অভিষেক সিনেমা দিয়েই আন্তর্জাতিক অঙ্গনে মেহজাবীন!

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মেহজাবীন চৌধুরী ও ‘সাবা’ চলচ্চিত্রের পোস্টার

মেহজাবীন চৌধুরী ও ‘সাবা’ চলচ্চিত্রের পোস্টার

দীর্ঘদিন ধরে ছোটপর্দায় রাজ করার পরও বড়পর্দায় দেখা যাচ্ছিল না মেহজাবীন চৌধুরীকে। এমন কিছুর অপেক্ষায় ছিলেন যাকে দর্শক মনে রাখবে।

সেটাই হয়তো হতে চলেছে! অভিষেক সিনেমা দিয়েই আন্তর্জাতিক অঙ্গনে মেহজাবীন! তাও আবার যেনতেনভাবে নয়, বিশ্বের অন্যতম বৃহত্তম চলচ্চিত্র উৎসবগুলোর একটি টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (টিআইএফএফ) নির্বাচিত হয়েছে মেহজাবীনের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সাবা’! এটি পরিচালনা করেছেন মাকসুদ হোসেন।

বিজ্ঞাপন
মেহজাবীন চৌধুরী

কান চলচ্চিত্র উৎসব-এর পর বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই উৎসবের ৪৯তম আসর বসছে ৫ সেপ্টেম্বর। ১১ দিনব্যাপী এই উৎসবে কোন ছবিগুলো নির্বাচিত হয়েছে, সদ্য তালিকা প্রকাশ করেছে আয়োজকরা।

মেহজাবীনের ছবিটি যে শাখায় নির্বাচিত হয়েছে সেই ডিসকভারি প্রোগ্রামে এর আগে বিভিন্ন বছরে পুরস্কার জয় করেছেন আলফনসো কোয়ারন, ক্রিস্টোফার নোলান, ইয়োর্গোস লানতিমোস, ব্যারি জেনকিন্স, ইলদিকো আনিয়েদি, মারেন আদে, এমা সেলিগম্যানের মতো পরিচালকেরা। ডিসকভারি প্রোগ্রামে বিভিন্ন দেশের নবাগত ও উদীয়মান পরিচালকদের প্রথম ও দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র জায়গা পেয়ে থাকে। এবার ডিসকভারি প্রোগ্রামে বাংলাদেশের ‘সাবা’ ছাড়াও নির্বাচিত হয়েছে ২৪টি চলচ্চিত্র। এরমধ্যে ২০টির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। ভারত থেকে জায়গা পেয়েছে লক্ষ্মীপ্রিয়া দেবী পরিচালিত ‘বুং’ ছবিটি। এছাড়া রয়েছে কানাডা, কানাডা-জার্মানি যৌথ প্রযোজনা, ইতালি, নাইজেরিয়া, তুরস্ক, কলম্বিয়া, রোমানিয়া, আর্জেন্টিনা, গ্রিস, সোমালিয়া, নরওয়ে, যুক্তরাজ্য, জার্মানি, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, স্পেন, ডেনমার্ক ও ইউক্রেনের সিনেমা।

বিজ্ঞাপন
মেহজাবীনকে ‘সাবা’ চলচ্চিত্রের দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন পরিচালক মাকসুদ হোসেন

গেল ফেব্রুয়ারিতে মেহজাবীনের জন্মদিন উপলক্ষ্যে ‘সাবা’র পোস্টার উন্মোচনের মধ্য দিয়ে ছবিটি নিয়ে প্রথমবার জানানো হয়। ‘সাবা’র পোস্টার শেয়ার করে মেহজাবীন জানিয়েছিলেন, ‘২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ১৪ বছর আগে এই দিনেই টিভি নাটকে আমার অভিনয় যাত্রা শুরু হয়েছিল। আর আজ এই বিশেষ দিনেই আমার শুভাকাঙ্খী, বন্ধুদের একটি বিশেষ খবর জানাতে চাই, বড় পর্দায় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে আমার অভিষেক হতে যাচ্ছে এ বছরই। ২০২৩ সালের শুরুতেই আমরা এই চলচিত্রের কাজ সম্পন্ন করি।’

‘সাবা’র পরিচালক মাকসুদ হোসেন গ্লোবাল মিডিয়া মেকার্সসহ বেশকিছু গুরুত্বপূর্ণ চলচ্চিত্র কর্মশালায় অংশগ্রহণ করেছেন। সেই সাথে ‘সাবা’সহ নিজের পরিচালিত আরো একটি সিনেমা নিয়ে ভারত ও বিভিন্ন আন্তর্জাতিক ফিল্ম বাজারের কো-প্রোডাকশনে অংশ নিয়েছেন।

মেহজাবীন ছাড়াও ‘সাবা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার, রোকেয়া প্রাচীর মতো অভিনয়শিল্পীরা। ছবিটি প্রযোজনা করেছেন ‘মাটির প্রজার দেশে’ সিনেমা’খ্যাত নির্মাতা আরিফুর রহমান।

‘সাবা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার ও রোকেয়া প্রাচী

এদিকে, টরন্টো উৎসবের প্রতিযোগিতামূলক বিভাগ ‘প্ল্যাটফর্ম’-এর সেরা চলচ্চিত্রের পুরস্কারমূল্য ২০ হাজার ডলার। ব্যারি জেনকিন্সের ‘মুনলাইট’ এই বিভাগে সেরা হওয়ার পর অস্কারে সেরা চলচ্চিত্রের স্বীকৃতি পেয়েছিলো। এছাড়া এই বিভাগের সেরা ছবির মধ্যে একাধিক ছবি অস্কারে একাধিক মনোনয়ন পেয়েছে।

এবার ‘প্ল্যাটফর্ম’ বিভাগে নির্বাচিত হয়েছে ১৭ দেশের ১০টি ছবি। সেগুলো হলো ড্যানিয়েলা ফরেভার (নাচো ভিগালন্দো, স্পেন), ডটার’স ডটার (হুয়াং শি, তাইওয়ান), মিস্টার কে (টালুলা এইচ. শোয়াব, নেদারল্যান্ডস), পেইং ফর ইট (সুক-ইন লি, কানাডা), পেদ্রো পারামো (রদ্রিগো প্রিয়েতো, মেক্সিকো), দ্য উলভস অলওয়েজ কাম অ্যাট নাইট (গ্যাব্রিয়েল ব্র্যাডি, অস্ট্রেলিয়া), দে উইল বি ডাস্ট (কার্লোস মারকেস-মার্সেত, স্পেন), ট্রিয়াম্ফ (পেতার ভালচানোভ ও ক্রিস্তিনা গ্রোজেভা, বুলগেরিয়া), ভিক্টর (অলিভিয়ের সারবিল, ইউক্রেন) ও উইন্টার ইন সোকচো (কয়া কামুরা, ফ্রান্স)।

বিচারকদের প্রধান থাকছেন কানাডিয়ান পরিচালক অ্যাটম ইগোয়ান। তার নেতৃত্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন আমেরিকান পরিচালক জেন শোনব্রান।

এবারের টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র ‘বোজোঁ ত্রিস্তেস’র দৃশ্য

টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ভারতীয় বংশোদ্ভুত কানাডিয়ান নারী দুর্গা চু বোস পরিচালিত ‘বোজোঁ ত্রিস্তেস’। ফরাসি নাট্যকার-সাহিত্যিক ফ্রাঁসোয়া সেগোঁর উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিটিতে অভিনয় করেছেন ক্লোয়ি সেভেনিয়ে।