চার দাবি না মানলে কাজ করবেন না বিজ্ঞাপন নির্মাতারা!

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের বিজ্ঞাপনচিত্র ইন্ডাস্ট্রির জনপ্রিয় তিন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অমিতাভ রেজা ও আদনান আল রাজীব

বাংলাদেশের বিজ্ঞাপনচিত্র ইন্ডাস্ট্রির জনপ্রিয় তিন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অমিতাভ রেজা ও আদনান আল রাজীব

পাঁচ দশকের বিজ্ঞাপনচিত্র ইন্ডাস্ট্রিতে এবারই প্রথম ঘটলো এমন ঘটনা! বিজ্ঞাপনচিত্র নির্মাতারা ডেকেছেন অনির্দিষ্টকালের ধর্মঘট! তাতে সায় দিয়েছে সংশ্লিষ্ট প্রায় সবগুলো সংগঠন। বিজ্ঞাপন নির্মাণ সংশ্লিষ্টরা বলছেন। নাটক-সিনেমার পাশাপাশি নির্মাণশিল্পের বড় একটি অংশ জুড়ে আছে বিজ্ঞাপনচিত্র। নির্মাণের সিংহভাগ বাজেট থাকে এই খাতে। সেই খাতের এমন সিদ্ধান্ত নিঃসন্দেহে ভাবনার বিষয় বটে। কেননা এর সঙ্গে জড়িয়ে আছে দেশের ব্যবসায়িক প্রচারণার সবচেয়ে বড় বিষয়টুকু। 

বিজ্ঞাপনচিত্র নির্মাতাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব অ্যাডফিল্ম অ্যান্ড কনটেন্ট প্রডিউসার্স (বিএএসিপি) এই ধর্মঘট ঘোষণা করেছে। আজ (১ সেপ্টেম্বর) থেকে তিনটি দাবি নিয়ে এই কর্মসূচি পালন করছেন সংগঠনের সদস্যরা। জানানো হয়েছে, তাদের চারটি দাবি না মানা পর্যন্ত এই ধর্মঘট কিংবা কর্মবিরতি চলবে।

বিজ্ঞাপন

দাবিগুলো হলো-পূর্বের বকেয়া নিষ্পত্তি, সময়মতো কাজের আদেশ (ওয়ার্ক অর্ডার) দেওয়া, ⁠৭৫ শতাংশ অগ্রিম অর্থ প্রদান এবং অবশিষ্ট ২৫ শতাংশ বিলিংয়ের ৪৫ দিনের মধ্যে প্রদান।

বাংলাদেশের বিজ্ঞাপনচিত্র ইন্ডাস্ট্রির সবচেয়ে জনপ্রিয় জুটি নোবেল-মৌ

বিএএসিপি’র নেতারা বলছেন, বাংলাদেশ যেহেতু ব্যাপক সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছে, তাই বিজ্ঞাপনচিত্র শিল্পকেও সংস্কার করার এটাই উপযুক্ত সময়। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

বিএএসিপি’র আহ্বায়ক মো. হাবিবুর রহমান তারেক বলেন, ‘বিজ্ঞাপনী সংস্থাগুলোর সঙ্গে আমরা কয়েক দফা একসঙ্গে বসে আলোচনা করেছি। এরপর ইমেইল করে সংকট নিরসনের আহ্বান জানিয়েছি। কিন্তু কোনও সমস্যার সমাধান না হওয়ায় কর্মবিরতিতে যেতে বাধ্য হয়েছি আমরা।’

রান আউট ফিল্মসের কর্ণধার আদনান আল রাজীব বার্তা২৪.কমকে বলেন, ‘বিজ্ঞাপনী সংস্থাগুলো এখনও সেই পঞ্চাশ বছর আগের নিয়মেই চলছে। অনেক বলার পরেও তারা কোনো ভ্রূক্ষেপ করছেন না। একটা সঠিক ওয়ার্ক অর্ডার নেই, পেমেন্ট, বিলিং নিয়ে ঝামেলা। কোনো কিছুই নিয়মতান্ত্রিকভাবে হচ্ছে না। যেগুলোর জন্য অনেক নির্মাতা কিংবা প্রযোজকদের ভুগতে হচ্ছে। আমরা হয়তো কয়েকজন সেটা পেরে উঠতে পারছি কিন্তু সবাই তো পারছে না। কেউ কেউ না পেরে পেশাই ছেড়ে দিচ্ছেন। সবসময় তো নিজের পকেট থেকে দিয়ে কাটিয়ে উঠা সম্ভব না।’

বিজ্ঞাপনের শুটিংয়ে আদনান আল রাজীব ও গায়ক প্রীতম হাসান

বিজ্ঞাপনচিত্র নির্মাণে সম্পৃক্ত অন্যান্য সংগঠন যেমন অ্যাডভার্টাইজিং অ্যান্ড ফিল্মমেকারস অ্যাসোসিয়েশন (এডিএফএ), বাংলাদেশ অ্যালায়েন্স অব সিনেমাটোগ্রাফারস (বিএসি), পোস্ট প্রোডাকশন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (পিএবি), আর্ট ডিরেক্টরস অ্যান্ড কস্টিউম ডিজাইনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বিএএএমএস, মেকআপ, প্রোডাকশন ম্যানেজার, লাইট, ক্যামেরা, কাস্টিং পরিচালক এবং সেট কারিগরেরা ধর্মঘটকে সমর্থন দিয়ে ঐক্যবদ্ধ থাকার কথা জানিয়েছে।

ছবি: সংগৃহিত

করোনাকালে আত্মপ্রকাশ করে বিএএসিপি। বর্তমানে এর সদস্য দেশের ৬০টি প্রোডাকশন্স হাউস।