আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ২৬



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তীব্র ৫ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেপে উঠল আফগানিস্তান। ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ২৬জন, এছাড়া আহত হয়েছেন অনেক। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতের সংখ্যা কত, তা সরকারিভাবে এখন পর্যন্ত জানানো হয়নি। ফলে, হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

আলজাজিরার প্রতিবেদন অনুসারে, আফগানিস্তানে কম্পনের কেন্দ্রস্থল ছিল বাদঘিস প্রদেশ। প্রথম কম্পনের দুই ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরও একটি ভূমিকম্প হয়। তাতেই এই হতাহতের ঘটনা ঘটে।।

বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি বলেন, ভূমিকম্পের সময় প্রদেশের ক্বাদিস জেলায় ভবনের ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৫ নারী ও ৪ শিশু রয়েছে।

সূত্র- আল-জাজিরা, সিএনএন

সৌদিতে সব নারী ক্রু নিয়ে উড়ল প্রথম ফ্লাইট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবের একটি এয়ারলাইন এই প্রথম সব নারী ক্রু নিয়ে ফ্লাইট পরিচালনা করেছে।

শনিবার (২১ মে) এ ঘটনা রক্ষণশীল দেশটিতে নারীর ক্ষমতায়নের মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

ফ্লাইডেলের মুখপাত্র এমাদ ইস্কান্দারানি বলেছেন, ওই ফ্লাইটটি গত বৃহস্পতিবার রাজধানী রিয়াদ থেকে লোহিত সাগরের উপকূলীয় শহর জেদ্দায় যায়। ফ্লাইটটিতে সাত জন ক্রু ছিলেন এবং তাদের সবাই নারী। তবে ফ্লাইটের ক্যাপ্টেন ছিলেন বিদেশি একজন নারী।

প্রথমবারের মতো সব নারী ক্রু নিয়ে ফ্লাইট পরিচালনার বিষয়ে ফ্লাইডিলের এই দাবিকে শনিবার নিশ্চিত করে সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রীয় এই সংস্থাটি সাম্প্রতিক বছরগুলোতে এভিয়েশন সেক্টরে নারীদের ভূমিকা আরও সম্প্রসারিত করার পক্ষেই কথা বলে আসছে।

সৌদি আরবের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ সাম্প্রতিক বছরগুলোতে উড়োজাহাজ পরিচালনায় নারীদের ভূমিকা আরও জোরালো করার কথা বলেছে। ২০১৯ সালে ফ্লাইডেল কর্তৃপক্ষ ঘোষণা দেয়, এটিই প্রথম ফ্লাইট যেখানে একজন সৌদি নারী কো–পাইলট হিসেবে দায়িত্ব পালন করেছেন। সৌদি কর্মকর্তারা অ্যাভিয়েশন খাতের উন্নয়নের চেষ্টা চালাচ্ছেন। যাতে দেশটি বৈশ্বিক ভ্রমণের কেন্দ্রে পরিণত হয়।

;

বন্দরগুলো খুলে না দিলে বিশ্বে খাদ্য সংকট দেখা দেবে: জেলেনস্কি

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনকে ২২ মিলিয়ন টন খাদ্য পণ্য রফতানি করতে বাধা দিচ্ছে রাশিয়া।

শনিবার (২১ মে) পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তার বৈঠকের পর সংবাদমাধ্যমকে জেলেনস্কি বলেন, বিশ্ব সম্প্রদায় যদি ইউক্রেনকে তার বন্দরগুলো ব্যবহারে সহায়তা না করে তবে জ্বালানির পর খাদ্য সংকটও দেখা দেবে।

যুদ্ধের কারণে ইউক্রেনের বন্দর দিয়ে পণ্য সরবরাহ বন্ধ রয়েছে। যুদ্ধের আগে ইউক্রেন থেকে প্রচুর পরিমাণে সূর্যমুখী তেলের পাশাপাশি ভুট্টা ও গম রফতানি হতো।

যুদ্ধের কারণে ইউক্রেন থেকে পণ্য রফতানি না হওয়ায় বিশ্বব্যাপী খাদ্যের দাম ইতিমধ্যে গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এদিকে, ইউক্রেনের বন্দরগুলো খুলে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। জবাবে রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত দিয়েছে মস্কো। বলেছে, ইউক্রেন অভিযানের জেরে রাশিয়ার ঘাড়ে চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বিবেচনা করা হলেই বন্দর খোলার বিষয়ে ভাববে তারা। আল–জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়া ও ইউক্রেন বিশ্বের ৩০ শতাংশ গম রফতানি করে থাকে। যুদ্ধের আগে ইউক্রেনকে বিশ্বের রুটির ঝুড়ি বলা হতো, দেশটি প্রতি মাসে ৪ দশমিক ৫ মিলিয়ন টন কৃষি পণ্য রফতানি করত।

কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া দেশটিতে আক্রমণ শুরু করার পর থেকে রফতানি কমে গেছে এবং দাম আকাশচুম্বী হয়েছে। গত শনিবার ভারত গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করার পর দাম আরও বেড়েছে।

জাতিসংঘ বলছে, বর্তমানে ইউক্রেনে প্রায় ২০ মিলিয়ন টন শস্য আটকে আছে, যা ছেড়ে দেওয়া হলে বিশ্ব বাজারের চাপ কমাতে পারে।

;

বিশ্বে একদিনে আক্রান্ত প্রায় ৬ লাখ, মৃত্যু ৮ শতাধিক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৫২ কোটি ৭২ লাখ ৩৩ ছাড়িয়েছে। অন্যদিকে মৃত মানুষের সংখ্যা ৬২ লাখ ৯৯ হাজার ছাড়িয়ে গেছে।

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আট শতাধিক মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৬ লাখ।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, এখন পর্যন্ত বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৪৯ কোটি ৭১ লাখের বেশি মানুষ।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৮ কোটি ৪৯ লাখ ৮৪ হাজার ৪৫৯ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১০ লাখ ২৮ হাজার ৯০২ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৩১ লাখ ৩৬ হাজার ৩৪০ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৩৪৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৩০ জন এবং মারা গেছেন ১ জন। পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২৪ লাখ ৬০ হাজার ৬৪০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬৬ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০২ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৩৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮২ লাখ ৮৮ হাজার ৭৪০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ২৭০ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ওই বছরের ১১ জানুয়ারি।

২০২০ সালের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০২০ সালের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে 'কোভিড-১৯'।

২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

;

ভারতে পেট্রল ও ডিজেলের দাম কমল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিজেল ও পেট্রলের ওপর থেকে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারত সরকার। এতে প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমবে। খবর এনডিটিভির

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইটে তিনি লিখেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে প্রতিবছর সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে।

রোববার থেকেই নতুন দামে ডিজেল ও পেট্রল পাওয়া যাবে। রাজধানী নয়াদিল্লিতে আজ প্রতি লিটার পেট্রল ১০৫ রুপি ৪১ পয়সা ও ডিজেল ৯৬ রুপি ৬৭ পয়সায় বিক্রি হচ্ছে। শুল্ক কমানোর ফলে কাল থেকে পেট্রল ৯৫ রুপি ৯১ পয়সা ও ডিজেল ৮৯ রুপি ৬৭ পয়সায় পাওয়া যাবে।

;