করোনায় নতুন বিধিনিষেধে ইতালিজুড়ে বিক্ষোভ!



ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারী করোনাভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি প্রথম ধাক্কা সামলে স্বাভাবিক হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে ক্রমাগত বাড়ছে আক্রান্তের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় মঙ্গলবার (২৭ অক্টোবর) দেশটিতে আক্রান্তের সংখ্যা ২১ হাজার ৯৯৪ জন।  আর এই দিনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২২১ জন। ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৬৪ হাজার ৭৭৮ জন। দেশটিতে মৃতের সংখ্যা  ৩৭ হাজার ৭০০ ছাড়িয়েছে।

এদিকে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে নতুন বিধি-নিষেধ আরোপ করেছে ইতালি সরকার। কিন্তু এর বিরুদ্ধে দেশটির হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে ইতালিজুড়ে।

জানা গেছে, স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় রেস্তোরাঁ, ব্যয়ামাগার ও সিনেমা হল বন্ধের নতুন নির্দেশনা জারি করেছে ইতালি সরকার। করোনা সংক্রমণ প্রতিরোধে দেশটির লোম্বার্ডি অঞ্চলসহ মিলান, পায়েডমন্ত এবং তুরিনেও ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে নতুন জারি করা বিধিনিষেধের বিরুদ্ধে রাজধানী রোম, নাপোলি, জেনোয়া, পালারমো ও ট্রায়েস্তেসহ বিভিন্ন শহরে করোনার বিধি-নিষেধবিরোধী বিক্ষোভ হয়েছে।

এসময় বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষ হয়েছে। বিক্ষোভে আইন-শৃঙ্খলাবাহিনীকে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করেছে বিক্ষোভকারীরা।বিক্ষোভে সহিংসতার জন্য দেশটির পুলিশ চরমপন্থী আন্দোলনকারীদের দায়ী করছে। মিলান থেকেই অন্তত ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইতালি পুলিশ।

এদিকে দ্বিতীয় ঢেউয়ে এসে লকডাউনের সময়ের চেয়েও অনেক বেশি আক্রান্ত হচ্ছে দক্ষিণাঞ্চলের বিভাগগুলোতে। কাম্পানিয়া বিভাগের গভর্নর দে লুকা স্বাস্থ্যবিধি না মানায় নাগরিকদের ওপর ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আক্রান্তের সংখ্যা আর কিছু বাড়লেই আবারও লকডাউন ঘোষণা করা হবে।

ফের করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি। তারা সবার প্রতি স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছেন।