দুই বাংলায় মৃণাল হয়ে আসছেন চঞ্চল, তবে একই দিনে নয়

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘পদাতিক’ সিনেমার পোস্টারে চঞ্চল চৌধুরী

‘পদাতিক’ সিনেমার পোস্টারে চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী একের পর এক দারুণ সব কাজ উপহার দিচ্ছেন দর্শকদের। তবে বেশিরভাগ কাজই তিনি করেন একেবারে গোপনে। কাজ মুক্তির আগে খুব একটা সোরগোল তার পছন্দ নয়। কখনো নিজের কোন কাজ মুক্তির অপেক্ষায় তিনি ছিলেন এ কথা সচারচর বলেন না চঞ্চল।

তবে ‘পদাতিক’ সিনেমাটি নিয়ে তার রয়েছে অন্যরকম আবেগ। তাইতো ছবি মুক্তির তারিখ সবার সঙ্গে শেয়ার করতে গিয়ে এই দক্ষ অভিনেতা ফেসবুকে লিখেছেন, "কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে, মঙ্গলবারতা"। অপেক্ষার অবসান আসন্ন! মৃণাল সেনের জীবননির্ভর বহু প্রতীক্ষিত ছবি 'পদাতিক' আসছে ১৫ই আগস্ট আপনার নিকটতম Cinema Hall-এ! আর ১৫ জুলাই (আজ) মানে ঠিক এক মাস আগে আসছে পদাতিক ছবির নতুন গান Sahana Bajpaie'র কণ্ঠে।  

বিজ্ঞাপন
‘পদাতিক’ সিনেমার পোস্টারে চঞ্চল চৌধুরী

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার বায়োপিক বানিয়েছেন সৃজিত মুখার্জি। ‘পদাতিক’ নামে কলকাতার এ ছবিতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের চঞ্চল চৌধুরী।

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ আগস্ট পশ্চিমবঙ্গেজুড়ে ছবিটি মুক্তি পাবে। একই দিনে বাংলাদেশের সিনেমা হলেও আসার কথা ছিলো ‘পদাতিক’। তবে তা আর হচ্ছে না। চঞ্চল চৌধুরী এখন নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা করছেন। ঠিক সেই মুহূর্তে এক ভয়েস রেকর্ডের মাধ্যমে বার্তা২৪.কমকে বলেন, ‘দুই বাংলায় একই দিনে পদাতিক মুক্তির কথা ছিলো। কিন্তু ১৫ আগস্ট আমাদের জাতীয় শোক দিবস হওয়ায় ছবিটি সেদিন বাংলাদেশে মুক্তি পাবে না। তবে কলকাতায় ১৫ আগস্টেই ছবিটি দেখতে পাবে দর্শক। আমাদের দেশে হয়তো একদিন পর অর্থাৎ ১৬ আগস্ট ছবিটি মুক্তি পাবে যদি সব অনুমতি ঠিকঠাকভাবে পাওয়া যায়।’

বিজ্ঞাপন

বাংলাদেশে এ ছবিটি সাফটা চুক্তিতে আমদানি করছে জাজ মাল্টিমিডিয়া। প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আজিজ বলেন, ‘‘পদাতিক’ আমদানির জন্য ইতিমধ্যে তথ্য মন্ত্রণালয়ে আবেদন করেছি। আশা করছি, শিগগিরই অনুমতি পেয়ে যাব।’’

‘পদাতিক’ সিনেমার সেটে চঞ্চল চৌধুরীর সঙ্গে সহশিল্পীরা

‘পদাতিক’-এর প্রযোজনা প্রতিষ্ঠানের ‘হুব্বা’ বাংলাদেশে আমদানি করেছিল জাজ। হুগলির ডনখ্যাত হুব্বা শ্যামলকে নির্মিত ছবির ভূমিকায় ছিলেন বাংলাদেশের মোশাররফ করিম। তবে ছবিটি মুক্তির পর ব্যবসায়িকভাবে মুখ থুবড়ে পড়ে এদেশে।

পদাতিকে মৃণাল সেনের যুবক ও বয়স্ক-দুই চরিত্রে দেখা যাবে চঞ্চল চৌধুরীকে। নির্মাতার কিশোর বয়সের চরিত্রে অভিনয় করেছেন কোরক সামন্ত।

মৃণালের এই বায়োপিকে মৃণালের স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের মনামী ঘোষ। পুত্র কুণাল সেনের চরিত্রে আছেন সম্রাট চক্রবর্তী।

‘পদাতিক’ সিনেমায় চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী বলেন, ‘মৃণাল সেনের জন্ম থেকে মৃত্যু তার কাব্যময় জীবন উঠে এসেছে এ ছবিতে। যে কোনো কাজে আমার সেরাটা দেওয়ার চেষ্টায় কমতি থাকে না। পদাতিকে খুব সচেতনভাবে আমি সেরা চেষ্টাটা করেছি। সৃজিত মুখার্জি গবেষণা ও যত্ন নিয়ে ছবিটি করেছেন। আমার মনে হয় এই কাজটি ইতিহাসের পাতায় থেকে যাওয়ার মতো হবে।’