গাজায় ত্রাণকর্মীদের ওপর ইসরায়েলের হামলায় ক্ষুব্ধ বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় বিদেশি সাত ত্রাণকর্মীকে নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি ক্ষুব্ধ এবং মর্মাহত।

বুধবার (৩ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ত্রাণকর্মীদের নিরাপদ রাখতে ইসরায়েল উদাসীন ছিল বাইডেন অভিযোগ করেন। এই ঘটনায় ইসরায়েলের সুষ্ঠু তদন্ত করা উচিত এবং তদন্তের ফলাফল সর্বসম্মুখে প্রকাশ করা উচিত বলেও দাবি করেন তিনি।

ইসরায়েলের সোমবারের (১ এপ্রিল) ওই হামলায় নিহতরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং পোল্যান্ড নাগরিক ছিল।

এদিকে, এঘটনার জন্য ক্ষমা চেয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র বার বার ইসরায়েলকে বলেছে ত্রাণ সহায়তা কর্মকাণ্ড আর হামাসের বিরুদ্ধে ইসরায়েলের অভিযান যেন আলাদা থাকে।

সোমবারের ওই হামলায় নিহত ৭ জন ওয়াশিংটনভিত্তিক ত্রাণ সহায়তাকারী অলাভজনক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মী ছিলেন। সংস্থাটি জানায়, তাদের কর্মীরা সংঘাতহীন এলাকায় দুটি গাড়িতে করে ঘুরছিলেন। গাড়িতে ত্রাণকর্মী হিসেবে লোগোও ছিল। গাজার দায়ের আল-বালাহ এলাকায় ১০০ টনের বেশি খাদ্য সরবরাহ করে তারা ফিরছিলেন। সার্বিক বিষয় ইসরায়েল পর্যবেক্ষণও করেছে। তার পরও তাদের কর্মীদের ওপর বিমান হামলা হয়।

 

   

ভারতে ট্রাক-গাড়ির সংঘর্ষে এক পরিবারের ৯ জন নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের রাজস্থানে বিয়েবাড়ি থেকে ফেরার পথে গাড়ি ও ট্রাকের সংঘর্ষের ঘটনায় একই পরিবারের ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও একজন।

রোববার (২১ এপ্রিল) সকালে রাজস্থানের ঝালাওয়ার জেলায় এ দুর্ঘটনা ঘটে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গাড়িটি মধ্যপ্রদেশের একটি বিয়েবাড়ি থেকে ফিরছিল। ঝালাওয়ারের ৫২ নম্বর জাতীয় সড়কে গাড়িটির সঙ্গে একটি ট্রাকের সংঘর্ষ হয়। নিহতরা সবাই একই পরিবারের। তাঁরা সবাই বিয়েবাড়ি থেকে ফিরছিল। দুর্ঘটনার পর ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ছয়জনের মৃত্যু হয়। দুর্ঘটনার পর ট্রাক চালক পালিয়ে গেলেও পরে তাঁকে আটক করেছে পুলিশ। 

স্থানীয় পুলিশের পক্ষ থেকে বলা হয়, মৃতদের বাড়িতে খবর দেওয়া হয়েছে। সকলে একই পরিবারের সদস্য। দুর্ঘটনায় গুরুতর আহত ট্রাকে থাকা এক ব্যক্তি। ঠিক কী কারণে দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে।

;

মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালদ্বীপের পার্লামেন্ট পিপলস মজলিসের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ভোটের মাধ্যমে জানা যাবে পিপলস মজলিসের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে।

রোববার (২১ এপ্রিল) সকালে শুরু হয় এ ভোটগ্রহণ। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, দেশটির ৯৩টি সংসদীয় আসনে সংসদ সদস্য নির্বাচিত করতে ২ লাখ ৮৪ হাজার ৬৬৩ জন ভোটার এ নির্বাচনে ভোট দিচ্ছেন। সকালে দেশটির ৬০২টি কেন্দ্র ও দেশের বাইরেরদুটি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

এদিকে বিশ্লেষকেরা একে দেশটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর জন্য প্রথম বড় ধরনের রাজনৈতিক পরীক্ষা বলে বিবেচনা করছেন। কারণ দেশটির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহের দল মালডিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা থাকায়মুইজ্জুকে নতুন আইন পাশে বাধার মুখে পড়তে হচ্ছিল।

নির্বাচনটি গত ১৭ মার্চ হওয়ার কথা থাকলেও পরে তা স্থগিত হয়ে যায়।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে মোহামেদমুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

;

জাপানে সামরিক হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ১, নিখোঁজ ৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাপানের ২টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় ১ জন নিহত হয়েছেন এবং ৭ জন নিখোঁজ রয়েছেন। শনিবার (২০ এপ্রিল) এই দুর্ঘটনা ঘটে।

রোববার (২১ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  শনিবার গভীর রাতে প্রশান্ত মহাসাগরের ইজু দ্বীপপুঞ্জের কাছে রাতের প্রশিক্ষণের সময় হেলিকপ্টারগুলো বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনএইচকে।

জাপানের সেল্ফ-ডিফেন্স ফোর্সের (এসডিএফ) একজন মুখপাত্র এএফপিকে নিশ্চিত করেছেন এবং বলেছেন যে একজনকে উদ্ধার করা হয়েছে কিন্তু পরে তার মৃত্যু হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী মিনোরু কিহারা বলেছেন, দুটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে এবং উদ্ধারকারীরা সমুদ্রে বিমানের অংশ উদ্ধারে কাজ করছে।হেলিকপ্টারগুলো রাতে সাবমেরিন মোকাবেলায় মহড়া করছিল।

কিহারা সাংবাদিকদের আরও বলেন, ‘এখনও বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি। তবে আমরা প্রাথমিকভাবে আরোহীদের জীবন বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি।’

এনএইচকে জানায়, ১০টা ৩৮ মিনিটে টোরিশিমা দ্বীপ থেকে হেলিকপ্টারটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং এর এক মিনিট পরেই বিমান থেকে একটি জরুরি সংকেত পাওয়া যায়।

প্রায় ২৫ মিনিট পরে, রাত ১১ টার দিকে, সামরিক বাহিনী বুঝতে পারে যে একই এলাকায় অন্যান্য বিমানের সাথেও বিমানটির  যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (এমএসডিএফ) এর মিতসুবিশি ‘এসএইচ-৬০কে’ হেলিকপ্টারগুলো মূলত নৌ-বিধ্বংসী বাহিনীর উপর ভিত্তি করে পরিচালিত হয়।

এনএইচকের প্রতিবেদনে আরও জানায়, এমএসডিএফ বলেছে, যেহেতু কাছাকাছি জলে অন্য কোনো বিমান বা জাহাজ ছিল না, তাই এই ঘটনায় অন্য কোনো দেশের জড়িত থাকার সম্ভাবনা নেই।

উল্লেখ্য, এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান দৃঢ়তা এবং একটি অপ্রত্যাশিত উত্তর কোরিয়ার প্রতিক্রিয়ায় জাপান প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর সাথে সহযোগিতা গভীর করছে।

;

গাজার খান ইউনিসের গণকবর থেকে ৫০ ফিলিস্তিনির মরদেহ উদ্ধার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের গাজা উপত্যকার খান ইউনিসের নাসের মেডিকেল কমপ্লেক্সের একটি গণকবর থেকে ৫০ ফিলিস্তিনির মরদেহ উদ্ধার করা হয়েছে। দুই সপ্তাহ আগে ইসরায়েলি বাহিনী এই অঞ্চল ছেড়েছে। তারপরেই মিললো এই তথ্য। 

রোববার (২১ এপ্রিল) স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাতে এই খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। 

এর আগে গতকাল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরায়েলি হামলায় আট ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে একজন গর্ভবতী নারী এবং ছয় শিশু রয়েছে। গর্ভবতী ওই নারীকে বাঁচাতে না পারলেও সন্তানকে বাঁচাতে পেরেছেন চিকিৎসকরা।

এদিকে এমন পরিস্থিতে ইসরায়েলকে সামরিক সহায়তার জন্য মার্কিন পার্লামেন্টে ২৬ বিলিয়ন ডলারের একটি প্রস্তাব পাস হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩৪ হাজার ০৪৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৭৬ হাজার ৯০১ জন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলের এক হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।

;