সুরঙ্গে পানি ঢুকিয়ে হামাসকে শেষ করার পরিকল্পনা ইসরায়েলের

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাজায় হামাসের টানেল। ছবি : সংগৃহীত

গাজায় হামাসের টানেল। ছবি : সংগৃহীত

গাজার সুড়ঙ্গগুলোতে পানি ঢুকিয়ে এ বার হামাসকে শেষ করার প্রস্তুতি নিয়েছে ইসরায়েল। রয়টার্স জানিয়েছে, ইতিমধ্যেই সেখানে বড় বড় পাম্প নিয়ে এসেছে ইসরায়েলি বাহিনী।

যুক্তরাষ্ট্রের এক সরকারি কর্মকর্তাকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

বিজ্ঞাপন

ইসরায়েল প্রথম থেকেই দাবি করে আসছে, গাজার নীচে সুড়ঙ্গগুলো থেকেই লড়াই চালাচ্ছে হামাস। স্থলপথে গাজায় ঢোকার পর ইজ়রায়েল বাহিনীর প্রথম লক্ষ্য ছিল সুড়ঙ্গগুলোকে ধ্বংস করা।

পুরো গাজাজুডে যেভাবে হামাসের সুড়ঙ্গের জাল বিস্তৃত তাতে বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হচ্ছে ইসরায়েল বাহিনীকে। হাসপাতাল, স্কুল, বড় বড় আবাসনের নীচে সুড়ঙ্গ বানিয়ে সেগুলো আত্মগোপন, কমান্ড সেন্টার হিসাবে ব্যবহার করছে বলে দাবি ইসরায়েলের।

বিজ্ঞাপন

আকাশপথ, স্থলপথে হামলা চালিয়েও যখন সুড়ঙ্গের ওই জাল ছেঁড়া বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে বলেই এ বার অন্য পথ বেছে নিল বেঞ্জামিন নেতানিয়াহুর বাহিনী।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, প্রথমে সুড়ঙ্গগুলো চিহ্নিত করা হবে। তার পর পাম্প দিয়ে পানি ঢুকিয়ে প্লাবিত করা হবে ওই সুড়ঙ্গগুলোকে।

ওই প্রতিবেদন অনুযায়ী, আল-শাতি শরণার্থী শিবিরের কয়েক কিলোমিটার উত্তরে বড় বড় পাঁচটি পাম্প বসিয়েছে ইসরায়েল বাহিনী। যে পাম্পগুলোর মাধ্যমে ঘণ্টায় কয়েক হাজার কিউবিক মিটার পানি তোলা যায়। কয়েক সপ্তাহের মধ্যেই হামাসের সুড়ঙ্গগুলোতে পানি ঢোকানো হতে পারে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

তবে পাশাপাশি আরও একটি বিষয় উঠে আসছে। সেটি হল, সব জিম্মি মুক্তি না পাওয়া পর্যন্ত কি এই কৌশল নেবে ইসরায়েল? যদিও এই বিষয়ে স্পষ্ট কোনও উল্লেখ নেই ওই প্রতিবেদনে। ইসরায়েলও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

তবে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, ইসরায়েল বাহিনীর এক কর্মকর্তা সুড়ঙ্গে পানি ঢোকানোর বিষয়টি অস্বীকার করেছে ঠিকই, তবে হামাসের সুড়ঙ্গগুলোকে যে একেবারে ধ্বংস করে দেওয়ার নানা রকম কৌশল নেওয়া হচ্ছে, সে বিষয়ে জানিয়েছেন।

তবে ইসরায়েল বাহিনীর একটি অংশ আবার ওই রণকৌশলের বিষয়টিকে পুরোপুরি উড়িয়েও দিতে চাননি বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।