কলকাতার সুপারস্টারদের সঙ্গে একমঞ্চে পুরস্কৃত বাংলাদেশের দুই ভাই

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

টেলিসিনে অ্যাওয়ার্ড হাতে পোলাক ও স্বপ্নিল সজীব

টেলিসিনে অ্যাওয়ার্ড হাতে পোলাক ও স্বপ্নিল সজীব

কলকাতার টেলিসিনে অ্যাওয়ার্ডের নিজস্ব ঐতিহ্য রয়েছে। দুই দশকের বেশি সময় ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এই পুরস্কারের আয়োজন। এতে কলকাতার সিনেমা, গান ও টিভির বর্ষসেরা তারকা ও কলাকুশলীদের পুরস্কৃত করা হয়। তাইতো টেলিসিনে অ্যাওয়ার্ড যেন সেখানকার স্টার-সুপারস্টারদের মিলনমেলায় পরিণত হয়।

তবে গত কয়েক বছর ধরে টেলিসিনে অ্যাওয়ার্ড বাংলাদেশিদের জন্যও স্পেশ্যাল হয়ে উঠেছে। কেননা, এই অ্যাওয়ার্ডে যুক্ত করা হয়েছে বাংলাদেশের শিল্পীদের। গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশের ২-৪ জন শিল্পীকে টেলিসিনে অ্যাওয়ার্ডে সম্মানীত করা হচ্ছে।

বিজ্ঞাপন
টেলিসিনে অ্যাওয়ার্ডে পুরস্কৃত ইমন চক্রবর্তী, প্রসেনজিৎ চ্যাটার্জি ও মুনমুন সেন

এ বছর ২১ তম টেলিসিনে অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হলো গত ৯ জুন, কলকাতার নজরুল মঞ্চে। সেখানে পুরস্কৃত হলেন বাংলাদেশের দুই ভাই। তারা কাজিন, এটাই তাদের পরিচয় নয়। তারা দুজনই গুণী র্শিল্পী, একজন গানের, আরেকজন কবিতার। দুজনই কণ্ঠ নিয়ে কাজ করেন। স্বপ্নীল সজীব রবীন্দ্রনাথের গান গেয়ে এরইমধ্যে দেশে বিদেশে প্রশংসা কুড়িয়েছেন, সম্মাননা অর্জন করেছেন। আর সামিউল ইসলাম পোলাক তার ভরাট গলার আবেদনভরা কবিতা পাঠে মুগ্ধ করে চলেছেন শ্রোতাদের। এই শিল্পীর অর্জনও কম নয়। তিনি কাজ করেছেন দেশি বিদেশি বড় বড় সব রেকর্ড কোম্পানির সঙ্গে।

নজরুল মঞ্চ তখন দর্শকে কানায় কানায় পূর্ণ। মঞ্চের প্রথম সারিতে আলোকিত করে বসে আছেন প্রসেনজিৎ চ্যাটার্জি, মুনমুন সেন, চিরঞ্জিত চক্রবর্তী, দেবশ্রী রায়, গৌতম ঘোষ, কৌশিক গাঙ্গুলি, চূর্ণি গাঙ্গুলির মতো রথি মহারথিরা। ঘোষণা করা হল, শ্রেষ্ঠ সংগীতশিল্পী (সমালোচক) পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী স্বপ্নীল সজীব। সকলের অনুরোধে স্বপ্নীল গাইলেন , ‘ধন ধান্য পুষ্পে ভরা’। করতালিতে মুখর হয়ে উঠলো গোটা নজরুল মঞ্চ।

বিজ্ঞাপন
টেলিসিনে অ্যাওয়ার্ডের মঞ্চে স্বপ্নিল সজীব

সজীব এই সম্মান অর্জন করেছেন গ্র্যামি পুরস্কার বিজয়ী পদ্মশ্রী পদ্মভূষণ পণ্ডিত বিশ্ব মোহন ভাটের সাথে তার অসাধারণ যৌথ পরিবেশনা ‘ট্রিবিউট টু টেগোর’-এর জন্য। পুরস্কার গ্রহণের বক্তব্যে, স্বপ্নীল আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘এই সম্মানের জন্য টেলিসিনে অ্যাওয়ার্ডের সম্মানিত জুরি সদস্যদের প্রতি আমার হৃদয় থেকে কৃতজ্ঞতা। আমি সত্যিই বিনীত। আমার সকল ভক্ত ও শ্রোতাদের প্রতি বিশাল ধন্যবাদ—আপনাদের ভালোবাসা ও উৎসাহ আমার জন্য পৃথিবীর সবকিছু।’

টেলিসিনে অ্যাওয়ার্ডের মঞ্চে সামিউল ইসলাম পোলাক

একই দিনে সেরা আবৃত্তিশিল্পীর পুরস্কার অর্জন করেছেন বাংলাদেশের মেধাবী আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক। তিনি এই পুরস্কার পেয়েছেন ভারতের অন্যতম ঐতিহ্যবাহী রেকর্ড কোম্পানি সারেগামা’র ব্যানারে প্রকাশিত তার কবিতার অ্যালবাম ‘কবিতাঞ্জলী’র জন্য। পুরস্কার গ্রহণের ছবি পোস্ট করে পোলাম ফেসবুকে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। টেলিসিনে অ্যাওয়ার্ডকে ধন্যবাদ আমাকে সেরা আবৃত্তিশিল্পী ক্যাটাগরিতে পুরস্কৃত করার জন্য। ধন্যবাদ সারেগামা ও আমার সকল শ্রোতাদের। সবাই আমার জন্য দোয়া করবেন।’

টেলিসিনে অ্যাওয়ার্ডে কৌশিক গাঙ্গুলি, চূর্ণি গাঙ্গুলি ও আবির চ্যাটার্জি

প্রসঙ্গত, এবারের টেলিসিনে অ্যাওয়ার্ডে পুরস্কৃত হয়েছেন প্রসেনজিৎ চ্যাটার্জি, মুনমুন সেন, চিরঞ্জিত চক্রবর্তী, দেবশ্রী রায়, গৌতম ঘোষ, কৌশিক গাঙ্গুলি, আবির চ্যাটার্জি, অঙ্কুশ হাজরা, চূর্ণি গাঙ্গুলি, ইমন চক্রবর্তীর মতো প্রখ্যাত তারকারা।

অঙ্কুশ হাজরার সঙ্গে স্বপ্নিল সজীব