নতুনদের জন্য গানের প্ল্যাটফর্ম গড়েছিলেন শাফিন

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদ

প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদ

সঙ্গীত গুরুমূখী বিদ্যা। এ কথা সব বড় বড় শিল্পীরাই বলে থাকেন। ব্যতিক্রম যে নেই তা নয়, তবে বতিক্রম কখনোই উদাহরন হতে পারে না। তাইতো একটা সময় বিশেষত ভারতীয় উপমহাদেশে পণ্ডিতরা তাদেও সারা জীবন লাগিয়ে দিতেন যোগ্য শীষ্য তৈরি করতে। নিজের সঙ্গীত ধারা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা পরের প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে গুরুদের ভূমিকা ছিলো অনবদ্য।

তবে এখন গান বানিজ্যিক উপকরণ হয়ে পড়ায় সবাই শুধু নিজের ক্যারিয়ার নিয়েই ব্যস্ত। খুব কম শিল্পী আছেন যারা পরের প্রজন্মের কথা ভাবেন। তাদের মধ্যে একজন ছিলেন শাফিন আহমেদ।

বিজ্ঞাপন

নতুন প্রজন্মের মেধাবী শিল্পীদের গানের জগতে আত্মপ্রকাশ করার প্ল্যাটফর্ম তৈরি করেছিলেন তিনি। প্রতিষ্ঠা করেছিলেন ডাবল বেইজ প্রোডাকশন হাউজ। সেখান থেকে দেশের বিভিন্ন প্রান্তের মেধাবী নতুন শিল্পীদের গান প্রকাশ করছিলেন নিয়মিত। এ প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘নিয়মিত নতুন শিল্পীদের গান আসছে আমার প্রডাকশন হাউজ থেকে। ডাবল বেউজ ইউটিউব চ্যানেলে আসছে ভিডিও ভার্সন। আর অডিও ভার্সন আসছে বিভিন্ন স্ট্রিমিং অ্যাপে।’

বাংলা র‌্যাপ গানকেও প্রমোট করতে দেখা গেছে তাকে। ঢাকার র‌্যাপার ওজি’র ‘গান পাউডার’ নামে একটি ইংরেজি র‌্যাপ গান প্রকাশ করেন নিজের প্রোযোজনায়। পাবনার র‌্যাপার টি.জেড ও ঢাকার র‌্যাপার বিশালের একাধিক গান প্রকাশ করেন তিনি।

বিজ্ঞাপন
প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদ

র‌্যাপ গান নিয়ে এত কাজ করা প্রসঙ্গে শাফিন বলেছিলেন, ‘আমরা যখন রক গানের চর্চা শুরু করলাম তখন কিন্তু এদেশে সেভাবে তা জনপ্রিয় ছিল না। আমরাই সেটা জনপ্রিয় করেছি। কিছুদিন আগেই মেটাল আমাদের দেশে চলত না। এখন তা বড় পরিসরে চর্চা হচ্ছে। আর এখন সময় এসেছে বাংলা র‌্যাপ জনপ্রিয় হওয়ার। তাই যারা এ ধাঁচের গানে মেধার পরিচয় দিচ্ছে তাদের সবার সামনে তুলে ধরতে চাইছি।’

১৯৭৯ সালে ব্যান্ডদল মাইলস-এর মাধ্যমে সঙ্গীতাঙ্গনে যাত্রা শুরু করেন কিংবদন্তি নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগম ও উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতকার কমল দাশগুপ্তের সুযোগ্য পুত্র শাফিন আহমেদের। মাইলসের প্রথম বাংলা গানের অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ প্রকাশ হয় ১৯৯১ সালে। তার আগে প্রকাশিত হয় দু’টি ইংরেজি গানের অ্যালবাম ‘মাইলস’ ও ‘এ স্টেপ ফারদার’।