প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগে চাপে বরিস জনসন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের দুই প্রভাবশালী মন্ত্রী আকস্মিক পদত্যাগ করেছেন। এতে বড় ধরনের চাপের মুখে পড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার।

স্থানীয় সময় মঙ্গলবার (০৫ জুলাই) দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এবং অর্থমন্ত্রী ঋষি সুনাক কয়েক মিনিটের ব্যবধানে তারা পদত্যাগের ঘোষণা দেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ঋষি সুনাক তার পদত্যাগপত্রে লেখেছেন, জনগণ ন্যায়সঙ্গতভাবে আশা করে যে সঠিকভাবে, দক্ষতার সঙ্গে ও গুরুত্ব সহকারে সরকার পরিচালনা করা হবে। আমি বিশ্বাস করি যে, এসব মানদণ্ডের জন্য লড়াই করা জরুরি। আর এজন্যই আমি পদত্যাগ করেছি।

তিনি আরও বলেন, সরকার ছেড়ে যাওয়ায় আমি দুঃখিত, কিন্তু আমি অনিচ্ছায় এই সিদ্ধান্তে পৌঁছেছি কারণ আমরা এভাবে চলতে পারবো না।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ লেখেছেন, এই পদে সুযোগ পাওয়ায় নিজেকে ভাগ্যবান মনে করি। তবে এই সরকারের সঙ্গে আর কাজ করতে পারছি না।কারণ একাধিক কেলেঙ্কারির কারণে জনসনের ক্ষমতার ওপর আমি আস্থা হারিয়েছি।

তিনি আরও বলেন, অনেক আইন প্রণেতা এবং জনসাধারণ জনসনের ক্ষমতার ওপর আস্থা হারিয়েছেন।

জনসনকে লেখা চিঠিতে জাভিদ বলেন, আমি দুঃখিত হলেও বলতে চাই যে, এটা আমার কাছে স্পষ্ট যে আপনার নেতৃত্বে এই পরিস্থিতির আর কোনও পরিবর্তন হবে না – তাই আপনি আমার আস্থা হারিয়েছেন।

তাদের পদত্যাগের মধ্যে দিয়ে সরকারের আরও একাধিক এমপি পদত্যাগ করতে পারেন বলে শোনা যাচ্ছে। এমনকি বরিসকে ক্ষমতা থেকে সরাতে দাবিও তুলেছেন কয়েকজন এমপি।

   

নাভালনির মৃত্যু, ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে ইইউ’র নিষেধাজ্ঞা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার বিরোধী দলীয় নেতা এবং ক্রেমলিনের কঠোর সমালোচক আলেক্সি নাভালনির মৃত্যু প্রশ্নে সোমবার (১৭ মার্চ) দেশটির ৩০ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। ব্লকটির পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল রয়টার্সকে এ খবর নিশ্চিত করেছেন।

বোরেল ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকের পর বলেন, ‘আমরা আলেক্সি নাভালনি হত্যায় জড়িতদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছি।’

উল্লেখ্য, রাশিয়ার বিশিষ্ট বিরোধী নেতা নাভালনি গত ফেব্রুয়ারিতে আর্কটিক কারাগারে মারা যান। সেখানে তাকে চরম অবহেলায় বন্দি রাখা হয়েছিল।

ইইউ কর্মকর্তারা বলেছেন, ‘ইউরোপীয় ইউনিয়ন নাভালনির চিকিৎসার জন্য দায়ী কারা কর্মকর্তাদের ভ্রমণ নিষেধাজ্ঞা এবং তাদের সম্পদ জব্দ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পথ অনুসরণ করবে।’

আগামী কয়েক দিনের মধ্যে ইইউয়ের নিষেধাজ্ঞা আরোপের আওতায় যারা আছেন তাদের নাম প্রকাশ করা হবে বলে জানা গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যদিয়ে দেশটির নেতা ভ্লাদিমির পুতিন নতুন করে ছয় বছর মেয়াদে ক্ষমতায় আসার দাবি করার পর নাভালনির মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের এই চুক্তি করলো ইইউ। পশ্চিমাবিশ্ব রাশিয়ার এমন পাতানো নির্বাচনের কঠোর সমালোচনা করেছে।

বোরেল বলেন, ‘আমরা দেখেছি এটি একটি প্রহসনের নির্বাচন ছিল। এই নির্বাচনের মত প্রকাশের কোনও স্বাধীনতা ছিল না।’

;

পুতিনকে অভিনন্দন জানালেন মোদি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল জয়ের জন্য ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এনডিটিভি জানিয়েছে, সোমবার (১৮ মার্চ) এক্স-এ মোদি লিখেছেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ার জন্য ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানাই।’

মোদি আরও লিখেছেন, ‘আগামী বছরগুলোতে ভারত-রাশিয়া মৈত্রী এবং কৌশলগত অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি তার সঙ্গে কাজ করতে উন্মুখ।’

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে ষষ্ঠবারের মতো ক্ষমতায় বসতে চলেছেন পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশের সামান্য বেশি ভোট।

বিশ্লেষকদের মতে, গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়েছে রুশ রাজনীতি। আর তারই সুযোগে পুতিন হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য।

ক্রেমলিনের আগেই ইঙ্গিত দিয়েছিল যে, আগের চারটি প্রেসিডেন্ট নির্বাচনের তুলনায় এবার পুতিনের ভোটবৃদ্ধি নিশ্চিত। এর আগে ২০১৮ সালে প্রেসিডেন্ট ভোটে পুতিন সাড়ে ৭৭ শতাংশ ভোট পেয়েছিলেন।

সেই নির্বাচনে তেমন প্রতিদ্বন্দ্বিতা না থাকলেও সেই জোর করে ব্যালট বাক্স জাল ভোট ভর্তি করা, জালিয়াতি এবং ভোটে বাধাদানের অভিযোগ উঠেছিল পুতিন-সমর্থকদের বিরুদ্ধে। এবারও নানা অভিযোগ উঠেছে।

২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় পুতিন কথা দিয়েছিলেন যে, ২০২৪ সালের পরে আর রাশিয়ার প্রেসিডেন্ট পদে থাকবেন না তিনি। কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত বদলেছেন তিনি।

গত ২৩ বছর ধরে রাশিয়ায় কর্তা হয়ে আছেন পুতিন। ২০০০ সালের মে মাস থেকে ২০০৮ সালের মে পর্যন্ত দুটি নির্বাচনে জিতে সে দেশের প্রেসিডেন্ট পদে ছিলেন তিনি। তৎকালীন রুশ আইন অনুযায়ী দুইবারের বেশি প্রেসিডেন্ট পদে থাকা যেত না। তাই অনুগত দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট করে নিজে প্রধানমন্ত্রী হয়েছিলেন পুতিন।

এরপর ২০১২ সালে দ্বিতীয় দফায় (তৃতীয় নির্বাচন জিতে) ছয় বছরের জন্য প্রেসিডেন্ট হন পুতিন। পুনর্নির্বাচিত হন ২০১৮ সালে। টানা দুইবারের বেশি প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর জন্যই ২০২১ সালেই আইন পরিবর্তন করেছিলেন সোভিয়েত জমানায় গুপ্তচর সংস্থা কেজিবির সাবেক প্রধান পুতিন।

পঞ্চমবার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে ২০৩০ পর্যন্ত ক্ষমতায় থাকবেন তিনি। অর্থাৎ, তার সামনে এখন সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই নেতার রেকর্ড ভাঙা সময়ের অপেক্ষা। এর আগে কমিউনিস্ট জমানায়, টানা ২৪ বছর ক্রেমলিনে ক্ষমতায় ছিলেন জোসেফ স্ট্যালিন এবং লিওনিদ ব্রেজনেভ।

;

হাইতিতে গ্যাং সহিংসতায় নিহত ১০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সের একটি এলাকায় গ্যাং সহিংসতায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। ওই এলাকা থেকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে মরদেহগুলো সরিয়ে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, হাইতির পোর্ট-অব-প্রিন্সের উপকণ্ঠে পেশন-ভিলে সশস্ত্র গ্যাংদের মধ্যে বন্দুকযুদ্ধে অন্তত ১০ জন মারা গেছে। এ সময় সূর্যোদয়ের আগে বন্দুকধারীরা লাবোল এবং থমাসিনের পাহাড়ী সম্প্রদায়ের বাড়িঘর লুট করে।

হাইতিয়ান পুলিশ জানিয়েছে, এ ঘটনার সাথে নিরাপত্তা বাহিনীর কোন সম্পর্ক নেই।

এদিকে রয়টার্স এবং অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সিগুলো জানায়, গুলিবিদ্ধ নিহতদের মরদেহ শহরতলির প্রধান রাস্তা থেকে এবং একটি জ্বালানী স্টেশনের বাইরে থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

অনেক দিন থেকেই হাইতিতে রাজনৈতিক ও মানবিক সংকট চলছে। সেই সঙ্গে বিভিন্ন সন্ত্রাসী গ্যাংগুলোও বেশ তৎপর হয়ে উঠেছে। এমন অস্থিরতা বিরাজমান পরিস্থিতে প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিও গত সপ্তাহে দ্বীপ দেশ থেকে পুয়ের্তো রিকোতে পালিয়ে যাওয়ার পরে পদত্যাগ করেছেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) অনুসারে, গত ২৯ ফেব্রুয়ারী থেকে পোর্ট-অব-প্রিন্সের মেট্রোপলিটন এলাকার বেশ কয়েকটি এলাকাকে সশস্ত্র আক্রমণের লক্ষ্যবস্তু করা হয়েছে। যার ফলে দেশটির প্রায় ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

;

অনাহারে মৃত্যুঝুঁকিতে ৩ লাখ গাজাবাসী: জাতিসংঘ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের হামলা ও অবরোধে গাজা উপত্যকার কিছু অংশে চরম খাদ্য ঘাটতি দুর্ভিক্ষের মাত্রা ছাড়িয়ে গেছে। এ পরিস্থিতিতে দুর্ভিক্ষ ও অনাহারে উত্তর গাজার ৩ লাখ মানুষ মৃত্যুর ঝুঁকিতে পড়তে পারেন বলে মন্তব্য করেছে জাতিসংঘ। 

বিশ্বের খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেস ক্ল্যাসিফিকেশন (আইপিসি) জানিয়েছে, জরুরি ভিত্তিতে উপত্যকায় যুদ্ধবিরতি ও ত্রাণসহায়তা নিশ্চিত করতে হবে। জাতিসংঘের বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে এমন আশঙ্কার কথা জানিয়েছে আইপিসি

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইপিসি বলেছে, গাজার উত্তরাঞ্চলের কিছু অংশের ৭০ শতাংশ মানুষ সবচেয়ে মারাত্মক পর্যায়ের খাদ্য ঘাটতিতে রয়েছে। কোনো অঞ্চলে ২০ শতাংশ মানুষ এই মাত্রায় খাদ্যসংকটে থাকলে তাকে দুর্ভিক্ষ বলে বিবেচনা করা হয়। আর গাজার উত্তরাঞ্চলে সেই অবস্থার ৩ গুণেরও বেশি মানুষ খাদ্য সংকটে রয়েছেন।

গাজায় ১১ লাখ মানুষ খাদ্যের ‘বিপর্যয়কর’ ঘাটতিতে রয়েছে এবং প্রায় ৩ লাখ মানুষ দুর্ভিক্ষের কারণে মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন। তবে মৃত্যুর হারের পর্যাপ্ত তথ্য নেই আইপিসির কাছে।  

প্রতিবেদনে বলা হয়, গাজা উপত্যকার কিছু অংশে চরম খাদ্য ঘাটতি দুর্ভিক্ষের মাত্রা ছাড়িয়ে গেছে। তাই তাৎক্ষণিকভাবে যুদ্ধবিরতি ও যুদ্ধের কারণে বিচ্ছিন্ন উত্তরাঅঞ্চলে খাদ্য সরবরাহ করা না হলে সেখানে বহু মানুষের মৃত্যু আসন্ন। 

আইপিসি সংস্থাটির অনুমান, দুর্ভিক্ষের কারণে যে হারে মানুষ মরতে শুরু করে, গাজায়ও সেই পরিস্থিতি শুরু হয়ে যাবে। এ ধরনের পরিস্থিতিতে ক্ষুধা, অপুষ্টি আর বিভিন্ন রোগে সাধারণত প্রতি ১০ হাজার জনে ২ জন মারা যায়।

দুর্ভিক্ষ প্রতিরোধে যেসব পদক্ষেপ প্রয়োজন তার মধ্যে গাজার সমগ্র জনসংখ্যার জন্য মানবিক সহায়তার প্রবেশের পাশাপাশি ও বাণিজ্যিক কর্মকাণ্ড শুরু এবং অবিলম্বে যুদ্ধবিরতির জন্য একটি রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজ বলে মনে করছে আইপিসি।

 

;