ভারতের সঙ্গে বিরোধ, সামরিক চুক্তি করল চীন-মালদ্বীপ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই নতুন সামরিক চুক্তি সই করল চীন-মালদ্বীপ। এই চুক্তির মাধ্যমে দুই দেশ নিজেদের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছে। এতে করে চীন থেকে বিনামূল্যে সামরিক সহায়তা পাবে মালদ্বীপ।

মঙ্গলবার (৫ মার্চ) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ ঘাসান মাউমুন দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করতে চীনের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা অফিসের ডেপুটি ডিরেক্টর মেজর জেনারেল ঝাং বাওকুনের সাথে দেখা করেছেন।

উভয় দেশের মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলতে ও বিনামূল্যে সামরিক সহায়তা প্রদানের লক্ষ্যে এ প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করা হয়েছে বলে জানিয়েছে মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয়। মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু তার দেশ থেকে ভারতীয় সেনাদের প্রথম দলকে প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করার কয়েক সপ্তাহ পরেই এই চুক্তি স্বাক্ষরিত হলো।

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী ঘাসান মাউমুন এবং গণপ্রজাতন্ত্রী চীনের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা অফিসের ডেপুটি ডিরেক্টর মেজর জেনারেল ঝাং বাওকুন একটি অনুষ্ঠানে চুক্তিগুলো আনুষ্ঠানিকভাবে বিনিময় করেন।

এদিকে মালদ্বীপের ওপর ভারতের অতিরিক্ত হস্তক্ষেপ ও পারস্পরিক নির্ভরশীলতা দুই দেশের সম্পর্কে বেশ উত্তেজনাকর পরিস্থিতিতে নিয়ে গেছে।

এর আগে মালদ্বীপ থেকে ভারতীয় সৈন্যদের প্রত্যাহারে আগামী ১৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। পরে এই আল্টিমেটাম অবশ্য মে মাসের ১০ তারিখ পর্যন্ত বাড়ানো হয়।

নির্বাচনের সময় মোহাম্মদ মুইজ্জু ভারতের ক্রমবর্ধমান প্রভাবকে দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি বলে অভিহিত করেছিলেন। এবং মালদ্বীপের মাটি থেকে ভারতীয় সৈন্যদের তাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। মুইজ্জু ভারত-বিরোধী অবস্থানে অটল রয়েছেন এবং এতে করে মালদ্বীপ ছাড়তে হচ্ছে ভারতীয় সেনাদের।

আর ঠিক এ পরিস্থিতিতেই চীনের সঙ্গে নতুন সামরিক চুক্তি করল মালদ্বীপ।

 

   

ইরানের হামলার আশঙ্কা: শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন নেতানিয়াহু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতির জন্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে শুক্রবার (১২ এপ্রিল) এই বৈঠক হতে পারে।

খবরে আরও বলা হয়েছে, নেতানিয়াহু ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে করতে যাচ্ছেন। বৈঠকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও প্রধান বিরোধী নেতা বেনি গান্তজও উপস্থিত থাকতে পারেন।

বিবিসির মার্কিন পার্টনার সিবিএস নিউজকে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, শুক্রবার ইরানি হামলা হতে পারে।

এক অজ্ঞাত কর্মকর্তা বলেছেন, এই হামলায় শতাধিক ড্রোন, কয়েক ডজন ক্রুজ ক্ষেপণাস্ত্র ও হয়ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে সামরিক স্থাপনাকে নিশানা করা হতে পারে।

এক মার্কিন কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এখন ইঙ্গিত দেওয়া হয়েছে যে কয়েক দিনের মধ্যে ইসরায়েলি ভূখণ্ডে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইরান। তবে ইসরায়েলি ভূখণ্ডের বাইরে দেশটির স্বার্থসংশ্লিষ্ট অবস্থানেও হামলা করতে পারে তেহরান।

তিনি বলেছেন, পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই হামলা হতে পারে। দেশের দক্ষিণ বা উত্তরে সম্ভাব্য হামলা মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

উল্লেখ্য, ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ১৩ জন নিহত হন। কনস্যুলেটে হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা প্রাণ হারান। তাদের মধ্যে কুদস্ ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ছিলেন। সিরিয়া ও লেবাননে বাহিনীর কার্যক্রম দেখভাল করতেন তিনি। ইরান এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।

;

যুক্তরাষ্ট্রের কর্মীদের ইসরায়েল ভ্রমণে বিধিনিষেধ জারি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরান প্রতিশোধমূলক হামলা চালাতে পারে, এমন আশঙ্কার মধ্যে ইসরায়েলে নিজেদের কর্মীদের ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, তারা তাদের কর্মীদের বৃহত্তর জেরুজালেম, তেল আবিব ও বীর শেবার বাইরে কোথাও না যাওয়ার জন্য বলেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘অধিকতর সতর্কতার অংশ হিসেবে’ দূতাবাস কর্মীদের জেরুজালেমের বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা নিয়ে উত্তেজনার মধ্যে জার্মান এয়ারলাইন লুফথানসা শনিবার পর্যন্ত ইরানের রাজধানী তেহরানে তাদের ফ্লাইট চলাচল স্থগিত করেছে।

ইরান সরাসরি ইসরায়েলে হামলা চালাবে না তাদের কোনো ছায়া বাহিনী তাদের হয়ে কাজটি করবে, তা শেষ খবর পর্যন্ত পরিষ্কার হয়নি। আগামী কয়েকদিনের মধ্যেই এ ধরনের একটি হামলা হতে পারে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, এগারো দিন আগে সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ১৩ জন নিহত হন। কনস্যুলেটে হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা প্রাণ হারান। তাদের মধ্যে কুদস্ ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ছিলেন। সিরিয়া ও লেবাননে বাহিনীর কার্যক্রম দেখভাল করতেন তিনি। ইরান এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।

;

ব্রাজিলে বাস দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলে বাস দুর্ঘটনায় নয়জন নিহত ও ২০ জন আহত হয়েছে। বাসটি মহাসড়ক থেকে ছিটকে রাস্তার পাশে উল্টে পড়ে যাওয়ায় তারা হতাহত হয়। কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। খবর এএফপির।

ফেডারেল হাইওয়ে পুলিশ (পিআরএফ) জানায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) ব্রাজিলের দক্ষিণপূর্বাঞ্চলের রিওডি জেনিরো থেকে বাহিয়া রাজ্যের পর্যটন শহর পোর্তো সেগুরোতে যাওয়ার সময় ভোর ৪টার দিকে মহাসড়কে বাসটি রাস্তা থেকে ছিটকে পড়ে। বাসটিতে ৩৪ জন যাত্রি ছিলেন।

কর্তৃপক্ষ আহতদের অবস্থা বা নিহতদের জাতীয়তা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। তবে দুই বাস চালক অক্ষত ছিল বলে তারা জানিয়েছে।

টেক্সেইরা দে ফ্রেইতাসের মেয়রের কার্যালয়ের ওয়েবসাইটে বলা হয়, আহতদের মধ্যে একজন পরে পার্শ্ববর্তী একটি হাসপাতালে মারা যায়। টেক্সেইরা দে ফ্রেইতাস শহরে এ দুর্ঘটনা ঘটে।

ব্রাজিলের গণমাধ্যম বিআর-১০১ মহাসড়কের পাশে পড়ে থাকা নীল এবং সাদা রঙের বাসের ছবি প্রকাশ করেছে। ব্রাজিলে যাতায়াতের ক্ষেত্রে ব্যাপকভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভর করায় দেশটিতে প্রায় বাস দুর্ঘটনা ঘটতে দেখা যায়।

;

চীনের তথ্যমতে বিশ্বে হুপিং কাশির প্রকোপ বাড়ছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হুপিং কাশি

হুপিং কাশি

  • Font increase
  • Font Decrease

হুপিং কাশি একটি মারাত্মক ব্যাকটেরিয়াজনিত সংক্রমক রোগ। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এই রোগের সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন মতে, চীনের জাতীয় স্বাস্থ্য সংস্থা এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ প্রশাসন এই ব্যাপারে অফিশিয়াল তথ্য প্রকাশ করেছেন। তাদের মতে চীন ছাড়াও ফিলিপাইন, চেক প্রজাতন্ত্র এবং নেদারল্যান্ডসের মতো কিছু স্থানে খুব দ্রুত ছড়াচ্ছে হুপিং কাশি। এমনকি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রেও আক্রান্ত রোগীর তথ্য পাওয়া গেছে।

বোর্ডেটেলা পারটুসিস ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে মূলত এই রোগ হয়। তাই হুপিং কাশি রোগটিকে অনেকে পেরটুসিস বলে। ব্যাকটেরিয়ার আক্রমণ হয় শ্বাসনালীতে। তাই পেরটুসিসে আক্রান্ত হলে শ্বাস নিতে খুব অসুবিধা হয়, এমনকি বাতাসের জন্য রোগী হাঁপিয়ে ওঠে। এই রোগ আরও গুরুতর সমস্যাও সৃষ্টি করতে পারে। অনেক রোগীর ক্ষেত্রে দেখা যায়, হুপিং কাশির সাথে সাথে নিউমোনিয়া এবং খিচুনির সমস্যাও হয়। সমস্যা বেশি জটিল হলে মৃত্যুও হতে পারে। মূলত শিশুরা ও বেশি বয়স্ক বৃদ্ধরা রোগের ঝুঁকিতে বেশি থাকেন।রেকর্ড অনুযায়ী গত বছরের চেয়ে সংক্রমণ বেড়ে প্রায় ২০ গুণ বেশি হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি অবধি ৩২ হাজারের বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। সময়ের সাথে সাথে সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে। তাই রোগের ব্যাপারে আরও সচেতন হওয়া আবশ্যক।

 

;