ডা. এজাজের চোখে দেখা হুমায়ূন আহমেদ



মাহবুবর রহমান সুমন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
হুমায়ূন আহমেদ ও এজাজুল ইসলাম

হুমায়ূন আহমেদ ও এজাজুল ইসলাম

  • Font increase
  • Font Decrease

এজাজুল ইসলাম পেশায় চিকিৎসক। ঢাকা মেডিকেল কলেজের নিউক্লিয়ার মেডিসিন বিভাগের প্রধান তিনি। তবে তাকে ডা. এজাজ নামে পরিচয় করিয়েছেন হুমায়ূন আহমেদ। হুমায়ূন আহমেদের ৫টি সিনেমাসহ বহু নাটকে কাজ করেছেন ডা. এজাজ। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

ডা. এজাজ দীর্ঘ ১৬ বছরের বেশি সময় ধরে খুব কাছ থেকে দেখেছেন হুমায়ূন আহমেদকে। হুমায়ূন আহমেদের চলে যাওয়ার ৭ বছরে ঠিক মৃত্যুবার্ষিকীর দিনে বার্তাটোয়েন্টিফোর.কমকে শুনিয়েছেন সেই গল্প।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563529984602.jpgপ্রথম দেখা ও প্রথম কাজ
১৯৮৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে নিউক্লিয়ার মেডিসিনে স্নাতকোত্তর সম্পন্ন করেন এজাজুল ইসলাম। তারপর কয়েক বছর পার হলেও সার্টিফিকেট নেওয়া হয়নি। ১৯৯২ সালে গেলেন সার্টিফিকেট নিতে। সার্টিফিকেট নিতে হবে প্রফেসর ড. এম এ করিমের কাছ থেকে। যিনি হুমায়ূন আহমেদের স্কুলবন্ধু। চেম্বারে গিয়ে জানতে পারেন, হুমায়ূন আহমেদের অফিসে গেছেন ড. এম এ করিম। সার্টিফিকেটে সই নেওয়ার অজুহাতে হুমায়ূন আহমেদের কাকরাইলের অফিসে ছুটে যান এজাজুল ইসলামও।

ডা. এজাজ বলছিলেন, ‘যেই সময় কাকরাইলে রওনা দেই সেই সময় সার্টিফিকেট ওঠানোর ব্যাপারটা মাথায় ছিল না, মাথায় ঘুরছিল—আজ আমার হুমায়ূন আহমেদে স্যারের সঙ্গে দেখা হবে। সেদিন আমার প্রথম স্যারের সঙ্গে দেখা হয়।’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563529688117.jpgপ্রথম আলাপচারিতায় হুমায়ূন আহমেদ এজাজুল ইসলামের কাছে জানতে চেয়েছিলেন, কোথায় পড়েন, কোন বিষয়ে, কী করেন, কোথায় থাকেন এসব। যখন হুমায়ূন আহমেদ জানলেন এজাজুল ইসলাম গাজীপুরে থাকেন ও চাকরি করেন তখন বলেছিলেন, ‘আমি তো গাজীপুরে শুটিং করি। অনেক ঝামেলা হয়। অনেক সহযোগিতারও প্রয়োজন হয়। তোমার যদি সময় হয় আমাকে একটু সহযোগিতা কর।’ প্রথম দেখায় হুমায়ূন আহমেদের কাছাকাছি যেয়ে কাজের প্রস্তাব পেয়ে হতবাক হয়েছিলেন এজাজুল ইসলাম। সেদিন শুধু মাথা নেড়ে টেলিফোন (টিএনটি) নম্বর দিয়ে এসেছিলেন তিনি।

দুই সপ্তাহ পরে হুমায়ূন আহমেদ ফোন করে এজাজুল ইসলামকে বলেছিলেন, 'আমি সবুজ সাথী নামে একটি সিরিয়াল করব। এটার জন্য লোকেশন ও থাকার জায়গা দরকার। তুমি ব্যবস্থা করে দাও?’ সেদিন ফোনের অপর প্রান্ত থেকে এজাজুল ইসলাম শুধু বলেছিলে, ‘স্যার আমি আপনার অফিসে আসছি। এসে কথা বলছি।’ সেই থেকে হুমায়ূন আহমেদের সঙ্গে এজাজুল ইসলামের পথচলা শুরু।

এজাজুল ইসলাম থেকে ডা. এজাজ
চতুর্থ শ্রেণিতে পড়াকালে প্রথম মঞ্চে অভিনয় করার সুযোগ পান এজাজুল ইসলাম। তার অভিনয়ে দর্শকরা হেসে উঠেছিল, যা তার অভিনয়ের ব্যাপারে আগ্রহ বাড়িয়ে দেয়। এরপর ১৯৭৮-১৯৮৪ সাল পর্যন্ত রংপুর রেডিওতে কাজ করেন এজাজুল ইসলাম। তারপর চাকরির পাশাপাশি টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের তীব্র আগ্রহ থেকে ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনের অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। কিন্তু থিয়েটারের কোন অভিজ্ঞতা না থাকায় তিনি কোন নাটকে অভিনয় করার সুযোগ পাচ্ছিলেন না।

‘সবুজ সাথী’ সিরিয়ালের শুটিং চলাকালেও এসব কিছুই জানতেন না হুমায়ূন আহমেদ। শুটিং এর মাঝামাঝি সময়ে এজাজুল ইসলাম একদিন জানালেন সেসব কথা। সেদিন হুমায়ূন আহমেদ শুধু বলেছিলেন, ‘ঠিক আছে। আমি কালকেই তোমাকে সুযোগ দিচ্ছি।’ পরের দিন হুমায়ূন আহমেদ এজাজুল ইসলামের জন্য একটি সিকুয়েন্স লিখলেন। সেটার নাম ছিল ‘স্বাস্থ্য কর্মী’। সেদিন সেই দৃশ্যে অভিনয় করার পর হুমায়ূন আহমেদ বলেছিলেন, ‘এই আমাদের ডাক্তার তো ভালো অভিনয় করে’। সেই থেকে শুরু হলো এজাজুল ইসলামের অভিনয় জীবন। আর সেখান থেকেই এজাজুল ইসলাম থেকে হয়ে উঠলেন ডা. এজাজ।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563529709497.jpgশুটিংয়ের সময়ে হুমায়ূন
‘হুমায়ূন আহমেদের শুটিং সেটে কাজ ছাড়া অন্য কিছু ভাবার বা মোবাইলে কথা বলার চিন্তা করারও সাহস পেতাম না আমরা। উনি যেমন কাজের প্রতি মনযোগী থাকতেন সেটের সবাই তেমন মনযোগী থাকতে বাধ্য হতো। স্যার ভুল করলে বকতেন কিন্তু সেই বকায় অসম্ভব এক মায়া ছিল।’

শুটিংয়ের সময়ে কেমন ছিলেন হুমায়ূন আহমেদ এমন প্রশ্নের এভাবেই উত্তর দিচ্ছিলেন ডা. এজাজ। শুটিং সেটে হুমায়ূন আহমেদ ছিলেন সাদামাটা। পরনে থাকত সাধারণ পোশাক। হুমায়ূন আহমেদের জন্য শুটিং সেটে থাকত না আলাদা কোন চেয়ার। তবে একটি নিয়ম ছিল তিনি যে চেয়ারে যেদিন বসতেন সেই চেয়ারে অন্য কেউ বসতেন না। ডা. এজাজ অনেক দিন দেখাশোনা করেছেন হুমায়ূন আহমেদের প্রোডাকশনের কাজ।

সেই গল্প বলতে ডা. এজাজ বলেন, ‘স্যারের কাছে সবাই সমান ছিল। স্যার আমাকে নির্দেশ দিয়েছিলেন ডাক্তার শুটিং সেটে আমি যা খাব আমার সেটের প্রোডাকশন বয়ও তাই খাবে। আমার জন্য বিশেষ কোন খাবার হবে না। সবার জন্য একই আয়োজন যেন থাকে।’ স্যার যে খাবার খেয়েছেন সবাই তা-ই খাচ্ছে কিনা তা তদারকি করতেন। রমজান মাসজুড়ে শুটিংয়ের কাজ চলত ঈদের জন্য। সেই সময় ইফতারের আগে নিয়ম ছিল সবাই গোসল করে অজু করে ইফতার করার। সেই গল্পে এজাজ জানালেন, ‘রমজান মাসে স্যার মজা করে বলতেন তোমাদের আমার ভয়ে হলেও নামাজ পড়তে হবে।’
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563529812943.jpgকাজপ্রেমী হুমায়ূন
হুমায়ূন আহমেদ ছিলেন কাজপ্রেমী। কাজের প্রতি তিনি ছিলেন যথেষ্ট দায়িত্ববান। কেমন কাজপ্রেমী ছিলেন হুমায়ূন আহমেদ সেই প্রশ্নের উত্তরে ডা. এজাজ বলেন আরেক গল্প—‘স্যারের একবার বাইপাস অপারেশন করা হয়েছিল সিঙ্গাপুরে। সিঙ্গাপুরে যাওয়ার ১৫ দিনের মাথায় ফোন করে ডেকেছিলেন আমাকে। আমি মনে করেছিলাম স্যারের অপারেশন লাগেনি। কিন্তু স্যারের বাসায় যেয়ে শুনলাম স্যারের অপারেশন শেষ। স্যার সেদিন আমাকে দেখে প্রথম বলেছিলেন, ‘ডাক্তার শুটিং করব তুমি সব কিছু রেডি কর’। আমি অবাক হয়ে বলেছিলাম, স্যার এখন অনেক গরম, কয়েকদিন পরে কাজ শুরু করি।’

ডা. এজাজের দেখা একমাত্র ব্যক্তি হুমায়ূন আহমেদ যিনি বাইপাস অপারেশনের পর এত কম সময়ে কাজ শুরু করেছেন আর সেই কাজে কোন অসুস্থতা, বিরক্তি, অমনোযোগ বা ক্লান্তির ছাপ ছিল না।

হুমায়ূনের জাদু
ডা. এজাজের জীবনে সরাসরি হুমায়ূন আহমেদের জাদু দেখার সুযোগ হয়েছে একবার। সেই জাদু তিনি দেখেছিলেন ‘রূপালী রাত্রি’ নাটকে শুটিংয়ের জন্য সুইজারল্যান্ড গিয়ে। সেই নাটকের একটি দৃশ্য ছিল স্বাধীন খসরুর। দৃশ্যটি হলো—খালি হাত, হাত মুঠি করে খুললে দেখা যাবে টাকা। দৃশ্য ধারণের আগে হুমায়ূন আহমেদ বেশ কয়েকবার দেখিয়েছিলেন সেই জাদু।

হুমায়ূনের খাবার
‘স্যার খুব অল্প খেতেন তবে খাবার ব্যাপারে ছিলেন খুবই রুচিশীল। হুমায়ূন আহমেদের প্রিয় খাবারের তালিকায় ছিল ইলিশ মাছ, শিং মাছ, চ্যাপা শুঁটকির ভর্তা, মাসকলাইয়ের ডাল, গরু ও খাসির গোস্ত। তিনি দুধ চা খেতেন।’ তবে ডায়াবেটিকস ধরা পড়ার পর চায়ে চিনি খেতেন কি না সে কথা মনে নেই ডা. এজাজের।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563529837767.jpgব্যক্তিগত সম্পর্ক
হুমায়ূন আহমেদ ডা. এজাজকে ডাক্তার বলে ডাকতেন। আর ডা. এজাজ হুমায়ূন আহমেদকে ডাকতেন স্যার বলে। নিজেদের সম্পর্কে বিষয়ে ডা. এজাজ বলেন, ‘স্যার আমাকে খুব বিশ্বাস করতেন, খুব মায়া করতেন, খুব ভালোবাসতেন। এতটাই বিশ্বাস করতেন যে, আমি শুটিং লোকেশন দেখে আসলে স্যার বলতেন ডাক্তার তোমার পছন্দ হয়েছে তো? আমি হ্যাঁ বললে তিনি লোকেশন না দেখতে যেয়ে বলতেন তোমার পছন্দ হয়েছে তাতেই হবে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563529898483.jpgনুহাশ পল্লীর ব্যাপারে ডা. এজাজ জানালেন, ‘অদেখা ভুবন’-এর শুটিংয়ের জন্য বাসে করে যাচ্ছিলাম আমরা। স্যার সামনের দিকে বসা। আমাকে ডেকে বলছিলেন, ডাক্তার আমার একটা সুন্দর বাগানবাড়ির স্বপ্ন। অনেককে বলেছি, সবাই বলে স্যার দেখব। কিন্তু কেউ আসলে দেখে না। আমাকে বলেই যায় দেখব। পরে কেউ দেখে না। আমি শুধু তোমাকে দায়িত্ব দিলাম তুমি আমাকে একটা জায়গা দেখে দেবে। কাউকে কিচ্ছু বলার দরকার নাই। এ দায়িত্ব শুধুই তোমার। সেই ছবির শুটিং শেষ করার পর অনেক খোঁজাখুঁজি করে এখনকার নুহাশ পল্লীর জায়গাটা স্যারকে খুঁজে দেই। স্যার অত্যন্ত খুশি হয়েছিলেন। নুহাশ পল্লীর জায়গা দেখে আসার পর স্যার আমাকে বলেছিলেন, ডাক্তার আমার জীবনে অনেক বড় একটা স্বপ্ন তোমার মাধ্যমে আল্লাহ পাক পূরণ করে দিলেন। আরও বলছিলেন, তুমি কী চাও? আমি বলেছিলাম স্যার আমি আপনার সঙ্গে থাকতে চাই। হুমায়ূন আহমেদ একবার স্বপ্ন দেখেছিলেন কয়েকটি বাচ্চা কোলে নিয়ে তার সামনে কয়েকজন ঘুরছে। সেকথা বলেছিলেন ডা. এজাজকে। সেই থেকে এজাজের পরামর্শে প্রায়ই নিজের স্কুলে ফ্রি মেডিকেল ক্যাম্প করতেন হুমায়ূন আহমেদ।

   

জামদানির পর কানে ভাবনার দেশিয় বেনারসির জৌলুস



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
কানে সাফিয়া সাথীর বেনারসির পোশাকে ভাবনা

কানে সাফিয়া সাথীর বেনারসির পোশাকে ভাবনা

  • Font increase
  • Font Decrease

মেধাবী অভিনেত্রী আশনা হাবিব ভাবনার কান চলচ্চিত্র উৎসবের যাত্রা এখন বেশ আলোচনায়। তার কানের পোশাক-আশাক দেখে বোঝাই যাচ্ছে, বেশ সময় নিয়ে আটঘাট বেঁধেই ভূমধ্যসাগরের পাড়ে হাজির হয়েছেন।

কানে সাফিয়া সাথীর ডিজাইন করা বেনারসির পোশাকে ভাবনা

তাইতো তার প্রতিদিনের ছবি নিয়ে নেটিজেনদের আগ্রহ ক্রমশ বাড়ছে। প্রথম দুদিন পাশ্চাত্যের গাউন বেছে নিলেও তৃতীয় দিন থেকে এই তারকা হাজির হচ্ছেন দেশি পোশাকে।

কাক খুব ভালোবাসেন। কাকের অনেক ছবি এঁকেছেন। এবার সেই ‘কাক’ পোশাকে ধারণ করে কানের রেড কার্পেটে ভাবনা

নিয়ন গ্রীণ জামদানির সঙ্গে ঢাকার ঐতিহ্য রিকশা পেইন্টের মোটিফে ডিজাইন করা ব্লাউজ পরে বেশ চর্চিত হয়েছেন তিনি। এবার নতুন আরও কিছু ছবি পোস্ট করলেন ভাবনা। এগুলো তার কানের চতুর্থ দিনের লুক।

রিকশা পেইন্টের মোটিফে ডিজাইন করা ব্লাউজ পরে বেশ চর্চিত হয়েছেন ভাবনা

আর এদিনও তিনি বেছে নিলেন দেশিয় কাপড়। জামদানির পর বেনারসির জৌলুসে তাক লাগালেন ভাবনা। তবে দেশি ফেব্রিক বেছে নিলেও তিনি বেনারসি শাড়িতে নিজেকে জড়াননি। বর্তমান সময়ের অন্যতম চাহিদাসম্পন্ন ডিজাইনার সাফিয়া সাথীর নকশা করা কাতানের ভিন্নধর্মী গাউনে ধরা দিয়েছেন গ্ল্যামার গার্ল ভাবনা।

কান চলচ্চিত্র উৎসব প্রাঙ্গনে ভাবনা

মেরুণ কাতানে সোনালি জরির কাজ করা। বোঝাই যাচ্ছে বিয়ের বেনারসি কেটে পোশাকটি ডিজাইন করা হয়েছে। লম্বা টেলওয়ালা গাউনটির এক পাশে স্লিট করা। একপাশে অফ সোল্ডার, অণ্যপাশে ফুল হাতা। সঙ্গে কন্ট্রাস্ট সবুজ ঝোলানো দুল। সবমিলিয়ে নায়িকাকে অণ্য দিনের তুলনায় বেশি গর্জিয়াস লাগছে।

কানে সাফিয়া সাথীর ডিজাইন করা বেনারসির লম্বা টেলওয়ালা গাউনে ভাবনা

ছবি দেখে মনে হচ্ছে, কানের প্রতিটি মুহূর্ত উপভোগ করছেন ভাবনা। প্রতিদিন দারুণসব সিনেমার প্রিমিয়ার শো উপভোগ করছেন। যখন যেমন ইভেন্টে অংশ নিচ্ছেন তখন তেমনি পোশাকে ধরা দিচ্ছেন। এই যেমন খেতে বের হবার সময় পরেছেন অ্যানিমেল প্রিন্টের স্লিভলেস টপ। সঙ্গে নিয়েছেন মেরুণ রঙের ব্র্যান্ডের হাতব্যাগ।

কান চলচ্চিত্র উৎসব প্রাঙ্গনে ভাবনা

;

সদস্যপদ বাতিল : নিজের খোঁড়া গর্তে পড়ছেন নিপুণ?



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
জায়েদ খান ও নিপুণ আক্তার

জায়েদ খান ও নিপুণ আক্তার

  • Font increase
  • Font Decrease

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক থাকাকালীন সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খানের সদস্যপদ বাতিল করেছিলেন নিপুণ আক্তার। গণমাধ্যমে শিল্পী সমিতি ও সাধারণ সম্পাদককে নিয়ে বাজে মন্তব্য করায় এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছিলেন নিপুণ। এবার একই কারণে সদস্যপদ হারাতে পারেন নিপুণ।

নিপুণের সদস্যপদ কেন বাতিল হবে না, জানতে চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান কমিটি। বৃহস্পতিবার সমিতির কার্যকরী সভা শেষে এমনটা জানিয়েছেন সহ-সভাপতি ডি এ তায়েব।

নিপুণ আক্তার

গত বুধবার ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেন নিপুণ। তাই এ বিষয়ে সমিতির পদক্ষেপ কী হতে পারে তা নিয়ে বৈঠক করেন সদস্যরা।

বৈঠক শেষে ডি এ তায়েব বলেন, ‘রিট করা নিয়ে আমরা এখনো ভাবছি না। আমাদের কাছে নোটিশ এলে আইনিভাবে তা মোকাবিলা করা হবে।’

এর একদিন আগে সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজলকে ‘অশিক্ষিত’সহ নানা কুরুচিপূর্ণ ভাষায় নিপুণ গালাগালি করেন বলেন জানান ডি এ তায়েব। তিনি বলেন, ‘নিপুণ আক্তার গণমাধ্যমে সমিতির সাধারণ সম্পাদকের বিরুদ্ধে যা বলেছেন, তা কুরুচিপূর্ণ, মানহানিকর। তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন কমিটির সবাই। তার সদস্যপদ কেন বাতিল হবে না, জানতে চেয়ে চিঠি দেওয়া হবে। ৭ দিনের মধ্যে যদি তিনি উত্তর না দেন অথবা উত্তর যথোপযুক্ত মনে না হয়, তাহলে তার সদস্যপদ বাতিল করা হবে।’

মিশা সওদাগর ও ডিপজল

বৃহস্পতিবার সমিতির সভার আগে মিশা-ডিপজল প্যানেলকে সংবর্ধনা দিয়েছেন ইলিয়াস কাঞ্চন ও নিপুণের সময় সদস্যপদ ফিরে পাওয়া ১০৩ শিল্পী। এ সময় নির্বাচন বাতিল চেয়ে রিট করা নিপুণকে নিয়ে কথা বলেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ডিপজল। তিনি বলেন, ‘আজকে যাকে (নিপুণ) নিয়ে কথা হচ্ছে, সে তো তার বাপকেই অস্বীকার করছে। রক্তে সমস্যা না থাকলে এটা হওয়ার কথা না। যাকে (ডিপজল) দিয়ে সবাই তার মুখ চিনল, তাকেই সে ভুলে যায়। সে কি আমাদের সঙ্গে টেস্ট খেলতে চায়? আসো খেলো। কিন্তু আমরা চাই ভদ্রতা ও নম্রতা। চলচ্চিত্র কীভাবে এগিয়ে নেওয়া যায় সেদিকেই কাজ করব।’

;

দক্ষিণি ছবিতে নগ্ন এই জনপ্রিয় বাঙালি অভিনেতা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ঋষভ বসু / ছবি : ইন্সটাগ্রাম

ঋষভ বসু / ছবি : ইন্সটাগ্রাম

  • Font increase
  • Font Decrease

কলকাতার অভিনেতা ঋষভ বসু বাংলাদেশেও পরিচিত ওটিটির কল্যাণে। তার অভিনীত ‘শ্রীকান্ত’, ‘ভটভটি’, ‘মহাভারত মার্ডারস’ ইত্যাদি কাজগুলো আলোচিত হয়েছে। এবার টালিউড থেকে দক্ষিণি সিনেমায় দেখা গেল তরুণ এই অভিনেতাকে। তেলেগু ছবি ‘দক্ষিণা’র ট্রেলারে ঋষভকে নগ্ন দেখে চমকে গেছেন তাঁর ভক্ত-অনুসারীরা। 

এর আগে শাশ্বত চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্তকে দেখা গেছে দক্ষিণি ছবিতে। এবার একই পথে হাঁটলেন ঋষভ। পরিচালক ওশো তুলসীরামের ডার্ক থ্রিলার ‘দক্ষিণা’ সিনেমার হাত ধরেই তেলেগু ইন্ডাস্ট্রিতে পা রাখলেন তিনি।

ঋষভ বসু / ছবি : ইন্সটাগ্রাম

ট্রেলারেই ইঙ্গিত মিলল যে বাঙালি অভিনেতাকে এখানে নেতিবাচক চরিত্রে দেখা যাবে। একের পর এক মেয়ে খুন করে এক সাইকো কিলার। সেই চরিত্রেই ঋষভ বসু।

প্রথমবার দক্ষিণি ছবিতে পা রেখেই আলোচনায় এই বাঙালি অভিনেতা। চিত্রনাট্যের প্রয়োজনেই ক্যামেরার সামনে নগ্ন হলেন তিনি। ট্রেলারে এক হাড় হিম করা দৃশ্যে ঋষভকে দেখা গেল একেবারে নগ্ন অবস্থায়।

অভিনেতার অবশ্য পর্দায় নগ্নতা নিয়ে কোনো ছুতমার্গ নেই! তাঁর কথায়, ‘এই ছবিতে নগ্নতা প্রযুক্তির সাহায্যে দেখানো হয়েছে। তাই খুব একটা অস্বস্তি হয়নি। তবে চরিত্রের প্রয়োজনে যদি আমাকে নগ্ন হতে হয়, সেটা নিয়ে কোনো ছুতমার্গ নেই।’

ঋষভ বসু / ছবি : ইন্সটাগ্রাম

‘মহাভারত মার্ডারস’-এ ধূসর চরিত্রে ঋষভের অভিনয় দেখেই নাকি ডার্ক থ্রিলার ‘দক্ষিণা’ সিনেমার জন্য তাঁকে বেছে নিয়েছিলেন পরিচালক।

;

কানে ‘গডফাদার’ স্রষ্টাকে ১১ মিনিটের করতালি সম্মাননা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
লালগালিচায় হেঁটে লুমিয়েরের সিঁড়িতে দাঁড়িয়ে টুপি নাড়ছেন ফ্রান্সিস ফোর্ড

লালগালিচায় হেঁটে লুমিয়েরের সিঁড়িতে দাঁড়িয়ে টুপি নাড়ছেন ফ্রান্সিস ফোর্ড

  • Font increase
  • Font Decrease

৮৫ বছরের একজন মানুষের জন্য কী আকাক্সক্ষা সবার! হবেই বা না কেন? সর্বকালের সেরা চলচ্চিত্র পরিচালকদের মধ্যে যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস ফোর্ড কপোলা অন্যতম। তিনি ‘গডফাদার’ ট্রিলজির কিংবদন্তি পরিচালক। তাকে নিয়ে আগ্রহ না থাকাটাই যেন অস্বাভাবিক!

কান চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনের সড়ক বিভাজক ঢেকে গিয়েছিল জনস্রোতে। তরুণ-তরুণী, বুড়ো-বুড়ি সবার দৃষ্টি তার দিকে। লালগালিচায় হেঁটে লুমিয়েরের সিঁড়িতে দাঁড়িয়ে এক হাতে টুপি নেড়ে সবার অভিবাদনে সাড়া দেন তিনি। তার অন্য হাতে ছড়ি। তাকে একনজর দেখতে দোতলার প্রেস রুমের ব্যালকনির এক কোণে লেগে গেলো জটলা। প্রেস রুমের বাইরে লবিতে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের একপাশের দরজায় মোবাইল ফোন তাক করে রেখেছেন অনেকে। তিনি সুবিশাল লুমিয়েরে ঢোকার পর টানা ৪ মিনিট মুহূর্মুহু করতালিতে সম্মান জানানো হয়।

তরুণ-তরুণী, বুড়ো-বুড়ি সবার দৃষ্টি পরিচালক ফ্রান্সিস ফোর্ড কপোলার দিকে

১৯৭৪ সালে ফ্রান্সিস ফোর্ড কপোলার ‘অ্যাপোক্যালিপস নাউ’ ছবিটি কানে স্বর্ণপাম জয় করেছিল। ৫০ বছর আগের সেই জয় নিয়ে সে সময় বিতর্কও ছিল, কারণ উৎসবটিতে প্রদর্শনের সময় ছবিটির কাজ পুরোপুরি শেষ হয়নি! ১৯৭৯ সালে কাপলো পরিচালিত ‘দ্য কনভারসেশন’ ছবিটিও স্বর্ণপাম জিতেছে। ১৯৯৬ সালে মূল প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান ছিলেন তিনি।

কানে ৪৫ বছর পর ‘মেগালোপলিস’ নিয়ে উৎসবের মূল প্রতিযোগিতায় ফিরলেন ফ্রান্সিস ফোর্ড কপোলা। গতকাল (১৬ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। কল্পবিজ্ঞানধর্মী বড় ক্যানভাসের ছবি ‘মেগালোপোলিস’ নিজের ওয়াইন বিক্রি থেকে প্রাপ্ত ১২ কোটি ডলার খরচ করে কয়েক দশক সময় নিয়ে বানিয়েছেন তিনি। এর মাধ্যমে ১৩ বছর পর তার নতুন ছবি এলো।

কানে ৪৫ বছর পর ‘মেগালোপলিস’ নিয়ে উৎসবের মূল প্রতিযোগিতায় ফিরলেন ফ্রান্সিস ফোর্ড কপোলা

২ ঘণ্টা ২০ মিনিটের ছবিটির প্রদর্শনী শেষ হতেই টানা ৭ মিনিট দাঁড়িয়ে করতালিতে অভিবাদন জানিয়েছেন দর্শক ও অতিথিরা। তখন অভিনেতা অ্যাডাম ড্রাইভার ও জিয়ানকার্লো এসপোসিতোকে জড়িয়ে ধরেন ফ্রান্সিস ফোর্ড কপোলা। আবেগপ্রবণ কণ্ঠে তিনি বলেন, ‘আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ। আমার কেমন লাগছে তা বলে বোঝানো যাবে না।’

এরপর দর্শক সারিতে থাকা নিজের পরিবারের সদস্যদের পরিচয় করিয়ে দেন ফ্রান্সিস ফোর্ড কপোলা। তবে তিনি বলেন, ‘তারাই একমাত্র নয়, ছবিটির অসাধারণ অভিনেতা-অভিনেত্রীসহ সংশ্লিষ্ট সবাই আমার পরিবার। যেমন স্থপতি চেজার কাতিলিনা (মেগালোপোলিস ছবির প্রধান চরিত্র) বলেছেন, আমরা সবাই এক পরিবার। তোমরা সবাই আমার কাজিন। আমরা এক। আমরা মানব পরিবার। আমাদের পুরো পরিবার, দিনের শেষে এই সুন্দর বাড়ি ও পৃথিবীর প্রতি আমাদের সবারই আনুগত্য থাকা দরকার। এটাই আমার চাওয়া। শিশুরাই আমাদের কাছ থেকে এমন সুন্দর পৃথিবীর উত্তরাধিকারী হতে চলেছে। সুন্দর পৃথিবীতে যেকোনো ভাষায় আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দ হলো ‘এসপারেনচা’। অর্থাৎ আশা। এটাই আমি উৎসর্গ করছি।’

‘মেগালোপলিস’-এর পুরো টিম হাজির হয়েছেন কান চলচ্চিত্র উৎসবে

এবারের মূল প্রতিযোগিতায় রয়েছে ২২টি চলচ্চিত্র। এরমধ্যে পল শ্রেডারের ‘ও কানাডা’র অভিনেতা রিচার্ড গেয়ার ‘মেগালোপলিস’-এর প্রিমিয়ার দেখেছেন। অস্কারজয়ী ফ্রান্সিস ফোর্ড কপোলার সামনের সারিতে বসেন তিনি। নির্মাতার গালে চুম্বনের পর তাকে অভিনন্দন জানান এই তারকা।

‘মেগালোপলিস’-এর গল্পে দেখা যায়, একটি দুর্ঘটনায় নিউ ইয়র্ক সিটি ধ্বংস হওয়ার পর টেকসই ইউটোপিয়া হিসেবে শহর পুনর্র্নিমাণের জন্য কাজ শুরু করে চেজার। কিন্তু তাকে চ্যালেঞ্জ করে দুর্নীতিগ্রস্ত মেয়র ফ্র্যাঙ্কলিন সিসেরো। তার মেয়ে জুলিয়াকে ভালোবেসে ফেলে চেজার। মেয়েটি তাকে লক্ষ্য পূরণে সহায়তা করে যায়।

‘মেগালোপলিস’ সিনেমার দৃশ্যে হলিউড অভিনেতা অ্যাডাম ড্রাইভার
;