মণিপুরে তিন কুকি গ্রামরক্ষীকে হত্যা



ziaulziaa
টহলরত ভারতীয় সেনারা। ছবি : সংগৃহীত

টহলরত ভারতীয় সেনারা। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের মণিপুর রাজ্যে ফের সহিংসতার খবর পাওয়া গেছে। সেখানকার চূড়াচন্দ্রপুরে কুকি উপজাতি সম্প্রদায়ের তিন গ্রামরক্ষীকে শুক্রবার (১৮ আগস্ট) সকালে হত্যা করা হয়েছে। এরপরই সেখানে বিএসএফের পাহারা বসানোর কথা বলা হয়েছে।

এই ঘটনার পরেই জঙ্গলে চিরুনি তল্লাশি শুরু করেছে নিরাপত্তা বাহিনী। কোথায় সেই সশস্ত্র দুষ্কৃতীরা লুকিয়ে রয়েছে সেটা খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। তবে, এখনো পর্যন্ত তাদের খোঁজ মেলেনি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, মণিপুরে শান্তি প্রতিষ্ঠার জন্য সবরকম চেষ্টা করা হচ্ছিল। কিন্তু, আচমকাই ছন্দপতন। ১৩ দিন পর আবার সহিংসতার সাক্ষী হলো রাজ্যটি। সব মিলিয়ে, মণিপুরে এখন পর্যন্ত ১৫৫ জন নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৫০ হাজার মানুষ।

অন্যদিকে বিশ্বস্ত সূত্রের খবর, চূড়াচন্দ্রপুর ডেপুটি কমিশনারের কাছে রাজ্য়ের মুখ্য়মন্ত্রী এন বীরেন শাহ জানতে চেয়েছেন, স্বাধীনতা দিবসে কেন অস্ত্র হাতে মিছিল হয়েছিল।

ওই মিছিলের ছবি ও ভিডিওতে দেখা গেছে, যুব সম্প্রদায় স্বয়ংক্রিয় অস্ত্র হাতে ওই মিছিলে অংশ নিচ্ছে।

জোমি কাউন্সিল স্টিয়ারিং কমিটি ওই মিছিলের আয়োজন করেছিল বলে শোনা গেলেও ১টিএলএফ নামে সমন্বিত উপজাতি সংগঠন ওই দাবি উড়িয়ে দিয়েছে। তাদের মতে, যারা এই মিছিলে অংশ নিয়েছিলেন তারা গ্রাম পাহারার কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবক। তাদের হাতে ওগুলো খেলনা বন্দুক ছিল।

চূড়াচন্দ্রপুর মূলত পাহাড়ি এলাকা। সেখানে কুকিদের দাপট রয়েছে। শুক্রবার ভোর সাড়ে ৪টা নাগাদ কুকিদের গ্রামে কয়েকজন দুষ্কৃতী ঢুকে পড়ে তিন গ্রামরক্ষীকে হত্যা করে পালিয়ে যায়। এরপর থেকেই শুরু হয় তল্লাশি অভিযান।

কুকি ছাত্র সংগঠনের উখরুল প্রেসিডেন্ট গিগিন জানিয়েছেন, জেলা এসপি বলেছেন, বিএসএফ মোতায়েন করা হবে। এতদিন কিছু হয়নি। মানুষ ভেবেছিলেন সব হয়তো ঠিক হয়ে গেছে। জঙ্গিরা মনে হয় জঙ্গলে লুকিয়ে পড়েছে।

   

নাভালনির হয়ে কাজ করা ২ সাংবাদিক গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন

ছবি: কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন

  • Font increase
  • Font Decrease

নাভালনির হয়ে কাজ করা দুই সাংবাদিককে 'চরমপন্থার' অভিযোগে গ্রেফতার করা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়, রাশিয়ার কর্তৃপক্ষ কর্তৃক নিষিদ্ধ এমন উপাদান প্রচার করতেন তারা।

রোববার (২৮ এপ্রিল)  বৃটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়াার প্রেসিডেন্ট পুতিনের সমালোচক এবং বিরোধী নেতা রাজনীতিবিদ আলেক্সি নাভালনির চলতি মাসের ফেব্রুয়ারিতে কারাগারে রহস্যজনক মৃত্য হয়। প্রয়াত এই নেতার প্রতিষ্ঠিত একটি দলের হয়ে কাজ করা দুই রাশিয়ান সাংবাদিক কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন। তাদের বিরুদ্ধে চরমপন্থার অভিযোগ এনে রোববার গ্রেফতার করা হয়েছে।

কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিনের বিরুদ্ধে নাভালনির ‘ফাউন্ডেশন ফর ফাইটিং করাপশন’ দ্বারা পরিচালিত একটি ইউটিউব চ্যানেলের জন্য ‘নিষিদ্ধ আধেয়’ প্রস্তুত করার অভিযোগ করা হয়েছে।

বিচার শুরু হওয়ার আগেই কনস্ট্যান্টিন গাবভ এবং সের্গেই ক্যারেলিন অভিযোগ অস্বীকার করেছেন। এরপরেও তাদের ন্যূনতম দুই মাসের জন্য আটক রাখা হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

রাশিয়ান আদালত অনুসারে, কোনো চরমপন্থী সংগঠনে অংশগ্রহণের অভিযোগে সর্বনিম্ন দুই বছর এবং সর্বোচ্চ ছয় বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।

এর আগে,  শুক্রবার (২৬ এপ্রিল) ফোর্বস ম্যাগাজিনের রাশিয়ান সংস্করণে কাজ করা আরেক সাংবাদিক সের্গেই মিনগাজভকে রাশিয়ান সামরিক সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে আটক করা হয়েছে।

;

চীনে টর্নেডোতে নিহত ৫, আহত ৩৩



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের একটি শহরের উপর দিয়ে টর্নেডো বয়ে গেলে ৫ জন নিহত এবং আরো ৩৩ জন আহত হয়েছেন।

রোববার (২৮ এপ্রিল) চীনের বার্তাসংস্থা জিনহুয়ার বরাত দিয়ে ইরানের বার্তাসংস্থা মেহর নিউজ এ খবর জানায়।

খবরে বলা হয়, শনিবার বিকেলের দিকে দক্ষিণ চীনের গুয়াংঝৌ প্রদেশের বাইয়ুন জেলার উপর দিয়ে টর্নেডো বয়ে গেলে ৫ জন নিহত এবং ৩৩ জন আহত হন। এছাড়া এসময় ১শ ৪১টি কারখানা ভবন বিধ্বস্ত হয়।

স্থানীয় সরকারের বরাত দিয়ে জানানো হয়েছে, ঘটনার পর পরই উদ্ধারকর্মী, স্বাস্থ্যকর্মীসহ জরুরি ত্রাণকর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

 

;

৫ম দফায় সৌদি যাচ্ছেন ব্লিঙ্কেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি এবং বৃহত্তর আঞ্চলিক সংঘাত প্রতিরোধের প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে সৌদি আরবে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

ফরাসি বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রোববার (২৮ এপ্রিল) সৌদি আরবের উদ্দেশে পাড়ি দেবেন ব্লিঙ্কেন। সাম্প্রতিক সময়ে ইরান এবং ইসরাইলের মধ্যকার দীর্ঘ ছায়া যুদ্ধের পর প্রথমবারের মতো তিনি ওই অঞ্চলে সফরে যাচ্ছেন। এই সফরে উপসাগরীয় আরব দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গাজায় যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন। হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তি নিশ্চিতের বিষয়েও আলোচনা করবেন তিনি।

ম্যাথিউ মিলার জানান, সংঘাত ছড়িয়ে না পড়ার গুরুত্বের বিষয়ে জোর দেবেন পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে এই অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা অর্জনের জন্য চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করবেন তিনি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের ওপর হামাসের হামলার আগে সৌদি আরব এবং ইসরাইলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার বিষয়ে আলোচনা চলছিল। তবে হামাস এবং ইসরায়েলের মধ্যে সংঘাত শুরুর পর এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। 



;

‘যুদ্ধক্ষেত্রে’ পরিণত হয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজা উপত্যকায় চলমান ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো। এ আন্দোলন থেকে এরই মধ্যে ৫৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ৩০টির বেশি বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভ চলছে। সম্প্রতি মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যাতে দেখা যায়, ফিলিস্তিনের পক্ষ থেকে নেওয়ায় আটলান্টার এমরি ইউনিভার্সিটির অধ্যক্ষ ক্যারোলিন ফহলিনকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (২৮ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এমরি ইউনিভার্সিটির ইংরেজি এবং আদিবাসী অধ্যয়নের অধ্যাপক এমিল কেমে বলেন, ক্যাম্পাসে সংঘর্ষের দৃশ্য তাকে গুয়াতেমালার গৃহযুদ্ধের কথা মনে করিয়ে দেয়। সেখানে কিশোর বয়সে তিনি যুদ্ধ দেখেছিলেন।

এই অধ্যাপক আরও বলেন, ‘পুলিশ আন্দোলনকারীদের সরে যেতে বাধ্য করেছে। আমার মনে হচ্ছিল, আমি যুদ্ধক্ষেত্রে রয়েছি। সব পুলিশের হাতে অস্ত্রশস্ত্র ছিল।’

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, তারা গাজাবাসীর সঙ্গে একাত্মতা প্রকাশ করছে আন্দোলনের মাধ্যমে। তাদের দাবি, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটিগুলো যেন ইসরায়েলে তাদের বিনিয়োগ বন্ধ করে দেয়।

এদিকে আটলান্টা পুলিশ ও জর্জিয়ার ট্রুপারস নামের আরেকটি নিরাপত্তা বাহিনী আন্দোলনকারীদের তাবু উচ্ছেদে এমরি ইউনিভার্সিটিতে যৌথ অভিযান চালিয়েছে। এসময় ২৮ জনকে গ্রেফতার করা হয়। 

এ বিক্ষোভ প্রথম শুরু হয়েছিল কলাম্বিয়া ইউনিভার্সিটিতে। এরপর থেকে অন্যান্য জায়গাও বিক্ষোভের সূত্রপাত হয়।




;