১ হাজার কোটির পথে ‘কল্কি’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘কল্কি’ ছবিতে অমিতাভ বচ্চন, দীপিকা পাড়ুকোন ও প্রভাস

‘কল্কি’ ছবিতে অমিতাভ বচ্চন, দীপিকা পাড়ুকোন ও প্রভাস

  • Font increase
  • Font Decrease

ভারতের বক্স অফিস জুড়ে চলছে এখন ‘কল্কি ২৮৯৮ এডি’র রাজত্ব। সিনেমাটি মুক্তির আগেই বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন, এই ছবি ব্যবসায় নতুন রেকর্ড গড়বে। মুক্তির প্রথম সপ্তাহ শেষে সেটিই প্রমাণ করলো ছবিটি।

সব রেকর্ড ভেঙে দিয়ে মুক্তির মাত্র ৮ দিনে সারাবিশ্বে সাড়ে সাতশ কোটি টাকা আয় করেছে ‘কল্কি’! ফলে আবারও প্রমাণিত হল দক্ষিণী ছবিই এখন গোটা দেশের বক্স অফিসের রাজা।

এছাড়া শুধুমাত্র ভারতেই ছবিটির আয় দাঁড়িয়েছে প্রায় ৪৫০ কোটি। ফলে বিশ্বব্যাপী ছবিটি যে ১০০০ কোটির ক্লাবে প্রবেশ করতে আর বেশি সময় নিবে না তা আর বলার অপেক্ষা রাখে না।

রিপোর্ট বলছে, প্রথম দিনেই ১৯১ কোটির ব্যবসা করে সারাবিশ্বে ভারতীয় ছবির ওপেনিং ডে’র সর্বোচ্চ আয়ের তালিকায় তৃতীয় স্থানে নাম লিখিয়েছে ‘কল্কি। যা কিনা ‘কেজিএফ ২’ (১৫৯ কোটি), ‘সালার’ (১৫৮ কোটি), ‘লিও’ (১৪২ কোটি), ‘সাহু’ (১৩০ কোটি), এমনকি শাহরুখ খানের ‘জাওয়ান’ (১২৯ কোটি)-এর রেকর্ডও ভেঙে চুরমার করে দিয়েছে।

‘কল্কি ২৮৯৮ এডি’র পোস্টার

যদিও বক্স অফিসে সেরা ভারতীয় সিনেমার ওপেনার হিসেবে এখনও রাজামৌলীর দুই সিনেমা ‘আরআরআর’ (২২৩ কোটি) এবং ‘বাহুবলি ২’ (২৫০ কোটি) এগিয়ে আছে।

নাগ অশ্বিন পরিচালিত প্রায় ৬০০ কোটি বাজেটের ‘কল্কি’তে অভিনয় করেছেন প্রভাস, দীপিকা পাডুকোন, অমিতাভ বচ্চন, কমল হাসান, দিশা পাটানির মতো বড় তারকারা।

মহাভারতের উপর ভিত্তি করে ভবিষ্যতের গল্প নিয়ে ‘কল্কি’র চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক নাগ অশ্বিন। এই ছবির সুবাদেই দীর্ঘ ৩৮ বছর পর অমিতাভ বচ্চনের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন কমল হাসান। অশ্বথামার চরিত্রে অভিনয় করেছেন বিগ বি। আর কমল হাসান প্রধান খল চরিত্র সুপ্রিম ইয়াসকিন।

এছাড়াও ছবিতে রয়েছেন দক্ষিণী অভিনেতা ব্রহ্মানন্দম, পশুপতি, শোভনা। ভৈরবের ছায়াসঙ্গী বুজ্জির জন্য কণ্ঠ দিয়েছেন কীর্তি সুরেশ। আর ছবিতে বাঙালির পাওনা কমান্ডার মানসের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়।

‘কল্কি ২৮৯৮ এডি’র পোস্টার

তথ্যসূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

রণবীরের জন্মদিনে পোস্ট করে প্রশংসায় ভাসছেন টোটা



প্রমা কান্তা কোয়েল, বার্তা২৪.কম।
‘ডোলা রে’ গানে নৃত্যরত রণবীর এবং টোটা / ছবি : সংগৃহীত

‘ডোলা রে’ গানে নৃত্যরত রণবীর এবং টোটা / ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বলিউডের টপ লিস্টেড তারকাদের মধ্যে নাম রয়েছে রণবীর সিংয়ের। তার দুর্দান্ত অভিনয় দিয়ে অল্প সময়ের মধ্যেই ফ্যান ফেভারিট হয়ে ওঠেন। শুধু যে তার নজর কাড়ে; তাই নয়, ব্যক্তিত্বও মনোমুগ্ধকর। গত শনিবার ( ৬ জুলাই) ছিল এই অভিনেতার জন্মদিন। বলিউডের বিভিন্ন ব্যক্তিত্ব তাকে শুভেচ্ছা জানিয়েছে এই দিনে।

রণবীরকে জন্মদিনে আরও শুভেচ্ছা জানান, তার সর্বশেষ সুপারহিট সিনেমা, ‘রকি অওর রানি কি প্রেম কাহানি‘র সহ অভিনেতা টোটা রায় চৌধুরী। কলকাতার বিখ্যাত এই শিল্পী তার নিজস্ব ফেইসবুক একাউন্ট থেকে একটি লম্বা পোস্ট করেন। সেখানে রণবীরের প্রতি আবেগ, ভালোবাসা, কৃতজ্ঞতা স্পষ্ট ফুটে ওঠে। রণবীরের ব্যক্তিত্বের প্রশংসায় পঞ্চমুখ হন টোটা। সেখানে দর্শক ভক্তরাও সহমত প্রকাশ করে ভালোবাসা প্রকাশ করেন।

সিনেমার প্রিমিয়ারে রণবীর এবং টোটা / ছবি: ফেইসবুক

অনেকে আবার টোটার প্রশংসায় ভাসান পোস্টটির কমেন্টে। টোটার এমন উপলব্ধি এবং সুন্দর উপস্থাপনের জন্য ভক্তরা তাকে সাধুবাদ জানাচ্ছে। একই সঙ্গে টোটা নিজে যে অনেক ব্যক্তিত্বসম্পন্ন একজন মানুষ সেটিও উল্লেখ করেছেন অনেকে। খুবই সহজ সরল বাক্যে নিজের অনুভূতি তুলে ধরেছেন টোটা। ফেইসবুকে তার করা সেই পোস্টটি বার্তা২৪ –এর পাঠকদের জন্য অনুরূপ তুলে ধরা হলো-

‘ছেলেটা বড্ড ভালো। এই নির্দয় সময়ের প্রেক্ষিতে অপ্রয়োজনীয় রূপে ভালো। সর্বদা একটি স্মিত হাসি মুখে লেগেই আছে। আর সেই হাসিটা শুধু মুখ থেকে নিঃসৃত নয়, হৃদয় থেকে। দেখা হলেই কষে জড়িয়ে ধরেই প্রশ্ন, 'Sir, how are you?' তাকে পাল্টা একই প্রশ্ন করলেই উত্তর দেবে, 'I am always happy!' বলেই হা হা করে তার signature হাসিটা হাসবে। সেট-এ ওর প্রবেশ মাত্রই পরিবেশ বদলে যায়। পোড়খাওয়া গম্ভীর টেকনিশিয়ানদের মুখেও দেখি একটা হালকা হাসি। যেন আপন কেউ এসেছে। ড্যান্সাররা থাকলে তো কথাই নেই। হইহই করে ওকে ছেঁকে ধরবে আর ও মুম্বাইয়া ভাষায় বলবে, ' কেয়া রে পান্টার লোগ। কেয়া চল রহা হ্যায়? আজ ফোড় দেতে হ্যায়, চল।' ওর জন্য টেকনিশিয়ান থেকে ড্যান্সার থেকে আ্যক্টর; সবাই দুশো শতাংশ দেয়।

তবে ভোজবাজির মতো তার পরিবর্তন হয় পরিচালকের 'action' ঘোষণা শুনেই। মুহুর্তের মধ্যে চরিত্রে রূপান্তরিত হয়। সেটা এতটাই আকস্মিক, অস্বাভাবিক ও নিখুঁত যে বহুবার প্রত্যক্ষ করার পরও চমকে যাই, মুগ্ধ হই।

শটের বিরতিতে একবার একা পেয়ে আচমকা প্রশ্ন করেছিলাম, ' তুমি দুঃখ পাওনা?' মুহুর্তের বিহ্বলতা কাটিয়ে চোখে চোখ রেখে জবাব দিয়েছিল, ' কাউকে দেখতে দিই না, জানতে দিই না।' বলেই একটি চওড়া হাসি।

রকি ঔর রাণী কি প্রেম কাহানি ছবির প্রিমিয়ারে শো শেষের পর এক কোনায় দাঁড়িয়ে আছি। চারিদিকে এত তারকা যেন নক্ষত্রমণ্ডল নেমে এসেছে। চোখধাঁধানো এই গ্ল্যামারে অনভ্যস্ত তাই নীরবে পলায়ন-পথ অনুসন্ধান করছি। হঠাৎ সুনামির মতো এসে, ভীম-শক্তিতে আলিঙ্গন করে, গালে একটা চুম্বন এঁকে দিয়ে, হাত ধরে হিড় হিড় করে টানতে টানতে ওর মা বাবার সঙ্গে আলাপ করাতে নিয়ে গেল। আজীবন ওর এই আন্তরিকতা মনে রাখবো।

আজ ছেলেটির জন্মদিন। ওকে দেবার মত সত্যিই আমার কিছু নেই। শুধু দু হাতে আশীর্বাদ করতে পারি আর সেই দু হাত জোড় করে ঈশ্বরের কাছে ওর মঙ্গলকামনা করতে পারি।

আজীবন ঠিক এমনটাই থেকো, রণবীর।’

টোটা রায় চৌধুরীর পোস্ট / ছবি: ফেইসবুক 

এই ক্যাপশনে সিনেমার প্রিমিয়ারে  একসঙ্গে তোলা একটি ছবি শেয়ার করেছেন টোটা। পুরো পোস্টটি বাংলাতেই লেখা। যদিও রণবীর বাংলা পড়তে পারেন কিনা, সেই তথ্য কারো  কাছে নেই।  পোস্টে সহস্রাধিক মানুষ মন্তব্য প্রকাশ করেছে। হাজার খানেক মানুষ শেয়ারও করেছে । বর্তমানে ৪৬ হাজার রিয়েক্ট পড়েছে পোস্টটিতে, যা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

;

৩০ বছরেই হেসলিনের মৃত্যু, অভিনেতার মহানুভবতার কথা জানালেন স্বামী



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
স্বামী স্কটি ডায়নামোর সঙ্গে মাইক হেসলিন (ডানে)

স্বামী স্কটি ডায়নামোর সঙ্গে মাইক হেসলিন (ডানে)

  • Font increase
  • Font Decrease

ইংলিশ টিভি সিরিজ ‘লায়নেস’-এ পোলো চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছিলেন সমকামী অভিনেতা মাইক হেসলিন মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে ২ জুলাই মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিল ৩০ বছর।

অভিনেতার মৃত্যুর খবরটি নিশ্চিত করে ইনস্টাগ্রামে একটি বিবৃতি দিয়েছেন তার স্বামী গায়ক স্কটি ডায়নামো। তিনি ইনস্টাগ্রামের এক পোস্টে জানিয়েছেন, ‘হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন মাইক। মৃত্যুর আগে এক সপ্তাহ হাসপাতালে লড়াই করেছেন তিনি। একাধিক ক্যানসারেও আক্রান্ত ছিলেন মাইক।’

বিয়ের আসরে মাইক হেসলিন ও তার স্বামী স্কটি ডায়নামো

তবে মৃত্যুর সময়ও চারজনের জীবন বাঁচিয়ে গেলেন এই অভিনেতা। তার জীবনসঙ্গী স্কটি আরও জানান, মরণোত্তর অঙ্গদান করে গেছেন মাইক। তার অঙ্গে জীবন বাঁচবে চার জন ব্যক্তির।’

ওই পোস্টে মাইকের সঙ্গে কিছু স্থিরচিত্র শেয়ার করেছেন স্কটি। যেখানে রয়েছে গত নভেম্বরে তাদের বিয়ের মুহূর্তও।

মাইক হেসলিন

প্রসঙ্গত, অভিনয়ের পাশাপাশি পরিচালক, প্রযোজক ও লেখক হিসেবেও পরিচিত ছিলেন হেসলিন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জন্ম নেওয়া হেসলিনকে ‘ইয়ংগার’, ‘সেভেন ডেডলি সিনস’, ‘ইউ আর নেভার অ্যালোন’, ‘আই লাভ ইউ বাট আ লাইভ’সহ বেশ কয়েকটি টিভি শোতে দেখা গেছে।

‘দ্য ইনফ্লুয়েন্সারস’ নামে একটি সিরিজ নির্মাণ করেছেন হেসলিন। সম্প্রতি প্যারামাউন্ট প্লাসের ‘লায়নেস’ ও লাইফ টাইমের ‘দ্য হলিডে প্রপোজাল প্ল্যান’ সিরিজে অভিনয় করে খ্যাতি পেয়েছিলেন মাইক।

মাইক হেসলিন ও তার স্বামী স্কটি ডায়নামো

তথ্যসূত্র : ভ্যারাইটি

;

ঈদের বাইরে বাজার চাঙ্গার সম্ভাবনা যেসব সিনেমায়



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
শাকিব খান, সিয়াম আহমেদ, বাঁধন ও আরিফিন শুভ

শাকিব খান, সিয়াম আহমেদ, বাঁধন ও আরিফিন শুভ

  • Font increase
  • Font Decrease

বিগত কয়েক বছর ধরেই বাংলাদেশের যে সিনেমাগুলো সফলতা দেখিয়েছে তার সিংহভাগই মুক্তি পেয়েছে দুই ঈদে। তাই চলচ্চিত্র সংশ্লিষ্টরা ভাবছেন, ঢালিউড এখন ঈদকেন্দ্রিক হয়ে গেছে। সমালোচকরা তো এও বলছেন, স্টার-সুপারস্টার তখন বলবো যদি ঈদের বাইরে ছবি হিট করাতে পারে।

এবার তেমনি আশার আলো দেখা যাচ্ছে ঢাকাই সিনেমায়। একাধিক বড় বাজেট ও বড় তারকার সিনেমা আসতে চলেছে সিনেমা হলে। এই ছবিগুলো ঢালিউডের প্রেক্ষাপটও বদলে দিতে পারে। ঈদকেন্দ্রিক হয়ে পড়ার বদনামও হয়তো ঘুচে যাবে ছবিগুলো ভালো ব্যবসা করলে।

‘দরদ’ ছবির পোস্টার

শাকিব খানের প্যান ইন্ডিয়ান সিনেমা ‘দরদ’

এ বছরের অন্যতম আলোচিত ছবি ঢালিউড সুপারস্টার শাকিব খানের প্যান ইন্ডিয়ান সিনেমা ‘দরদ’। যে ছবির মুখ্য চরিত্রে রয়েছেন । ‘তুফান’ সিনেমার তুফানি সাফল্যের পর অনন্য মামুন পরিচালিত এ ছবিটি নিয়ে প্রত্যাশা থাকতেই পারে দর্শকের। এরইমধ্যে ‘দরদ’-এর টিজার প্রকাশিত হয়েছে। দর্শক বেশ পছন্দ করেছে তা। যেখানে রোমান্টিক ও সাইকো ধাঁচের চরিত্রে দেখা গেছে শাকিবকে। তার নানামাত্রিক চরিত্রের লুক আর সংলাপে মুগ্ধ হয়েছেন দর্শক। এ ছবির মাধ্যমে প্রথমবার শাকিবের বিপরীতে অভিনয় করলেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। এতে আরও অভিনয় করেছেন পায়েল সরকার, বিশ্বজিৎ চক্রবর্তী, রাজেশ শর্মা, এলিনা শাম্মী, ইমতু রাতিশ, রাহুল দেব, অলোক জৈন, সাফা মারিয়াসহ অনেকেই। প্রযোজনা সংস্থার মতো আগামী সেপ্টেম্বরের দিকে মুক্তি দেওয়া হবে ছবিটি।

‘জংলি’ ছবির পোস্টার

সিয়াম-বুবলী-দীঘির ‘জংলি’

গেল ঈদুল আজহায় মুক্তির কথা ছিল এম রাহিম পরিচালিত ‘জংলি’ ছবির। সিয়াম আহমেদ, বুবলী ও দীঘি অভিনীত এ ছবির পোস্টার প্রকাশ করে মুক্তির আগাম বার্তা দিয়েছিল প্রযোজনা সংস্থা। শুটিং শেষ না হওয়ায় ঈদের ক’দিন আগে মুক্তির সিদ্ধান্ত থেকে সরে যায়। সংশ্লিষ্টরা জানান, শুটিং শেষ করে এ বছরের শেষেই ‘জংলি’ মুক্তি দেওয়া হবে। সেভাবে এগোচ্ছেন সিয়াম-বুবলী-দীঘিরা। এম রাহিম বলেন, ‘আমরা চেষ্টা করেছিলাম ঈদুল আজহাতে মুক্তি দিতে। সে পরিকল্পনা অনুসারে শুটিংও শুরু করি। তবে নির্ধারিত সময়ের মধ্যে শুটিং শেষ না হওয়ায় ঈদে আসা হয়নি। এখন ছবিটি মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। শিগগিরই আনুষ্ঠানিকভাবে মুক্তির তারিখ জানানো হবে।’ সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, রাশেদ মামুন অপু, সোহেল খান, এরফান মৃধা শিবলু প্রমুখ। ছবিটির চারটি গানের সুর ও সংগীত করেছেন প্রিন্স মাহমুদ।

‘নূর’ ছবির পোস্টার

আরিফিন শুভ-রায়হান রাফীর ‘নূর’

‘মুজিব’খ্যাত নায়ক আরিফিন শুভ অভিনীত ‘নূর’ মুক্তির অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যে ছবির ফার্স্টলুক পোস্টার প্রকাশিত হয়েছে। ‘নূর’ পরিচালনা করেছেন ‘তুফান’-এর মতো হিট ছবির নির্মাতা রায়হান রাফী। শুভর বিপরীতে আছেন জান্নাতুল ফেরদৌস ঐশী। ‘নূর’ ছবির সবকিছুই শেষ হয়েছে। অপেক্ষা শুধুই মুক্তির। ক’দিন আগে ‘নূর’ মুক্তির আভাস পাওয়া গেছে। ঈদের সিনেমা ‘তুফান’ ছবির প্রিমিয়ারে এর টিশার্ট পরে এসেছিলেন শুভ। বোঝা যাচ্ছে, এরইমধ্যে শুভ তার ‘নূর’ ছবির প্রচারণা শুরু করে দিয়েছেন। প্রযোজনা সংস্থার বরাতে জানা গেছে, ছবিটি সেপ্টেম্বরের দিকেই মুক্তি পাবে।

‘এশা মার্ডার : কর্মফল’ ছবির পোস্টার

বাঁধনের ‘এশা মার্ডার : কর্মফল’

সানী সানোয়ার পরিচালিত ‘এশা মার্ডার: কর্মফল’ ছবিটি মুক্তির অপেক্ষায় রয়েছে। এটি ঈদুল আজহায় মুক্তির কথা থাকলেও সরে যায়। তবে এ বছর যে মুক্তি পাবে সেটি মোটামুটি নিশ্চিত। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ছবিটিতে পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, শতাব্দী ওয়াদুদ, সুমিত সেনগুপ্ত, রওনক রিপন, ফারুক আহমেদ, শরীফ সিরাজ, সুষমা সরকারসহ অনেকেই।

আরিফিন শুভ

আরিফিন শুভ’র আরেক ছবি ‘নীলচক্র’

আরিফিন শুভ অভিনীত নতুন সিনেমা ‘নীলচক্র’ও মুক্তির অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যে সিনেমাটির ফার্স্টলুক পোস্টার প্রকাশিত হয়েছে। সিনেমাটি পরিচালনা করেছেন মিঠু খান। সিনেমায় আরিফিন শুভর সঙ্গে নায়িকা হিসেবে আছেন মন্দিরা চক্রবর্তী। এ ছবির মাধ্যমেই প্রথমবার জুটি হয়েছেন তারা। ছবিতে কণ্ঠশিল্পী বালাম অভিনয় করেছেন বলে শোনা গেছে। এ ছাড়াও, অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, দীপান্বিতা মার্টিন, শাহেদ আলী, টাইগার রবি, প্রিয়ন্তী ঊর্বীসহ অনেকেই। চলতি বছরের শেষের দিকে ছবিটি মুক্তির আভাস দিয়েছেন পরিচালক।

;

অল্পের জন্য প্রাণে বাঁচলেন চঞ্চল চৌধুরী



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
চঞ্চল চৌধুরী / ছবি: ফেসবুক

চঞ্চল চৌধুরী / ছবি: ফেসবুক

  • Font increase
  • Font Decrease

বড় ধরনের বিপদ থেকে বেঁচে গেলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। তিনি যে হোটেলে অবস্থান করছিলেন সেখানের একটি কক্ষে শনিবার (৬ জুলাই) (স্থানীয় সময়) ভোর সাড়ে পাঁচটার দিকে আগুন লাগে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪৪তম নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে (এনএবিসি) অংশ নিতে যুক্তরাষ্ট্রের শিকাগোতে আছেন চঞ্চল। তারা শহরের যে বিলাসবহুল হোটেলে আছেন, সেখানে স্থানীয় সময় শনিবার ভোর সাড়ে ৫টার দিকে একটি কক্ষে আগুন লাগে। সঙ্গে সঙ্গে ‘ফায়ার অ্যালার্ম’ বাজিয়ে সবাইকে নিচে নামতে বলে হোটেল কর্তৃপক্ষ।

অ্যালার্মের শব্দে ঘুম থেকে উঠে হোটেলের নিরাপত্তা কর্মীদের নির্দেশনায় শিল্পীরা সবাই বাইরে বেরিয়ে আসেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে হোটেলে যে যার কক্ষে ফিরে যান।

ভারতীয় নির্মাতা ও অভিনেতা অরিন্দম শীল জানিয়েছেন, সবচেয়ে বিপদে পড়েছিলেন অভিনেত্রী মমতা শঙ্কর। তিনি না পারছেন সিঁড়ি ভাঙতে, না পারছেন কোথাও দাঁড়াতে। ব্যথা নিয়ে কোনোমতে এক পা এক পা করে সিঁড়ি বেয়ে নেমেছেন।

যুক্তরাষ্ট্রের শিকাগোর রাস্তায় চঞ্চল চৌধুরী / ছবি: নির্মাতা ও অভিনেতা অরিন্দম শীল

ভারতীয় পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় বলেন, আমরা সবাই হইহই করতে করতে সিঁড়ি দিয়ে নামলাম। প্রত্যেকে কিংকর্তব্যবিমূঢ়। সবার একটাই চিন্তা, যে করে হোক প্রাণে বাঁচতে হবে।

বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত টানা তিন দিন ছিল বঙ্গ সম্মেলনের আয়োজন। যেখানে কৌশিক গঙ্গোপাধ্যায়, চূর্ণি গাঙ্গুলি এবং তাদের ছেলে উজান গাঙ্গুলিসহ পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, ঋতুপর্ণা সেনগুপ্ত, মমতা শঙ্কর, সোহিনী সরকার, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, স্বস্তিকা মুখোপাধ্যায়, চঞ্চল চৌধুরী, অর্জুন চক্রবর্তী, অরিন্দম শীল, সুদেষ্ণা রায়, ইশা সাহারা অংশ নিয়ে ছিলেন।

;