টেক্সাসে প্রবল বর্ষণে ৪ জনের প্রাণহানি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘণ্টায় সর্বোচ্চ ১০০ মাইল বেগে বয়ে চলা বাতাসসহ প্রবল বর্ষণে বৃহস্পতিবার (১৬ মে) ৪ জন প্রাণ হারিয়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় টেক্সাস রাজ্যে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিও ফুটেজ এবং বিভিন্ন ছবিতে দেখা যায়, প্রচন্ড বাতাসে উড়ে যাওয়া জানালার কাঁচের ভাঙ্গা টুকরোয় হিউস্টনের রাস্তাগুলো ঢাকা পড়েছে।

এদিকে, রাজ্যটিতে প্রচণ্ড বজ্রঝড় এবং সম্ভাব্য টর্নেডো সম্পর্কে সতর্কতা জারি করেছে জাতীয় আবহাওয়া অফিস।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বহু গাছ ভেঙ্গে পড়ায় এবং বিদ্যুত লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় হিউস্টনের প্রায় ১০ লাখ গ্রাহক বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানা গেছে।

টেক্সাসের মেয়র বলেছেন, ‘ঝড়-বৃষ্টিতে ৪ জন মারা গেছে।’

মেয়র জন হুইটমায়ার সাংবাদিকদের বলেন, ‘দুর্যোগে অনেক মানুষ তাদের গাড়ির ভেতরে অটকা পড়েন। তবে সেখানের পরিস্থিতির ব্যাপারে বিস্তারিত আর কিছু জানা যায়নি।’

তিনি আরো বলেন, ‘এ সময় প্রতি ঘণ্টায় ৮০ থেকে সর্বোচ্চ ১০০’ মাইল বেগে বাতাস বয়ে গেছে।’

হুইটমায়ার বাসিন্দাদের হিউস্টনের মধ্যাঞ্চল এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে।

তিনি আরো বলেন, এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে শুক্রবার (১৭ মে) পাবলিক স্কুলগুলো বন্ধ থাকবে এবং অফিসের জন্য একেবারে অত্যাবশ্যকীয় নয় এমন কর্মীদেরও বাড়িতে থাকতে বলা হয়েছে।

প্রসঙ্গত, হিউস্টন হলো যুক্তরাষ্ট্রের চতুর্থ সর্বাধিক জনবহুল শহর। সেখানের জনসংখ্যা প্রায় ২৩ লাখ।

   

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার নিন্দা জানলো ইরান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কর্তৃক ইরানের উচ্চপদস্থ কর্মকর্তা এবং বিপ্লবী গার্ডের উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করায় ব্লকটির সমালোচনা করেছে তেহরান।

রাশিয়া ও মধ্যপ্রাচ্যের মিত্র দেশগুলোর কাছে ড্রোন সরবরাহ করার অভিযোগ তুলে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মাদ রেজা আশতিয়ানি এবং বিপ্লবী গার্ডের বিদেশি অপারেশন শাখা কুদস ফোর্সের কমান্ডার ইসমাইল কানিকে লক্ষ্য করে শুক্রবার (৩১ মে) ওই নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ।

ব্লকটির নতুন নিষেধাজ্ঞার আওতায় ইরানের সশস্ত্র বাহিনীর একটি কমান্ড সেন্টার, একটি এভিয়েশন ফার্মের প্রধান এবং কাভান ইলেক্ট্রনিক্স বেহরাদ কোম্পানিও রয়েছে বলে জানা গেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউরোপীয় ইউনিয়নের এমন পদক্ষেপকে দুঃখজনক বলে উল্লেখ করে বলেছে, ব্লকটি অযৌক্তিক এবং ভিত্তিহীন অজুহাতের উপর ভিত্তি করে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এদিকে, হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর আগামী মাসের আগাম নির্বাচনকে সামনে রেখে জন্য বৃহস্পতিবার (৩০ মে) থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের নিবন্ধন শুরু করেছে তেহরান।

রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি।

বিশ্লেষকদের মতে, ইরানের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সম্ভাব্য উত্তরসূরি হিসাবে দেখা রাইসির আকস্মিক মৃত্যুর পর এই নির্বাচন দেশটির কট্টরপন্থীদের মধ্যে প্রতিযোগিতার সূত্রপাত করেছে।

পাঁচ দিনের নিবন্ধন প্রক্রিয়ার পরে প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই করবে ইরানের গার্ডিয়ান কাউন্সিল।

ভাহিদি ইরানের রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, ‘যাচাই-বাছাই প্রক্রিয়াটি সাত দিনব্যাপী চলবে এবং যোগ্য প্রার্থীদের হাতে নির্বাচনী প্রচারণার জন্য প্রায় দুই সপ্তাহ সময় থাকবে। আগামী ১১ জুন যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করবে গার্ডিয়ান কাউন্সিল।

এদিকে, দেশটির মধ্যপন্থী রাজনীতিবিদরা ১২ সদস্যের কট্টরপন্থী গার্ডিয়ান কাউন্সিলের বিরুদ্ধে কট্টরপন্থী প্রার্থীদের প্রতিদ্বন্দ্বীদের অযোগ্য ঘোষণা করার অভিযোগ করেছেন।

মধ্যপন্থী রাজনীতিবিদরা বলেছেন, ব্যালটে কম আগ্রহ এবং রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সঙ্কটের কারণে ক্রমবর্ধমান অসন্তোষের কারণে ভোটাররা ক্ষতিগ্রস্ত হতে পারেন।

উল্লেখ্য, ইরানে পারমাণবিক এবং পররাষ্ট্রনীতির মতো সমস্ত রাষ্ট্রীয় বিষয়ে খামেনিই চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে থাকেন। তবে, নির্বাচিতে প্রেসিডেন্ট ক্রমবর্ধমান অর্থনৈতিক সমস্যা মোকাবিলার দায়িত্বে থাকেন।

অন্যদিকে, প্রেসিডেন্ট পদে পারভিজ ফাত্তাহ এবং সাঈদ জলিলি নিবন্ধন পেতে পারেন বলে জানিয়েছেন বিশ্লেষকরা। এই দুজনই খামেনির খুবই ঘনিষ্ঠ বলে জানা গেছে।

অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার এবং সাবেক পার্লামেন্ট স্পিকার এবং খামেনির একজন উপদেষ্টা আলী লারিজানিকেও প্রেসিডেন্ট পদের সম্ভাব্য প্রার্থী হিসেবে উল্লেখ করা হয়েছে ইরানের গণমাধ্যমে।

;

যুক্তরাষ্ট্রের ব্রুকলিন জাদুঘরে ফিলিস্তিনের ব্যানারে বিক্ষোভ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিন জাদুঘরের একাংশ দখলে নিয়ে ফিলিস্তিনের ব্যানার টানিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। 

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের বরাত দিয়ে প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার (৩১ মে) ব্রুকলিন জাদুঘরের লবি দখল করে নেয় বিক্ষোভকারীরা। এরপর তারা জাদুঘের প্রধান প্রবেশপথে ফিলিস্তিনের ব্যানার টানিয়ে দেয়। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষও হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে কয়েকজনকে গ্রেফতার করেছে। তবে কতজনকে গ্রেফতার করা হয়েছে তা জানাননি নিউইয়র্ক পুলিশ।

এদিকে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই জাদুঘরটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

ব্রুকলিন জাদুঘরের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, ‘সংঘর্ষের কারণে আমাদের বেশ কিছু নতুন ও পুরনো শিল্পকর্ম ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের নিরপাত্তাকর্মীরা বিক্ষোভকারীদের বাধা দিলে তাদের সঙ্গে সংঘর্ষ হয়।’

প্রত্যক্ষদর্শীরা জানান, ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা শুক্রবার ব্রুকলিন শহরে মিছিল করছিলেন। এক পর্যায়ে তারা জাদুঘরে প্রবেশ ঢুকে পড়েন। তখন জাদুঘরের নিরাপত্তাকর্মীরা বাধা দিলে তাদের সঙ্গে হাতাহাতি হয়।

জাদুঘরের একাংশ দখলের পর বিক্ষোভকারীরা এটির প্রধান প্রবেশ পথে ফিলিস্তিনের ব্যানার টানিয়ে দেয়। ব্যানারে লেখা ছিল- ‘ফিলিস্তিন মুক্ত কর, গণহত্যা বন্ধ কর’।

এর আগে ‘ইউদিন আওয়ার লাইফটাইম’ নামের একটি ফিলিস্তিনপন্থি সংগঠন ব্রুকলিন জাদুঘর দখল করার আহ্বান জানায়। সংগঠনটি বলছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত প্রতিষ্ঠানকে ইসরায়েল থেকে বিচ্ছিন্ন করতেই বিক্ষোভকারীরা জাদুঘরটি দখল করেছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এসব হামলায় হাসপাতাল, স্কুল, আশ্রয়শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ৮১ হাজারের বেশি। এ ছাড়া নিজেদের ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন ২০ লাখের বেশি মানুষ।

;

মিশেল ওবামার মা মারা গেছেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামার মা মারিয়ান রবিনসন শুক্রবার (৩১ মে) মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

মারিয়ান রবিনসনের মৃত্যুর খবর তার পরিবারসূত্রে নিশ্চিত করেছে রয়টার্স।

মিশেল ওবামার পরিবারের পক্ষ এক বিবৃতিতে বলা হয়েছে, ‘শুক্রবার সকালে তিনি চলে গেছেন। আমরা জানি না, তাকে ছাড়া আমরা কিভাবে চলবো।’

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘একজনই মারিয়ান রবিনসন ছিলেন এবং তিনি থাকবেন। তিনি আমাদের ঝড় থেকে রক্ষা করেছেন। আমাদের পা শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছেন।’

মারিয়ান রসিনসন ১৯৩৭ সালে জন্মগ্রহন করেন। শিকাগোর দক্ষিণাঞ্চলে তার বেড়ে ওঠা।

তিনি ১৯৬০ সালে ফ্রেসার রবিনসনকে বিয়ে করেন। তাদের সংসারে দুই সন্তান রয়েছে। একজন মিশেল ওবামা এবং অপরজন মিশেলের ভাই ক্রেগ রবিনসন।

মারিয়ান রসিনসনের স্বামী ফ্রেসার রবিনসন ১৯৯১ সালে মারা যান।

বারাক ওবামা যখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন তখন ফার্স্ট লেডি ফ্যামিলির সঙ্গে তিনিও নাতনি মালিয়া ও শাশাকে দেখাশোনার জন্য এক্সিকিউটিভ ম্যানসন বা হোয়াইট হাউসে চলে যান।

;

আফগানিস্তানে নৌকাডুবি ও সড়ক দুর্ঘটনায় নিহত ২৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানে এক নৌকাডুবিতে ২০ জন এবং সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহতসহ মোট ২৫ জনের মৃত্যু হয়েছে।

শনিবার (১ জুন) সকালে এ নৌকাডুবি ও শুক্রবার বিকেলে সড়ক দুর্ঘটনাটি ঘটে।

তালেবান পরিচালিত বার্তাসংস্থা বখতার নিউজ এজেন্সির বরাত দিয়ে আমু টিভি এ খবর জানায়।

আমু টিভির খবরে বলা হয়, শনিবার সকালে আফগানিস্তানের নানগহর প্রদেশের মোহাম্মদ দারা জেলার বাসওয়াল এলাকায় এক নৌকাডুবির ঘটনা ঘটে।

এসময় নৌকায় ২৫ জন যাত্রী ছিলেন। এদের মধ্যে ৫ জন যাত্রীকে উদ্ধার করা সম্ভব হলেও ২০ জন যাত্রী পানিতে ডুবে মারা যান। তাৎক্ষণিকভাবে নৌকাডুবির কারণ জানা যায়নি।

নানগহর দক্ষিণ আফগানিস্তানের একটি প্রদেশ। এ প্রদেশটি খুবই অনুন্নত। এ প্রদেশের বাসিন্দাদের বেশির ভাগই ভীষণ গরিব। তাদের মৌলিক চাহিদার অভাবের পাশাপাশি ঘরবাড়ি এবং রাস্তাঘাট, সেতুরও অভাব রয়েছে। ফলে এ প্রদেশের বাসিন্দারদের খুবই ঝুঁকি নিয়ে জীবনযাপন করতে হয়।

অন্যদিকে, আফগানিস্তানের বাল্খ প্রদেশে শুক্রবার দুটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহত এবং আরো ৫ জন যাত্রী আহত হয়েছেন।

এ বিষয়ে বাল্খ প্রদেশের নিরাপত্তা বিভাগের এক মুখপাত্র মোহাম্মদ এসা ওয়াসিক জানিয়েছেন, শুক্রবার বিকেলে সোলগারা জেলায় এক সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত এবং আরো ৫ জন আহত হয়েছেন। এ ঘটনায় তদন্ত অব্যাহত রয়েছে।

;