৯৭তম অস্কারে যেতে যা করতে হবে নির্মাতাদের

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জমকালো অস্কার মঞ্চ

জমকালো অস্কার মঞ্চ

চলচ্চিত্রের সবচেয়ে বড় ও সম্মানজনক পুরস্কার `অস্কার' জয়ের লড়াইয়ে প্রতি বছরই বাংলাদেশ থেকে চলচ্চিত্র বাছাই করা হয়। কিন্তু দুঃখের বিষয় হলো, অস্কারে এখনো বাংলাদেশ নাম লেখাতে পারেনি। চূড়ান্ত মনোনয়নের অনেক আগেই বাংলাদেশ থেকে পাঠানো ছবিগুলো ছিটকে পড়ে।

যাই হোক, প্রতিবছরের মতো এবারো অস্কারের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশী ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশের ছবি মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ-এর উদ্যোগে ‘অস্কার বাংলাদেশ কমিটি’ গঠন করা হয়েছে। ৭ সদস্যের এই কমিটির চেয়ারম্যান চলচ্চিত্র ব্যক্তিত্ব ড. মতিন রহমান।  

বিজ্ঞাপন

এবারের ৯৭তম অস্কারে মনোনয়নের জন্য বাংলাদেশ কমিটি ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশী ভাষার সিনেমা)’ বিভাগে বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করছে। গত বছরের ১ নভেম্বরের পর থেকে আাগমী ৩০ সেপ্টেম্বর ২০২৪-এর মধ্যে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া (ধারাবাহিকভাবে ৭ দিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত হয়েছে এমন চলচ্চিত্র) ছবি জমা দিতে হবে। ইংরেজি সাব-টাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

২০২৩-এর অস্কারে সেরা অভিনেতা কিলিয়ান মারফি, পার্শ অভিনেতা রবার্ট ডি জুনিয়র, পরিচালক ক্রিস্টোফার নোলান ও অভিনেত্রী এমা স্টোন

এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশির্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ছবি জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ২১ সেপ্টেম্বর, ২০২৪ শনিবার বেলা ৫টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

বিজ্ঞাপন

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। যার মধ্যে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড’ একটি।