অগ্নিমিত্রার মানহানির মামলায় জামিন পেলেন কুণাল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের আসানসোলের দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের করা মানহানির মামলায় জামিন পেয়েছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ।

এনডিটিভি জানিয়েছে, একটি টিভি শো-তে কুণালের মন্তব্যের বিরোধিতা করে মানহানির মামলা করেছিলেন অগ্নিমিত্রা। সেই মামলায় শুক্রবার (২১ জুন) কুণালের জামিন মঞ্জুর করেছেন আদালত।

ঘটনার বিবরণে জানা যায়, বিতর্কের সূত্রপাত গত ফেব্রুয়ারি মাসে। একটি টিভি শো-তে কুণাল এবং অগ্নিমিত্রা হাজির হয়েছিলেন। সেখানে তৃণমূলের নেতাদের দুর্নীতিগ্রস্ত বলে মন্তব্য করেছিলেন অগ্নিমিত্রা।

তার পাল্টা দিতে গিয়ে কুণাল বলেছিলেন, ‘আপনারা শুভেন্দু অধিকারীকে নেতা বানিয়েছেন। তাকেও তো কাগজে মুড়ে টাকা নিতে দেখা গিয়েছিল। আপনারা সেটা দেখতে পান না? আপনারা তো নির্লজ্জ, বেহায়া।’কুণালের এই মন্তব্যের বিরুদ্ধেই মামলা করেন অগ্নিমিত্রা।

এক্ষেত্রে অগ্নিমিত্রার বক্তব্য, একজন নারী বিধায়ককে জনসমক্ষে অপমান করেছেন কুণাল। নারীদের প্রতিও কটূক্তি করেছেন।

তার অভিযোগের ভিত্তিতে একাধিক ধারায় কুণালের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। এরপর মামলাটি আলিপুর আদালতে গৃহীত হয়।

কুণালের হয়ে আলিপুর আদালতে মামলাটি লড়েছেন আইনজীবী অয়ন চক্রবর্তী। আদালতকে তিনি জানান, কোনও ব্যক্তিবিশেষের উদ্দেশে কুণাল ওই মন্তব্য করেননি। তিনি সার্বিকভাবে একটি নীতির বিরোধিতা করেছেন।

দুই পক্ষের বক্তব্য শোনার পর শুক্রবার কুণালের জামিন মঞ্জুর করেন আদালত।

গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে ইসরায়েলের হামলা চলমান রয়েছে। এতে প্রতিনিয়ত বাড়ছে ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা। এর অংশ হিসেবে দেশটির গাজা উপত্যকা থেকে বাস্তুচ্যুত হচ্ছেন হাজারো মানুষ। চরম সংকট দেখা দিয়েছে চিকিৎসা সরঞ্জামাদিসহ খাবার পানীয়র। 

এর মধ্যে নতুন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে হেপাটাইটিস ভাইরাস।

গাজার সরকারি মিডিয়া অফিস বলছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকার বিভিন্ন অংশে বাস্তুচ্যুত হওয়ার কারণে হেপাটাইটিসে ৭১ হাজার ৩৩৮ জন আক্রান্ত হয়েছেন।

শনিবার (১৩ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল জাজিরা জানায়, এক রিপোর্টে বলা হয়েছে, ১ দশমিক ৭ মিলিয়নেরও (১৭ লাখ) বেশি ফিলিস্তিনি জোরপূর্বক বাস্তুচ্যুতির ফলে এ ভাইরাসে সংক্রমণ হয়েছে।

ওই রিপোর্টে সর্তক দিয়ে আরও বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী প্রয়োজনীয় ওষুধের গাড়ি প্রবেশে বাধা দেওয়ার কারণে গাজায় দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত প্রায় ৩ লাখ ৫০ হাজার বাসিন্দা বড় ঝুঁকির মুখোমুখি রয়েছে।

উল্লেখ্য, এ হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ৩৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে বেশি সংখ্যকই শিশু ও নারী। আহতের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে হামাসের নেতৃত্বাধীন হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা এক হাজার ১৩৯ জনে পৌঁছেছে এবং কয়েক শ' ইসরায়েলি এখনও হামাসের হাতে জিম্মি অবস্থায় রয়েছে।

;

সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে রাশিয়ার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভামুখপাত্র

ছবি: সংগৃহীত, সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভামুখপাত্র

  • Font increase
  • Font Decrease

সিরিয়ায় ইসরায়েলের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে রাশিয়া। রাশিয়া বলেছে, সিরিয়ায় ইসরায়েলের হামলা এ অঞ্চলে উত্তেজনা বাড়াবে যা, অতি বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে।

শনিবার (১৩ জুলাই) সিরিয়ার বার্তাসংস্থা সানা’র বরাত দিয়ে ইরানের সংবাদমাধ্যম মেহর নিউজ এ খবর জানায়।

খবরে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা শুক্রবার সাংবাদিকদের কাছে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জাখারোভা সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে বলেন, ভূমধ্যসাগরের উপকূল শহর বানিয়াসে ইসরায়েল হামলা করেছে। এর তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন, সোমবার কোনোধরনের পূর্ব সতর্কতা ছাড়াই বানিয়াসে আকাশপথে হামলা করেছে। এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আমরা এই দায়িত্বজ্ঞানহীন কাজের তীব্র নিন্দা জানাই এবং এটাও বলতে চাই, এ ধরনের হামলার কারণে মধ্য-পূর্ব অঞ্চলে যুদ্ধ আরো বিস্তার লাভ করতে পারে। এ ঘটনা এ অঞ্চলকে খুবই বিপদের মুখোমুখি দাঁড় করাতে পারে।

এসময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেল আবিবের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইসরায়েলের এধরনের অতি বিপজ্জনক সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

সিরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির বার্তাসংস্থা সানা জানায়, ভূমধ্য সাগরের উপকূল শহর বানিয়াসে আকাশ পথে হামলা করেছে। এতে হতাহতে ঘটনা ঘটেছে।

;

ফিলিস্তিনিদের জন্য সেপ্টেম্বর পর্যন্ত তহবিল রয়েছে: জাতিসংঘ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ফিলিস্তিনিদের জন্য সেপ্টেম্বর পর্যন্ত তহবিল রয়েছে: জাতিসংঘ/ ছবিঃ সংগৃহীত

ফিলিস্তিনিদের জন্য সেপ্টেম্বর পর্যন্ত তহবিল রয়েছে: জাতিসংঘ/ ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজায় যুদ্ধ বিধ্বস্তদের সহায়তার জন্য সেপ্টেম্বর মাস পর্যন্ত কাজ চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট তহবিল রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস।

গতকাল শুক্রবার (১২ জুলাই) সংস্থাটির প্রধান একটি দাতা সম্মেলনে বলেছেন, ফিলিস্তিনে জাতিসংঘের ত্রাণ ও শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) কাছে যে পরিমাণ তহবিল রয়েছে তা দিয়ে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ক্ষতিগ্রস্তদের সাহায্য করা যাবে। কিন্তু এরপর আমাদেরকে অন্য কিছু ভাবতে হবে। তাই দাতাগোষ্ঠীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শনিবার (১৩ জুলাই) বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।   

ওই সম্মেলনে ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ইউএনআরডব্লিউএ-এর কিছু সংখ্যক কর্মচারী হামাসের হামলায় অংশ নেওয়ার ব্যাপারে জানুয়ারিতে ইসরায়েলি অভিযোগের পর বেশ কয়েকটি দেশ অর্থায়ন বন্ধ করে দেওয়ার ঘটনায় ‘আমরা এজেন্সির উপর আস্থা ফিরিয়ে আনতে অংশীদারদের সাথে অক্লান্ত পরিশ্রম করেছি’।

লাজারিনি বলেছেন, তহবিলের নতুন প্রতিশ্রুতি সেপ্টেম্বর পর্যন্ত জরুরি কার্যক্রম নিশ্চিত করতে সহায়তা করবে।

গুতেরেস ইউএনআরডব্লিউএ’র সহায়তা না পেলে ফিলিস্তিনিরা একটি ‘গুরুত্বপূর্ণ লাইফলাইন’ হারাবে বলে সতর্ক করে দিয়ে ইউএন এজেন্সিকে তহবিল দেওয়ার জন্য দাতাদের কাছে অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, গাজায় উদ্বাস্তুদের জন্য ইউএনআরডব্লিউএ’র এর কোন বিকল্প নেই। যুদ্ধে ইউএনআরডব্লিউএ’র ১৯৫ জন কর্মী নিহত হয়েছে। যা জাতিসংঘের ইতিহাসে কর্মীদের জন্য সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

মার্কিন কংগ্রেস ইউএনআরডব্লিউএ এর জন্য আরও অর্থায়নে বাধা দিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ফিলিস্তিনি বেসামরিকদের সহায়তায় ইউএনআরডব্লিউএর পরিবর্তে অন্যান্য সংস্থায় তহবিল দেওয়ার নির্দেশ দিয়ে বলেছে, ইউএনআরডব্লিউএ সাহায্য বিতরণের জন্য স্বতন্ত্রভাবে সক্ষম।

উল্লেখ্য, হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের হামলায় গাজায় কমপক্ষে ৩৮ হাজার ৩৪৫ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

;

কুকুর লেলিয়ে প্রতিবন্ধী তরুণকে হত্যা করল ইসরায়েলি সেনারা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
প্রতিবন্ধী তরুণকে হত্যা করল ইসরায়েলি সেনারা

প্রতিবন্ধী তরুণকে হত্যা করল ইসরায়েলি সেনারা

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনাদের নির্যাতনের ভয়াবহতা আবারও প্রকাশ্যে এসেছে। ইসরায়েলি সেনাদের লেলিয়ে দেওয়া কুকুরের আক্রমণে মারা গেছেন ডাউন সিনড্রোমে আক্রান্ত তথা এক শারীরিক ও বুদ্ধিপ্রতিবন্ধী তরুণ।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের প্রতিবেদনে বলা হয়, অমানবিক এ ঘটনা ঘটেছে অবরুদ্ধ গাজা উপত্যকার সুজাইয়াতে।

শুক্রবার (১২ জুলাই) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২৪ বছর বয়সী মোহাম্মদ বাহর পরিবারের সঙ্গে থাকত। তিনি ডাউন সিনড্রোমে আক্রান্ত ছিল। সাধারণত ডাউন সিনড্রোমে আক্রান্তদের শারীরিক, মানসিক বিকাশের অভাব থাকে। তারা স্বাভাবিক মানুষের মতো জীবনযাপনে অক্ষম।

ঘটনার বিবরণ দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন মোহাম্মদ বাহরের মা নাবিলা আহমেদ। তিনি বলেন, গত ২৭ জুন থেকে সুজাইয়াতে দখলদার ইসরায়েলের সেনারা ব্যাপক হামলা চালায়। ওই দিন থেকে নিজেদের বাড়িতে লুকিয়ে ছিলেন তারা। এর মধ্যে একদিন বাড়িতে প্রবেশ করে ইসরায়েলি সেনারা। এসেই প্রথমে একটি কুকুরকে বাড়ির ভেতরে ছেড়ে দেয়। ওই কুকুরটি মোহাম্মদকে কামড়ে ধরে ছিন্নভিন্ন করে ফেলে।

আপেক্ষ করে মোহাম্মদ বাহরের মা বলেন, প্রতিবন্ধী হওয়ার পরও মোহাম্মদকে ছেড়ে দেওয়া হয়নি। এর বদলে বাড়ি থেকে সবাইকে বের করে দিয়ে তাকে আলাদা একটি রুমে নিয়ে যাওয়া হয়। ওই সময় সেই রুম থেকে প্রচণ্ড চিৎকার করছিলেন মোহাম্মদ। চিৎকার শোনা ছাড়া আর কিছুই দেখতে পারেননি তার মা।

দখলদার ইসরায়েলিরা সুজাইয়া থেকে চলে যাওয়ার পর গত বুধবার মোহাম্মদের পরিবার দ্রুত তাদের বাড়িতে যান। সেখানে গিয়ে দেখতে পান বাড়িতে পড়ে আছে মোহাম্মদের গলিত মরদেহ। মোহাম্মদের মুখমণ্ডল খাচ্ছিল পোকামাকড়ে। যা ছিল হৃদয়বিদারক।

নাবিলা আহমেদ আরও বলেন, মোহাম্মদ এতটাই অবুঝ ছিলেন যে, তাকে খাইয়ে দিতে হতো। এমনকি তার ডায়াপারও পরিবর্তন করে দিতে হতো। সে ছিল এক বছর বয়সী শিশুর মতো।

;