ইতালিতে প্রবাসী নারীদের আয়োজনে বৈশাখ উদযাপন



ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইতালিতে প্রবাসী নারীদের আয়োজনে বৈশাখ উদযাপন

ইতালিতে প্রবাসী নারীদের আয়োজনে বৈশাখ উদযাপন

  • Font increase
  • Font Decrease

বাংলার কৃষ্টি ও সংস্কৃতির অন্যতম প্রধান উৎসব বাংলা বর্ষবরণ। প্রতি বছরের ন্যায় এবারও ইতালির রাজধানী রোমে একাধিক স্থানে উদযাপিত হয়েছে।

ইতালিতে বসবাসরত বিভিন্ন সামাজিক, আঞ্চলিক ও সাংস্কৃতিক পরিমণ্ডলের নারী নেত্রীরা ঐক্যবদ্ধভাবে এই বৈশাখ উদযাপনের মিলনমেলাটি আয়োজন করে।

বৈশ্বিক মহামারী করোনার কারণে একেবারে সীমিত আকারে এবং সংক্ষিপ্ত সময়ের জন্য রোমের স্থানীয় কয়কটি পার্কে পৃথক পৃথক ভাবে একেবারে প্রাকৃতিক পরিবেশে চিরাচরিত বাঙালি পোশাকে ও সাজে নারীরা একত্রিত হন। আরো ছিল বৈশাখের খাবার ও পিঠা।

ইতালিতে প্রবাসী নারীদের আয়োজনে বৈশাখ উদযাপন

নারী নেত্রী ও  মেহেনাস তাব্বাসুম শেলির সার্বিক তত্ত্বাবধানে এই সময় উপস্থিত ছিলেন লায়লা শাহ, নার্গিস হাওলাদার, সুলতানা নিগার মিতা, ফাতেমা কবির, সৈয়দা শামীমা আক্তার, নাসরিন আক্তার, লাভলী বেগম, রওশন আরা মুন্নী, ফারিয়া আঁখি, মলিন তাহের, সানজেদা বাসের, শিল্পী চৌধুরী, লিমা আক্তার, নাহিদা আক্তার, জায়েদা আক্তার, নিগার আব্দুল, জিনাত আরা নিশি, জান্নাতুল ফেরদৌস আঁখি, ইভা আলী, শাহিদা পারভীন, শামীমা আহমেদ, সাথি ইসলাম, সুমা আক্তার, মাহমুদা খাতুন, সামিয়া আক্তার, নিপা বেপারী, সামিয়া আশা, আসমা আক্তার বিথী, শামীমা আক্তার নিপা, জুবাইদা গুলশান আরা সিমু সহআরো অনেকেই।

বক্তারা বলেন " গত বছর থেকে এই পর্যন্ত আমরা আমাদের প্রাণের উৎসব গুলো করতে পারছি না করোনার কারণে। তারপরেও শুধু বাংলার ঐতিহ্য ও সংস্কৃতিকে ভালবাসি ও লালন করি এবং বেড়ে ওঠা আমাদের প্রজন্মদের বাংলাকে পরিচয় করার জন্যেই ছোট্ট পরিসরে করা হয়েছে।