গাজায় ইসরায়েলের হামলায় হামাসের শীর্ষ স্নাইপার নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হামাসের শীর্ষ স্নাইপার আহমেদ হাসান সালামে আলসাওরকাকে হত্যার দাবি করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। আহমেদ আলসাওরকা ছিলেন একজন সিনিয়র ব্যক্তিত্ব এবং হামাস নুখবা বাহিনীর কমান্ডার।

শুক্রবার (২১ জুন) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তিনি গত ৭ অক্টোবরের দক্ষিণ ইসরায়েলে হামলার মূল অংশগ্রহণকারী ছিলেন। যেখানে ১ হাজার ১৮৯ জনের মৃত্যু হয়েছিল।

আইডিএফ এবং ইসরায়েল সিকিউরিটি এজেন্সি (আইএসএ) এর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইসরায়েলি বিমান বাহিনী এই অভিযান পরিচালনা করে। লক্ষ্যবস্তু হামলাটি উত্তর গাজার বেইত হ্যানউন এলাকায় সংঘটিত হয়েছিল, যেখানে আলসাউরকা স্নাইপার কার্যকলাপের নির্দেশনা দিচ্ছিলেন।

আইডিএফ অপারেশনের শেয়ার করা এক ভিডিও যায়, বিমান হামলার ফলে একটি বিস্ফোরণ ঘটে।

আইডিএফ দাবি করেছে, অপারেশন চলাকালীন বেসামরিক লোকদের ক্ষতি কমাতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছিল। ফলে হামলায় কোনো বেসামরিক লোক আহত হয়নি।

ইসরায়েলি সামরিক বাহিনী কেন্দ্রীয় গাজায় কাজ চালিয়ে যাচ্ছে, তাৎক্ষণিক হুমকি দূর করা এবং সন্ত্রাসী অবকাঠামো ধ্বংস করার দিকে মনোনিবেশ করছে। সম্প্রতি, ইসরায়েলি বাহিনী তাদের সৈন্যদের আক্রমণ করার জন্য ব্যবহৃত একটি মর্টার শেল লঞ্চ সাইটকে লক্ষ্যবস্তু করে ধ্বংস করে।

যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল-হামাস : জো বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েল এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস গাজা উপত্যকায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রয়টার্স জানিয়েছে, বাইডেন সামাজিক মাধ্যম এক্স-এ লিখেছেন, ‘কীভাবে একটি যুদ্ধবিরতিতে পৌঁছানো যায় এবং জিম্মিদের বাড়িতে ফিরিয়ে আনতে যায়, তার জন্য ছয় সপ্তাহ আগে আমি একটি বিস্তৃত প্রস্তাব তৈরি করেছিলাম। এখনো কাজ কিছু বাকি আছে এবং সেগুলো জটিল বিষয়। তবে সেই প্রস্তাবে এখন ইসরায়েল এবং হামাস উভয়ই সম্মত হয়েছে। সমঝোতার দায়িত্ব দেওয়া আমার টিম অগ্রগতি অর্জন করেছে এবং আমি এটি সম্পন্ন করতে দৃঢ় প্রতিজ্ঞ।’

বাইডেন বলেন, গত মে মাসের শেষের দিকে মার্কিন প্রস্তাবিত প্রস্তাবের প্রতি হামাসের সর্বশেষ প্রতিক্রিয়ার পর গাজা সংঘাতের পক্ষগুলোর মধ্যে পরোক্ষ আলোচনার একটি নতুন দফা আয়োজন সম্ভব হয়েছে।

এদিকে, গাজায় যুদ্ধ বিধ্বস্তদের সহায়তার জন্য সেপ্টেম্বর মাস পর্যন্ত কাজ চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট তহবিল রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস।

শুক্রবার (১২ জুলাই) সংস্থাটির প্রধান একটি দাতা সম্মেলনে বলেছেন, ‘ফিলিস্তিনে জাতিসংঘের ত্রাণ ও শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) কাছে যে পরিমাণ তহবিল রয়েছে তা দিয়ে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ক্ষতিগ্রস্তদের সাহায্য করা যাবে। কিন্তু এরপর আমাদেরকে অন্য কিছু ভাবতে হবে।’ তাই দাতাগোষ্ঠীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শনিবার (১৩ জুলাই) বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই সম্মেলনে ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ‘ইউএনআরডব্লিউএ-এর কিছু সংখ্যক কর্মচারী হামাসের হামলায় অংশ নেওয়ার ব্যাপারে জানুয়ারিতে ইসরায়েলি অভিযোগের পর বেশ কয়েকটি দেশ অর্থায়ন বন্ধ করে দেওয়ার ঘটনায় আমরা এজেন্সির উপর আস্থা ফিরিয়ে আনতে অংশীদারদের সঙ্গে অক্লান্ত পরিশ্রম করেছি।’

লাজারিনি আরো বলেছেন, তহবিলের নতুন প্রতিশ্রুতি সেপ্টেম্বর পর্যন্ত জরুরি কার্যক্রম নিশ্চিত করতে সহায়তা করবে।

গুতেরেস ইউএনআরডব্লিউএ-এর সহায়তা না পেলে ফিলিস্তিনিরা একটি গুরুত্বপূর্ণ লাইফলাইন হারাবে বলে সতর্ক করে দিয়ে ইউএন এজেন্সিকে তহবিল দেওয়ার জন্য দাতাদের কাছে অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, গাজায় উদ্বাস্তুদের জন্য ইউএনআরডব্লিউএ’র এর কোন বিকল্প নেই। যুদ্ধে ইউএনআরডব্লিউএ’র ১৯৫ জন কর্মী নিহত হয়েছে। যা জাতিসংঘের ইতিহাসে কর্মীদের জন্য সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

;

পশ্চিমবঙ্গে উপনির্বাচনে বিজেপির ৩ আসনেও জয়ী তৃণমূল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, উত্তর ২৪ পরগনার বাগদা, নদিয়ার রানাঘাট দক্ষিণ এবং কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রে গত বুধবার (১০ জুলাই) বিধানসভা উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ জুলাই) চলছে ভোট গনণা।

তৃণমূলের দখলে ছিল কলকাতার মানিকতলা আসন। বিজেপির দখলে থাকা তিনটি আসন হচ্ছে-নদীয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। প্রার্থীর মৃত্যু, লোকসভায় নির্বাচন করার কারণে এই চারটি আসন শূন্য হয়।

সর্বশেষ ভোট গণনার ফলাফলে দেখা যাচ্ছে, চার আসনেই জিতেছে তৃণমূল। ফলে এবার এই উপনির্বাচনে বিজেপিকে জোর ধাক্কা দিয়েছে তৃণমূল।

সর্বশেষ খবরে জানা গেছে, রানাঘাট দক্ষিণ আসনে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারী, বাগদায় মধুপর্ণা ঠাকুর, মানিকতলায় সুপ্তি পান্ডে এবং রায়গঞ্জে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী জয় পেয়েছেন।

এনডিটিভি জানিয়েছে, এই চার আসনে এর আগে প্রার্থী ছিলেন মানিকতলায় সাধন পান্ডে, রানাঘাট দক্ষিণ মুকুট মণি অধিকারী, বাগদা বিশ্বজিৎ দাস ও রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী।

মানিকতলায় ৬২ হাজারের বেশি ভোটে জিতেছে তৃণমূল। প্রয়াত সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডে ওই কেন্দ্রের বিধায়ক হতে চলেছেন। তৃণমূলের জয়ের ব্যবধান ৬২,৩১২ ভোট।

রানাঘাট দক্ষিণে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর জয়ের ব্যবধান ৩৯,০৪৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিজেপির মনোজ কুমার বিশ্বাস ।

রানাঘাট দক্ষিণেও জয় পেয়েছে তৃণমূল। সরকারি ঘোষণা এখনো হয়নি। তবে গণনার শেষে প্রায় ৩৪ হাজার ভোটে এগিয়ে ছিলেন মুকুটমণি অধিকারী। তার জয়ও প্রায় নিশ্চিত।

রায়গঞ্জের পর বাগদাতেও জিতল তৃণমূল। চলতি বিধানসভায় রাজ্যের সর্বকনিষ্ঠ বিধায়ক হতে চলেছেন মতুয়া পরিবারের সদস্য এবং তৃণমূল সাংসদ মমতাবালা ঠাকুরের কন্যা মধুপর্ণা ঠাকুর। তার বয়স ২৫ বছর। ১৩ বছর পর এই কেন্দ্রে ফিরল তৃণমূল। মধুপর্ণার জয়ের ব্যবধান প্রায় ৩৪ বছর।

মানিকতলায় জয় নিশ্চিত হতেই বিজেপিকে কটাক্ষ করে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, ‘কল্যাণ চৌবে যত ভোটে হারবেন, ততগুলো রসগোল্লা তার বাড়িতে পাঠাব। বাম জমানার থেকে ভাল আছেন বাংলার মানুষ। বিজেপির প্রতি তাদের আস্থা নেই। ভুলকে ভুল বলে স্বীকার করছে। তাই মানুষের আস্থা রয়েছে।’

;

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপোতে আগুন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপোতে আগুন/ ছবি: সংগৃহীত

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপোতে আগুন/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রোস্তভ অঞ্চলে একটি তেল ডিপোতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এতে ওই ডিপোতে আগুন লেগে যায়।

শনিবার (১৩ জুলাই) ভোরে এ ঘটনা ঘটে বলে জানায় বার্তা সংস্থা এপি।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এপি জানায়, ইউক্রেনের সর্বশেষ ড্রোন হামলায় রাশিয়ার একটি তেলের ডিপোতে আগুনে লেগেছে।

রোস্তভের আঞ্চলিক গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বলেছেন, ড্রোন হামলাটির কারণে ২০০ বর্গ মিটারের (২১০০ বর্গফুট) বিস্তৃত এলাকাটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

টেলিগ্রামে তিনি বলেন, প্রায় পাঁচ ঘণ্টা চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হয়েছে দমকল বাহিনীরা।

এলাকাটি যুদ্ধের ফ্রন্ট লাইন থেকে কয়েকশ’ কিলোমিটার দূরে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, তার বাহিনী চারটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে। এর দুটি রোস্তভ, একটি ইউক্রেন সংলগ্ন বেলগোরোড অঞ্চলে এবং আরেকটি আরো উত্তরে কুরস্কে।

;

গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে ইসরায়েলের হামলা চলমান রয়েছে। এতে প্রতিনিয়ত বাড়ছে ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা। এর অংশ হিসেবে দেশটির গাজা উপত্যকা থেকে বাস্তুচ্যুত হচ্ছেন হাজারো মানুষ। চরম সংকট দেখা দিয়েছে চিকিৎসা সরঞ্জামাদিসহ খাবার পানীয়র। 

এর মধ্যে নতুন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে হেপাটাইটিস ভাইরাস।

গাজার সরকারি মিডিয়া অফিস বলছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকার বিভিন্ন অংশে বাস্তুচ্যুত হওয়ার কারণে হেপাটাইটিসে ৭১ হাজার ৩৩৮ জন আক্রান্ত হয়েছেন।

শনিবার (১৩ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল জাজিরা জানায়, এক রিপোর্টে বলা হয়েছে, ১ দশমিক ৭ মিলিয়নেরও (১৭ লাখ) বেশি ফিলিস্তিনি জোরপূর্বক বাস্তুচ্যুতির ফলে এ ভাইরাসে সংক্রমণ হয়েছে।

ওই রিপোর্টে সর্তক দিয়ে আরও বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী প্রয়োজনীয় ওষুধের গাড়ি প্রবেশে বাধা দেওয়ার কারণে গাজায় দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত প্রায় ৩ লাখ ৫০ হাজার বাসিন্দা বড় ঝুঁকির মুখোমুখি রয়েছে।

উল্লেখ্য, এ হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ৩৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে বেশি সংখ্যকই শিশু ও নারী। আহতের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে হামাসের নেতৃত্বাধীন হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা এক হাজার ১৩৯ জনে পৌঁছেছে এবং কয়েক শ' ইসরায়েলি এখনও হামাসের হাতে জিম্মি অবস্থায় রয়েছে।

;