিক নাটক ‘প্রেত’-এ অভিনয় করেন। এই নাটকটি মুহম্মদ জাফর ইকবালের একই নামের উপন্যাস হতে নির্মিত। এই ধারাবাহিক নাটকটি অনেক জনপ্রিয় ছিল এবং এই নাটকে তার অভিনয় জাফর ইকবাল দ্বারা প্রসংশিত হয়। তিনি মোস্তফা সরয়ার ফারুকী এবং অন্যান্যদের সাথে টেলিভিশনে অভিনয় অব্যাহত রেখেছেন। এছাড়া তিনি হুমায়ূন আহমেদের বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায় অভিনয় করেন।

তার অভিনীত বিখ্যাত নাটকের মধ্যে রয়েছে, স্বপ্নযাত্রা, একতারা দোতারা, পুষ্পকথা, মায়েশা, খোয়াবনগর, প্রেত, ৬৯, রঙের মানুষ, কাবুলিওয়ালা, সবাই গেছে বনে, বৃক্ষমানব, বলবান জামাতা, দ্বন্দ্ব সমাস, যমুনার জল দেখতে কালো, মৃত্তিকার মন, স্বপ্নমানুষ, স্বপ্ন ও বাস্তবতা, অচিন রাগিনী, ওপেনটি বায়োস্কোপ, ছায়া ও কায়া, শার্ট, দ্বিতীয় জীবন, তুমি শুধু আমার, কবি ও কবিতা, বউ ডাইরিজ (স্পটলাইট) প্রভৃতি।

আহমেদ রুবেল

তিনি আখেরী হামলা (১৯৯৪), আজকের ফয়সালা (১৯৯৫), মুক্তির সংগ্ৰাম (১৯৯৫), রঙিন রংবাজ (১৯৯৭), কে অপরাধী (১৯৯৭), সাবাস বাঙালী (১৯৯৮), মেঘলা আকাশ (২০০১), চন্দ্রকথা (২০০৩), ব্যাচেলর (২০০৪), শ্যামল ছায়া (২০০৪), দ্য লাস্ট ঠাকুর (২০০৮), গেরিলা (২০১১), জোনাকির আলো (২০১৪), পারাপার (২০১৪), পৌষ মাসের পিরিত (২০১৬), অলাতচক্র (২০২১), লাল মোরগের ঝুঁটি (২০২১), চিরঞ্জীব মুজিব (২০২১) ও পেয়ারার সুবাস (২০২৩) সিনেমায়ি অভিনয় করেছেন।

 অভিনেত্রী জয়া আহসানের সঙ্গে তিনি দুর্দান্ত কিছু নাটকে অভিনয় করেছেন। যা আজও দর্শকের হৃদয়ে স্থান করে রেখেছে।

আহমেদ রুবেল বিয়ে করেছিলেন জনপ্রিয় অভিনেত্রী ও রাজনীতিবিদ তারানা হালিমকে। তবে সেই সংসার শেষ অবধি টেকেনি।

ব্যান্ড তারকা শাফিন আহমেদ মারা গেছেন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন। সংগীতশিল্পীর ভাই হামিন আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমের এক পোস্টে অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব লিখেছেন, ‘কিছুক্ষণ আগে ভার্জিনিয়ার একটি হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশের ব্যান্ড তারকা শাফিন আহমেদ ইন্তেকাল করেছেন l ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-লিল্লাহি রাজিউন। আল্লাহ তাকে জান্নাত দান করুক।’

এ সংগীতশিল্পীর ভাই হামিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘শাফিনের ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল। ২০ জুলাই তার একটা কনসার্ট ছিল ভার্জিনিয়াতে। শোয়ের আগে অসুস্থ হয়ে পড়েন শাফিন। শো’টা ক্যানসেল করেন। সেদিনই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তার নানা অর্গান অকার্যকর হতে থাকলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর তাকে আর ফেরানো গেল না।’

শাফিন আহমেদের মা নজরুলসংগীতের মহাতারকা ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেওয়ার সুবাদে শাফিন ছোটবেলা থেকেই গানের মধ্যে বড় হয়েছেন। বাবার কাছে যেমন উচ্চাঙ্গ সংগীত মাঝে মাঝে শিখেছেন তেমনি মার কাছে শিখেছেন নজরুলসংগীত। এরপর বিদেশে পড়াশোনার কারণে পাশ্চাত্যর সংস্পর্শে এসে তার ব্যান্ড সংগীতের শুরু।

১৯৭৯ সালে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘মাইলস’ গঠিত হযওয়ার কিছুদিন পর এতে যুক্ত হন শাফিন ও হামিন। এরপর বাংলাদেশের অসংখ্য শ্রোতানন্দিত গান উপহার দিয়েছেন তারা। ব্যান্ডের বাইরেও শাফিনের জনপ্রিয় অসংখ্য গান রয়েছে।

;

ফের ‘হাসিন দিলরুবা’ তাপসী, ট্রেলার আসছে কাল



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘ফির আয়ি হাসিন দিলরুবা’ সিনেমায় বিক্রান্ত, তাপসী ও সানি কৌশল

‘ফির আয়ি হাসিন দিলরুবা’ সিনেমায় বিক্রান্ত, তাপসী ও সানি কৌশল

  • Font increase
  • Font Decrease

দুনিয়া জুড়ে জনপ্রিয়তা পাওয়া ওয়েব প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে ২০২১ সালে মুক্তি পায় হিন্দি ছবি ‘হাসিন দিলরুবা’। ছবিটি সে সময় দারুণ সাড়া জাগায়। গল্পে একের পর এক চমক আর তাপসী পান্নু, বিক্রান্ত ম্যাসি ও হর্যবর্ধন রানের দুর্দান্ত অভিনয় ছবিটিকে ব্যাপক সাফল্য এনে দেয়।

রানী-ঋষভের প্রেমের বিয়ে, যৌন অতৃপ্তির জেরে রানীর জীবনে তৃতীয়জনের (নীল) অনুপ্রবেশ, পরোকীয়া, যৌন ভিডিও দিয়ে ব্ল্যাকমেইল, দাম্পত্য কলহ ও নীলকে হত্যার মাধ্যমে শেষ হয়েছিল ‘হাসিন দিলরুবা’র গল্প।

‘হাসিন দিলরুবা’ সিনেমায় তাপসীর সঙ্গে বিক্রান্ত ম্যাসি ও হর্যবর্ধন রানে

তিন বছর পর আবার হাসিন দিলরুবা ওরফে রানী হয়ে পর্দায় ফিরছেন বলিউডের তরুণ প্রজন্মের অন্যতম মেধাবী অভিনেত্রী তাপসী পান্নু। ভিনিল ম্যাথিউ পরিচালিত ‘হাসিন দিলরুবা’র এবারের পর্বের নাম ‘ফির আয়ি হাসিন দিলরুবা’। এরইমধ্যে ছবিটির ফার্স্ট লুক এবং অভিনয়শিল্পীর নাম প্রকাশ করা হয়েছে। ছবিটি যে শিগগিরই দেখা যাবে তার আভাস পাওয়া গেছে একটু আগেই নায়িকা তাপসীর ফেসবুক পোস্টে।

একটি পোস্টার শেয়ার করে তাপসী লিখেছেন, ‘প্রেমের এই দরিয়ায় কার সঙ্গে হবে ভালোবাসা আর কার সঙ্গে হবে শত্রুতা?’

‘ফির আয়ি হাসিন দিলরুবা’ সিনেমার পোস্টার

অভিনেত্রী আরও লিখেছেন, ‘ফির আয়ি হাসিন দিলরুবা’র ট্রেলার আসছে আগামীকাল (বৃহস্পতিবার)। জানা গেছে, ছবিটি নেটফ্লিক্সে স্ট্রিমিং শুরু হবে ৯ আগস্ট থেকে।

ছবির নতুন কিস্তিতে তাপসী আর তার স্বামীর চরিত্রে বিক্রান্ত ম্যাসি থাকলেও থাকছেন না হর্যবর্ধন। কেননা প্রথম পর্বেই তার অভিনীত নীল চরিত্রটির মৃত্যু ঘটেছে। তাই এবার দেখা যাবে ভিকি কৌশলের ছোট ভাই অভিনেতা সানি কৌশলকে।

‘হাসিন দিলরুবা’ সিনেমার ভাইরাল দৃশ্যে তাপসী পান্নু

দর্শক অধীর অপেক্ষায় আছেন নতুন পর্বের গল্পে পরিচালক কি চমক নিয়ে আসছেন তা দেখার জন্য।

;

ইন্টারনেটহীন সময়ের ইতিবাচক দিক খুঁজে পেলেন মোশাররফ করিম



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
মোশাররফ করিম

মোশাররফ করিম

  • Font increase
  • Font Decrease

দিন রাত কারফিউয়ের কারণে জনজীবন তো স্থবির হয়েছেই। তবে সময়টা আরও বেশি একঘেয়ে, বিরক্তিকর আর উৎকণ্ঠার হয়ে উঠেছে সারাদেশে সমস্ত প্রকার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায়।

সরকার বলছে কোটা আন্দোলনকারীদের ভিড়ে মিশে গিয়ে এক ধরনের সংঘবন্ধ চক্র দেশের ডাটা সেন্টারসহ উল্লেখযোগ্য বেশকিছু সরকারী সম্পদ আগুনে পুড়িয়ে নষ্ট করেছে। অনেকে আবার মনে করছেন দেশের এই অস্থির চিত্র যাতে আর যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য ইন্টারটেনেট সংযোগ বন্ধ করে রাখা হয়েছে!

মোশাররফ করিম

তবে স্বস্তির খবর হলো আজ কারফিউ শিথিল হওয়ার পাশাপাশি ইন্টারনেট সংযোগও এসেছে কিছু অফিস আদালতে। সবার মতো অন্তর্জালহীন কারফিউ সময়ে গত এক সপ্তাহ ঘরবন্দি ছিলেন দেশের শীর্ষ অভিনেতা মোশাররফ করিম।

জীবনের এই অস্বাভাবিক সময় নিয়ে তিনি বলেন, ‘আধুনিক সময়ে এসে দেশের এমন স্থবির অবস্থা একেবারেই কাম্য নয়। আশা করছি দ্রুত পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। দেশ আবার আগের মতো সুন্দর ও স্বাভাবিক হবে।’
এই অভিনেতা আরও বলেন, ‘কারফিউর এই সময়ে সব কাজ বন্ধ। বাসায় বসে বই পড়ে, টিভিতে খবর দেখে সময় কেটেছে।’

তবে টানা ইন্টারনেট সংযোগ না থাকাটাকে ইতিবাচক হিসেবেও দেখছেন মোশাররফ করিম। তিনি বলেন, ‘এর একটা ইতিবাচক প্রভাবও পড়েছে। মানুষের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে নির্ভরশীলতা কমে আসছে। জীবনকে নতুনভাবে উপলব্ধি করা হচ্ছে। অনেকেই বই পড়ায় ফিরে গিয়েছে।’

মোশাররফ করিম

কোটা আন্দোলন ঘিরে উত্তপ্ত পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে। আজ (২৪ জুলাই) থেকে খুলছে অফিস-আদালত-কারখানা। তবে কারফিউ বহাল রয়েছে। ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে আজ এবং আগামীকাল কারফিউ বহাল থাকবে। তবে এ দুদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সাত ঘণ্টা কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

;

‘জোকার টু’র শ্বাসরুদ্ধকর ট্রেলারে মুগ্ধ দর্শক



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত সিনেমা ‘জোকার’। ছবিটি বানিজ্যিক সাফল্যের পাশাপাশি দারুণভাবে প্রশংসা কুড়িয়েছে সব শ্রেনীর দর্শকের। এই ছবির জন্য অভিনেতা জোয়াকিন ফিনিক্স সেরা অভিনেতা হিসেবে অস্কারও জয় করেছেন। ‘জোকার’ মুক্তির পর পরই এই চরিত্রের নতুন গল্প দেখার বাসনা তৈরি হয় দর্শকের মনে।

এরইমধ্যে ‘জোকার ২’-এর টিজারে আর্থার ফ্লেক ও হার্লে কুইন চরিত্রে মুগ্ধ করেছিলেন জোয়াকিন ফিনিক্স  ও বিশ্ববিখ্যাত পপ তারকা লেডি গাগা। এবার তাদের দারুণ রসায়ন আরেকটু বেশি দেখা গেল ‘জোকার : ফোলি এ ডিউক্স’র অফিশিয়াল ট্রেলারে। ট্রেলার দেখেই ধারণা করা যাচ্ছে যে সিনেমার বেশিরভাগ অংশের শুটিং হয়েছে আরখাম অ্যাসাইলামে, সেখানেই আর্থারের সাথে হার্লে কুইনের প্রথম দেখা হয়।

‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

জোকারের হাসির প্রেমে পড়ে যান হার্লে কুইন, খুঁজে পান সংযোগ। জোকারও বুঝতে পারেন প্রথমবারের মতো তিনিও কারও কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন। ট্রেলারে দেখা যায় আর্থার ফ্লেকের ট্রায়ালের ঝলক। সেই সাথে ‘জোকার অ্যান্ড হার্লে শো’-এর দেখা পাওয়া যায়, যেখানে দেখা যায় আর্থার ফ্লেকের সেই ‘ম্যানিক’ ড্যান্স। হার্লে ও জোকারের জোড়া যেন ‘গোথেম হেল’-এ তৈরি, এতটাই দুর্দান্ত ও আকর্ষণীয়। ট্রেলার শেষ হয় দুজনের গুন গুন গানে।

ট্রেলার দেখে ভক্তরা ভালোবাসা ও প্রশংসায় ভরাচ্ছেন কমেন্ট বক্স। এক ভক্ত লিখেছেন, ‘আরেকটি ব্লকবাস্টার আসছে।’ আরেকজনের মন্তব্য, ‘যিনি এই ট্রেলারটি সম্পাদনা করেছেন তাকে তুলে ধরুন, অসাধারণ।’ আরেক নেটিজেনের মন্তব্য, ‘জোয়াকিন ও লেডি গাগাকে এক ছবিতে পেয়ে দারুণ লাগছে।’

‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে জোয়াকিন ফিনিক্স ও লেডি গাগা

৪ অক্টোবর বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে ‘জোকার : ফোলি এ ডিউক্স’। ছবিটি ভেনিস চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়বে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

;