খবর এখন ‘ভ্যাকসিন’



কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিশ্ব মিডিয়ার শীর্ষ খবর 'ভ্যাকসিন'

বিশ্ব মিডিয়ার শীর্ষ খবর 'ভ্যাকসিন'

  • Font increase
  • Font Decrease

বিশ্ব মিডিয়ার শীর্ষ খবর এখন ভ্যাকসিন। প্রতিটি সংবাদসংস্থা, অনলাইন পোর্টাল ও প্রিন্ট মিডিয়ায় বড় জায়গা জুড়ে কেবলই ভ্যাকসিনের সংবাদ। করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের খরবগুলোকে পেছনে ফেলে আন্তর্জাতিক মিডিয়া দেশে দেশে ভ্যাকসিন কার্যক্রমের অগ্রগতি বার্তায় মুখর।

কোভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ ডোজ পাঠানোর প্রস্তুতির কথা নিশ্চিত করেছে। আসন্ন গ্রীষ্মকালের মধ্যে ব্যাপক আকারে টিকাকরণের কাজ সম্পন্ন করতে চায় বিশ্বের শীর্ষ করোনা আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্র। মার্চ মাসের মধ্যেই ফাইজার এবং মর্ডানা মার্কিন প্রশাসনকে ২২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেওয়ার নিশ্চয়তার কথা জানিয়েছে। এরই মধ্যে ভ্যাকসিনের ৭৫ মিলিয়ন ডোজ শিপমেন্ট করা হয়েছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানানো হয়।

ফাইজার ও মর্ডানা ছাড়াও জনসন অ্যান্ড জনসন কোম্পানির কাছ থেকে তৃতীয় ভ্যাকসিন নেওয়ার প্রক্রিয়াও চলছে, যা ২২০ মিলিয়ন ডোজের অতিরিক্ত। জনসন অ্যান্ড জনসন তাদের ভ্যাকসিন যুক্তরাষ্ট্রে পাঠানোর ক্ষেত্রে দেশটির রেগুলেটরি কর্তৃপক্ষের সম্মতি পাওয়ার শেষ পর্যায়ে রয়েছে। ধারণা করা হচ্ছে, জনসন অ্যান্ড জনসন উৎপাদিত ভ্যাকসিন যেকোনো দিন যুক্তরাষ্ট্রে প্রবেশের 'সবুজ সঙ্কেত' পাবে।

উত্তর গোলার্ধের মতোই ভ্যাকসিন নিয়ে তোড়জোড় চলছে বিশ্বের সর্বত্র। অনেক দেশই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার কাজ শুরু করেছে। প্রথম ডোজ দেওয়ার কার্যক্রম পুরোদমে চলছে বহু দেশে। এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের বেশ কিছু দেশ চলতি সপ্তাহেই টিকাকরণের কাজ শুরু করতে যাচ্ছে।

আগামী পরশু শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ভ্যাকসিন প্রদান কার্যক্রমের সূচনা হবে দক্ষিণ কোরিয়ায়। অস্ট্রেলিয়ায় দুইজন বয়স্ক নাগরিক ফাইজার কোম্পানির ভ্যাকসিনের সাধারণ মাত্রার (higher-than-prescribed) বেশি ডোজ গ্রহণ করেছেন। থাইল্যান্ডে প্রথমবারের মতো ভ্যাকসিনের চালান প্রবেশ করেছে। চীনের সিনোভ্যাক্স কোম্পানির দুই লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে থাইল্যান্ড। মালয়েশিয়া সীমিত আকারে টিকাকরণ শুরু হয়েছে এবং প্রথম ভ্যাকসিন গ্রহণ করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

বিশ্বের প্রায়-সর্বত্র থেকে ভ্যাকসিন সংক্রান্ত খবর আসছে। ইউক্রেন ভ্যাকসিনের প্রথম সংগ্রহ হাতে পেয়েছে। দেশটিতে পৌঁছেছে ভারতের সেরাম ইন্সটিটিউটে প্রস্তুত অ্যাস্ট্রাজেনেকার পাঁচ লাখ ডোজ। ইউক্রেনে যেকোনো দিন শুরু হবে করোনাভাইরাসের বিরুদ্ধে টিকাকরণ কর্মসূচি।

আফ্রিকার দেশ সেনাগালও চলতি সপ্তাহেই টিকাকরণ শুরু করে দিয়েছে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ধাক্কা মৃত্যু ও আক্রান্তের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছিল দেশটির স্বাস্থ্যখাত। অতিদ্রুত পরিস্থিতি সামাল দিয়ে সেনেগাল চীনের সিনোফার্ম ভ্যাকসিনের দুই লাখ ডোজ সংগ্রহ করেছে। পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের রাজধানী ডাকার শহরে আনুষ্ঠানিকভাবে প্রথম ভ্যাকসিন গ্রহণ করেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে সংঘাতময় লেবাননে টিকাকরণের ক্ষেত্রে ব্যবস্থাপনার সমস্যা দেখা দিয়েছে। দাঙ্গা, সংঘর্ষ ও উত্তেজনায় বিভাজিত লেবাননে টিকার জন্য নাম নথিকরণ ও অন্যান্য কাজে বিঘ্ন তৈরি হচ্ছে। অচলাবস্থা দূর করতে না পারলো বিশ্বব্যাংক টিকার জন্য বরাদ্দ আর্থিক অনুদান বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে লেবানন সরকারকে।

ব্রিটেন ধীরে ধীরে টিকাকরণের ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেছে। পরিস্থিতি সামাল দিতে সেখানে রাতদিন কাজ করছেন সংশ্লিষ্টরা। বিশ্বের শীর্ষ সাত আর্থিক শক্তির অন্যতম একটি দেশ হিসাবে ব্রিটেন বিশ্বব্যাপী 'ভ্যাকসিন পাসপোর্ট' চালু করার কথা বলেছে। এতে বিশ্বপর্যটন ও নিরাপদ চলাচলের স্থবিরতা কাটবে এবং ভ্যাকসিন গ্রহণকারীদের কাজ-কর্মের সুযোগ বৃদ্ধি পাবে বলে মনে করছে ব্রিটেন।

আশার কথা হলো, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে কোভ্যাক্স কর্মসূচির টিকা বিতরণ শুরু হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই কর্মসূচির টিকা পেয়েছে আফ্রিকার দেশ ঘানা।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) ঘানার রাজধানী আক্রায় পৌঁছেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনার টিকার ৬ লাখ ডোজ। কোভাক্স কর্মসূচির আওতায় ডব্লিউএইচও বিশ্বব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিনের প্রায় দুইশ’কোটি ডোজ বছরের শেষের দিকে সরবরাহ করার লক্ষ্য নিয়েছে।

বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা করোনাভাইরাসের টিকা গ্রহণ করেছেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকালে করোনার টিকা গ্রহণ করেন তিনি।

গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশে জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই কার্যক্রম চলছে। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ২৪ লাখ ৯১ হাজার ৫৩ জন।

এদিকে করোনা প্রতিরোধে সোমবার (২২ ফেব্রুয়ারি) ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। পরে টিকাগুলো ৫টি বিশেষ ফ্রিজার ভ্যান বিমানবন্দর থেকে টঙ্গীতে বেক্সিমকো ফার্মাসিউটিকেলসের ওয়্যার হাউজে রাখা হয়েছে।

এর আগে ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবেও বাংলাদেশ সরকার পেয়েছে ২০ লাখ ডোজ টিকা। যেটা পাওয়ার পর সরকার গত ২৭ জানুয়ারি থেকে টিকা প্রয়োগ শুরু করে। ২৭ ও ২৮ জানুয়ারি ঢাকায় পরীক্ষামূলক টিকা প্রয়োগ করা হয়। এরপর ৭ ফেব্রুয়ারি টিকাদান শুরু হয় সারাদেশে।