নাকের স্প্রেতে ৫৫ সেকেন্ডেই করোনাভাইরাস ৯৯ শতাংশ ধ্বংস!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
৫৫ সেকেন্ডেই করোনাভাইরাস ৯৯ শতাংশ ধ্বংস করবে নাকের স্প্রে!

৫৫ সেকেন্ডেই করোনাভাইরাস ৯৯ শতাংশ ধ্বংস করবে নাকের স্প্রে!

  • Font increase
  • Font Decrease

গোটা বিশ্বে মহামারি করোনাভাইরাস তার দাপট এখনো অব্যাহত রেখেছে। তবে ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের নিত্য নতুন উদ্ভাবনগুলো এখন একের পর এক দ্রুত সামনে আসতে শুরু করেছে। এর মধ্যে সবশেষ আবিষ্কার করোনা সংক্রমণ রোধে নাকের স্প্রে বা ড্রপ তৈরি করেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। স্প্রেটি করোনা সংক্রমণ ঝুঁকি ৯৯ শতাংশ কমাতে সাহায্য করবে।

সম্প্রতি করোনাভাইরাস প্রতিরোধে আবিষ্কৃত প্রতিষেধক টিকাগুলোর কার্যকারিতা বেশ আশা জাগাচ্ছে। এরমধ্যে সবশেষ অক্সফোর্ডের টিকা, ডোজ দেওয়ার উপর ভিত্তি করে যা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে বলে জানিয়েছে চিকিৎসা বিজ্ঞানীরা। অন্যদিকে আরও আশাব্যঞ্জক সংবাদ দিয়েছে ফাইজার এবং মডার্নার টিকা। সংস্থা দুইটি দাবি করেছে, তাদের টিকা করোনা থেকে ৯৫ শতাংশ সুরক্ষা দেবে। এখন সামনে চ্যালেঞ্জ লজিস্টিকস সাপোর্টের পাশাপাশি টিকার বিতরণ ও ন্যায়সঙ্গত বণ্টন নিয়ে।

তবে যতক্ষণ পর্যন্ত বিশ্বকে কার্যকরভাবে টিকার আওতায় না আনা হচ্ছে ততক্ষণ পর্যন্ত কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ কারণে নাকের স্প্রে বা ড্রপে করোনাভাইরাস সংক্রমণ ৯৯ শতাংশ হ্রাস করে-এটি সকলের জন্য গুরুত্বপূর্ণ সংবাদ।

যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম এক্সপ্রেস ইউকে

টাফিক্স নামে এই নাকের স্প্রে ল্যাব গবেষণায় ৯৯ শতাংশ ভাইরাস ধ্বংস করতে পারে বলে দেখানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ এবং আন্তর্জাতিক স্বাস্থ্য বিভাগের অধ্যাপক বারবারা মান এই গবেষণার নেতৃত্বে দিচ্ছেন।

তিনি বলেন, টাফিক্স স্প্রে সার্স-কোভ-২ ভাইরাস ধ্বংসে ৯৯.৯ শতাংশ কার্যকর। যার দ্বারা কোভিড-১৯ সংক্রমণ হয়। তবে বাস্তবিক পরীক্ষার ফল অনুসারে, কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ড্রপটি করোনা সংক্রমণ ঝুঁকি ৭৮ শতাংশ পর্যন্ত হ্রাস করতে পারে।

স্প্রে’র পর টাফিক্স ৫০ সেকেন্ডের মধ্যে কাজ শুরু করে এবং একবার ব্যবহারে পাঁচ ঘণ্টা পর্যন্ত করোনাভাইরাস থেকে সুরক্ষা মিলবে।

এই ড্রপ ব্যবহারে রক্ত জমাট হবে না এবং এর সঙ্গে মেন্থল যুক্ত করা হয়েছে। ব্যবহারকারীরা কতটুকু ডোজ নেওয়া যাবে এ সম্পর্কে জানেন। স্প্রেটিতে সুরক্ষা আবরণ রয়েছে।

ইসরায়েলের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি নাসুস ফার্মা টাফিক্স নাকের স্প্রেটি তৈরি করেছে। কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. ডালিয়ো মেগিদো বলেন, মাস্কের বিকল্প নয় টাফিক্স, তবে এটি অতিরিক্ত একটি সুরক্ষা ব্যবস্থা। মাস্ক স্পষ্টভাবেই সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে, কিন্তু শতভাগ সুরক্ষা দেয় না। এক্ষেত্রে অতিরিক্ত সুরক্ষা নিশ্চিত করবে টাফিক্স। গণপরিবহণ, বাজার এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মতো যেখানে অনেক জনসমাগম হয় সেখানে এই ড্রপটি করোনা সংক্রমণ প্রতিরোধে কার্যকর।

সূত্র: এক্সপ্রেস ইউকে