‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে ক্ষুব্ধ তৃণমূল, দলঘেষা তারকাদের কটাক্ষ!

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ সিনেমার পোস্টার

‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ সিনেমার পোস্টার

এমনিতে আর জি কর হাসপাতালে নারী চিকিৎসক ধর্ষণ-হত্যাকাণ্ড নিয়ে পশ্চিমবঙ্গ এখন উত্তাল। সেখানে এই রাজ্যকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করে তীব্র বিরোধিতার মুখে পড়েন ছবির নির্মাতারা। অভিযোগ, ছবিটি পশ্চিমবঙ্গকে হেয় করেছে।

‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ নামের সেই হিন্দি ভাষার সিনেমাটি গতকাল শুক্রবার পশ্চিমবঙ্গের কলকাতা বাদে দেশব্যাপী মুক্তি পেয়েছে। এটি নির্মাণ করেছেন বলিউডের নির্মাতা সনোজ কুমার মিশ্র।

বিজ্ঞাপন

তারপরও ছবিটি নিয়ে প্রচন্ড ক্ষুব্ধ পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। দলটির মুখপাত্র ও মিডিয়া কমিটির সদস্য কুণাল ঘোষ এ ছবি নিয়ে প্রকাশ্যে বলেছেন, ‘ছবিটি যেভাবে পশ্চিমবঙ্গ নিয়ে কুৎসা রটাচ্ছে, তাতে টালিউড সেই কুৎসা খণ্ডনে এগিয়ে আসছে না কেন? কেন এই রাজ্যকে অপমান করে ছবিটি নির্মাণ করল?’

তৃণমূল কংগ্রেস থেকে এমপি হয়েছেন কলকাতার জনপ্রিয় দুই নির্মাতা রাজ চক্রবর্তী ও ব্রাত্য বসু

কুণাল ঘোষ দাবি করেছেন, টালিউডের এমন কোনো নির্মাতা নেই, যারা এর পাল্টা ছবি নির্মাণ করতে পারেন? তিনি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘নিজেদের প্রয়োজনে কিছু শিল্পী মুখ্যমন্ত্রী মমতার পাশে থাকেন। ছবি তোলেন। কিন্তু শাসক দলের দুঃসময়ে তারা বেপাত্তা!’

বিজ্ঞাপন

কুণাল প্রশ্ন তোলেন, ‘ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’–এর পাল্টা ছবি হবে না কেন? কুণাল পরোক্ষভাবে তাদের দলের সমর্থক নির্মাতাদের ‘সুবিধাবাদী’ বলতেও কুণ্ঠিত হননি।

তৃণমূল কংগ্রেস থেকে এমপি হয়েছেন কলকাতার জনপ্রিয় তারকা দেব, রচনা ব্যানার্জি, শতাব্দী রায়, জুন মালিয়া ও সায়নী ঘোষ

কুণাল ঘোষ মনে করেছেন, তাদের দলের এত শিল্পী, পরিচালক, প্রযোজক পশ্চিমবঙ্গ নিয়ে ছবি বানাবেন, মমতাকে নিয়ে ছবি বানাবেন, বায়োপিক তৈরি করবেন, কার্যত সেভাবে এখন আর কেউ এগিয়ে আসছেন না, বরং আর জি কর–কাণ্ড নিয়ে তৃণমূল ঘরানার শিল্পী, পরিচালকেরা বরং মুখে কুলুপ এঁটে আছেন, নয়তো তীব্র আন্দোলনের মুখে অধিকাংশই মমতার সমর্থনে মুখ খুলতে পারছেন না।

কুণাল কথা বলতে ছাড়েননি বলিউডের শীর্ষ গায়ক এবং বাংলার ছেলে অরিজিৎ সিংকে নিয়েও। আর জি করের ঘটনার আলোকে অরিজিতের তৈরি গান নিয়ে কুণাল প্রশ্ন তুলে বলেছেন, ‘মহারাষ্ট্র, উত্তর প্রদেশ ও দিল্লির ঘটনার পর কেন হিন্দিতে গান বাঁধা হয় না?’

অরিজিৎ সিং

কুণাল ঘোষের এই বক্তব্যের পর টালিউডের শিল্পীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তার এসব দাবির প্রেক্ষিতে পরিচালক হরনাথ চক্রবর্তী জবাব দিয়েছেন, ২০০১ সালে মমতাকে নিয়ে তো তিনি ‘প্রতিবাদ’ ছবি তৈরি করেছেন। সিঙ্গুরের নন্দীগ্রাম আন্দোলনের সময় ‘তুলকালাম’ নামেও একিটি ছবি তৈরি করেছেন। নেহাল দত্ত নির্মাণ করেছেন ‘বাঘিনী’। তাই এ নিয়ে প্রশ্ন কেন? এই ছবি কতটুকু প্রভাব ফেলবে পশ্চিমবঙ্গে? এখানে তো এই ছবি মুক্তিই পায়নি। এর আগে বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ বা সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ কতটুকু প্রভাব ফেলেছে?

পরিচালক হরনাথ চক্রবর্তী