মালয়েশিয়ায় বাংলাদেশি গবেষককে সাড়ে ৫ লাখ টাকা জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা
ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ায় একজন বাংলাদেশি পিএইচডি গবেষককে ২৬ হাজার রিঙ্গিত বা প্রায় সাড়ে ৫ লাখ টাকা এবং অনাদায়ে ৬ মাসের জেল দিয়েছেন দায়রা আদালত। বাণিজ্যিকভাবে তিনি ১ হাজার ৩০০টি শার্ট এবং প্যান্ট বানিয়েছেন এবং সেগুলোতে বহুজাতিক ব্র্যান্ড এডিডাসের লোগো ব্যবহার করেছেন।

বাংলাদেশি গবেষক তৌহিদউজ্জামান (৩১) মালয়েশিয়ায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। শুক্রবার (১৭ জানুয়ারি) তাকে এই জরিমানা অনাদায়ে কারাভোগের শাস্তি দিয়েছেন বিচারক মানিরা মোহা. নূর।

অভিযোগের চার্জশিটে বলা হয়েছে, তৌহিদুজ্জামান মোট ১ হাজার ৩০০ পিস শার্ট এবং প্যান্ট বানিয়েছেন। এবং এগুলোকে এডিডাসের নামে ভুয়া ব্র্যান্ডিং করেছেন। যার বাণিজ্যিক মূল্য ১০ হাজার ৪০০ রিঙ্গিত বা প্রায় ২ লাখ ১০ হাজার টাকা। গত ১৩ জানুয়ারি সোমবার বিকেলে তাকে আটক করা হয়।

মালয়েশিয়ার ট্রেডমার্ক অ্যাক্ট ২০১৯ এর সেকশন ১০২ (১)(সি) এর অধীনে তার বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। ধারা অনুযায়ী এই অপরাধে প্রতি পিস নকল পণ্যের জন্য ১০ হাজার রিঙ্গিত বা ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করার বিধান রয়েছে। অথবা অনাদায়ে ৩ বছরের জেল বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

ডোমেস্টিক ট্রেড এন্ড কনজিউমার অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের প্রোসিকিউটিং অফিসার তান চিউ কিং বলেছেন, যারা নকল বা ভুয়া পণ্য বিক্রি করছে, এই বিচারের রায় তাদের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে।

আপনার মতামত লিখুন :