মাইলস ছেড়ে একক ক্যারিয়ারে কতোটা সফল ছিলেন শাফিন!

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদ

প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদ

ব্যান্ড সংগীতের অন্যতম নাম শাফিন আহমেদ। তার ব্যান্ড মাইলস দেশের শ্রোতাকে নতুন ধারার বাংলা সংগীতের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল। সেই মুগ্ধতা আজও অটুট। তাই তো চল্লিশ পেরিয়েও মাইলস এখনো নিজের গতিতে পথ হাঁটছে। করোনাকালে কেউ সেভাবে কাজ করতে পারেনি। বিশেষ করে ব্যান্ড দলের জন্য স্টেজ কনসার্টটাই প্রধান। সেটা কোনোভাবেই সম্ভব হয়নি। কিন্তু লকডাউন উঠে যাওয়ার পর যে কজন শিল্পী অল্প বিস্তর কনসার্টে ব্যস্ত হয়ে পড়েছিলেন তার মধ্যে মাইলস ব্যান্ড ছিলো অন্যতম। ওপেন এয়ার কনসার্টে তার পারফরমেন্স ছিলো দেখার মতো। 

মাইলস নিয়ে বড় পরিকল্পনা ছিলো শাফিন আহমেদের। তিনি বলেছিলেন, ‘আমার মনে হয়েছে মাইলসের কিছু মিউজিক ভিডিও গান করা দরকার। বড় পরিসরে কাজগুলো করব।’

বিজ্ঞাপন

তবে এই কথা বলার কিছুদিন পরেই ২০২১ সালের শেষের দিকে অন্তঃকোন্দলের কারণে মাইলস ছেড়ে একক সঙ্গীত ক্যারিয়ারে মনোনিবেশ করেন শাফিন।

মাইলসের বাইরের মিউজিশিয়ান নিয়ে নিয়মিত দেশে বিদেশে বড় বড় কনসার্টে গাইতেন তিনি। পাশাপাশি নিজের ইউটিউব চানেলে মিউজিক ভিডিওসহ প্রকাশ করতেন নতুন নতুন একক গান।

বিজ্ঞাপন

এরমধ্যে পপ ধাঁচের ‘শূন্যতা’ গানটি বেশ জনপ্রিয়তা পায়। এছাড়া ভারত, ইউরোপ ও আফ্রিকান মিউজিশিয়ানদের নিয়ে ভারতীয় রাগের ওপর একটি ব্লুজ- ফিউশন যন্ত্রসংগীতের ভিডিও প্রকাশ করেন নিজের ইউটিউব চ্যানেলে। চ্যানেল আইয়ের জন্য ‘পিয়ানো রাউন্ড’ নামের একটি অনুষ্ঠানে শুধুমাত্র পিয়ানোর ওপর বেইজ করে জনপ্রিয় গানের নতুন কম্পোজিশন করেছিলেন সম্প্রতি। সেই গানগুলোতে কণ্ঠ দিয়েছিলেন তিনিসহ দেশের জনপ্রিয় শিল্পীরা। বাবা উপমহাদেশের কিংবদন্তি সংগীতজ্ঞ কমল দাশগুপ্ত’র গানেরও নতুন সংগীতায়োজন করেছিলেন। এই গানগুলো দর্শকের কাছে নতুনভাবে ফিরিয়ে আনেন শাফিন।

প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদ

যুক্তরাষ্ট্রে সলো কনসার্টে অংশ নিতে গিয়েছিলেন দেশের শীর্ষ ব্যান্ড ‘মাইলস’ এর ভীষণ জনপ্রিয় ভোকাল, বেজ গিটারিস্ট শাফিন আহমেদ। শোয়ের আগে অসুস্থ হয়ে ভার্জিনিয়ার একটি হাসপাতালে ভর্তি হন তিনি। ফেরানো যায়নি তাকে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৬টা ৫০ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন শাফিন। হৃদরোগসহ বেশকিছু জটিলতার কথা প্রাথমিকভাবে জানা গেছে। খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার ভাই ও মাইলস সদস্য হামিন আহমেদ।

বর্তমানে শাফিনের মরদেহ ভার্জিনিয়ার সেই হাসপাতালেই রয়েছে বলেও জানান হামিন। তিনি জানান, আমেরিকায় তাদের বেশ কয়েকজন নিকটাত্মীয় রয়েছেন। তারাই আপাতত সব দেখছেন। তবে শাফিনের মরদেহ দেশে নিয়ে আসতে বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়ছেন হামিন।