‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্ট অব সাউথ এশিয়া’য় চঞ্চল চৌধুরী

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শাবানা আজমী, চঞ্চল চৌধুরী ও ‘বাড়ির নাম শাহানা’র পোস্টার

শাবানা আজমী, চঞ্চল চৌধুরী ও ‘বাড়ির নাম শাহানা’র পোস্টার

দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা নির্মাতা মৃনাল সেনের বায়োপিকে অভিনয় করেছেন। কলকাতার পরিচালক সৃজিত মুখার্জির ‘পদাতিক’ নামের এই ছবিটি এরইমধ্যে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে।

এরইমধ্যে ছবিটি কলকাতার প্রেক্ষগৃহেও মুক্তি পেয়েছে। তবে এখনই শেষ হয়ে যায়নি ছবিটির রেশ। প্রেক্ষাগৃহে মুক্তির পরও ছবিটি জায়গা করে নিয়েছে ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়া (ইফসা)’তে। উৎসবের একটি প্রোমো নিজের ফেসবুক অ্যাকাউন্টে শেয়ার করে এই সুখবর দিয়েছেন চঞ্চল চৌধুরী নিজেই।

বিজ্ঞাপন

চঞ্চলের ছবিটি কলকাতার হলেও এই উৎসব বাংলাদেশের জন্যও বয়ে এনেছে সুখবর। বাংলাদেশের ছবি ‘বাড়ির নাম শাহানা’ও জায়গা করে নিয়েছে উত্তর আমেরিকায় সাউথ এশিয়ান চলচ্চিত্রের সবচেয়ে বড় এই উৎসবে।

এই ছবিগুলো দেখানো হবে ইফসা’তে

এবারের উৎসবে চঞ্চল চৌধুরী অভিনীত ‘পদাতিক’ ছাড়াও থাকছে এ বছরে বলিউডের অন্যতম আলোচিত ছবি দিলজিৎ দোসাঞ্জ-পরিনীতি চোপড়া অভিনীত ‘চমকিলা’ এবং বিজয় সেতুপতির ছবি ‘গান্ধি টকস’। আরও দেখা যাবে অভিষেক বচ্চন-নিমরত কৌর অভিনীত ‘কালিধর লাপাতা’, বোমান ইরানি অভিনীত ‘দ্য মেহতা বয়েজ’, কানি কুশ্রুতি অভিনীত ‘অল উই ইমাজিন অ্যাস লাইট’, অদিতি রাও হায়দারি অভিনীত ছবি।

প্র্রতিবছর কানাডার টরন্টোতে বসে এই সম্মানজনক চলচ্চিত্র উৎসবে। তাতে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের চলচ্চিত্রের মিলনমেলা ঘটে। বিশেষ করে বলিউড তারকাদের অংশগ্রহণ এই উৎসবকে অন্য মাত্রা দেয়।

মাস্টারক্লাস করাবেন মনোজ বাজপায়ি, অনুরাগ ক্যাশপসহ তারা

এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। এবারের উৎসব হবে অক্টোবরের ১০ থেকে ২০ তারিখ পর্যন্ত। এই ১০ দিনে ১২০টির বেশি সিনেমা দেখানো হবে। শুধু তাই নয়, থাকছে ৩০টির বেশি চলচ্চিত্রবিষয়ক ইভেন্ট ও মাস্টারক্লাস। সেই সঙ্গে বিভিন্ন দেশের নামকরা তারকাদের সমাগম, রেড কার্পেট লুক তো রয়েছেই।

শাবানা আজমীর চলচ্চিত্র ক্যারিয়ারের ৫০ বছর উদযাপন করা হবে এই উৎসবে

বলিউডের কিংবদন্তী অভিনেত্রী শাবানা আজমীর চলচ্চিত্র ক্যারিয়ারের ৫০ বছর উদযাপন করা হবে এই উৎসবে। দেখানো হবে তার বর্তমান সময়ের ছবি ও তার একাধিক ক্ল্যাসিক ছবি। গেস্ট অব অনার হিসেবে থাকবেন বলিউডের প্রখ্যাত নির্মাতা ইমতিয়াজ আলী, দীপা মেহতা ও বোমান ইরানি। মাস্টারক্লাস করাবেন বলিউডের অন্যতম মেধাবী অভিনেতা মনোজ বাজপায়ি ও মাস্টারমেকার অনুরাগ ক্যাশপসহ আরও অনেকে।

গেস্ট অব অনার হিসেবে থাকবেন দীপা মেহতা, নির্মাতা ইমতিয়াজ আলী ও বোমান ইরানি