করোনা: ইতালিতে সুস্থতার সংখ্যা ১ লাখ ছাড়াল

ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইতালিতে সুস্থতার সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে, ছবি: সংগৃহীত

ইতালিতে সুস্থতার সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে সুস্থতার সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ইউরোপের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যময় দেশটিতে গত একদিনে সুস্থ হয়েছেন ৪ হাজার ৮ জন করোনা রোগী। এ পর্যন্ত ইতালিতে সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে এক লাখ ৩ হাজার ৩১ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

এপ্রিলের শেষ দিক থেকে ইতালিতে করোনায় আক্রান্ত ও মৃতের হার কমছে, বেড়েছে সুস্থতার সংখ্যা। দেশটিতে করোনার তাণ্ডব দুর্বল হতে থাকায় লকডাউন শিথিল করছে ইতালি সরকার। দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের পূর্ব ঘোষণা অনুযায়ী দেশটিতে সোমবার (৪ মে) থেকে লকডাউন শিথিল করা হয়েছে।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার দেশটিতে মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ১৯৪ জন ও সংক্রমিত ১ হাজার ৮৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ৩০ হাজার ৩৯৫। আর আক্রান্ত দুই লাখ ১৮ হাজার ২৬৮ জন।

এদিকে লকডাউন শিথিলের পর ইতালিতে দীর্ঘ দুই মাস পর কাজে ফিরেছে প্রায় ৪০ লাখ মানুষ। সোমবার (৪ মে) থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হয়েছে ইতালিতে। তবে আগামী ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে।

লকডাউন শিথিল করা হলেও করোনা প্রতিরোধে দেশটিতে বিধিনিষেধ মেনে চলছে জনজীবন। ঘরের বাইরে ও গণপরিবহনে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। সকল জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে নিকটস্থ বিনোদন কেন্দ্রগুলোতে যেতে পারবেন সেখানকার নাগরিকরা।

আগামী ১৮ মে থেকে ইতালিতে খুলে দেওয়া হতে পারে মসজিদ, গীর্জা ও মন্দিরসহ সকল উপসনালয়।

লকডাউন শিথিলের ২ সপ্তাহের মধ্যে যদি ফের সংক্রমণ বেড়ে যায় তাহলে ফের ইতালিকে লকডাউন করার পরামর্শ দিয়েছেন দেশটির বিশেষজ্ঞরা।

আপনার মতামত লিখুন :