রাশিয়া-উত্তর কোরিয়া সম্পর্ক পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান গভীর সম্পর্ক যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে পেন্টাগন।

বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে পেন্টাগন মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, ‘এখানে আশ্চর্যের কিছু নেই যে, রাশিয়া ও উত্তর কোরিয়া এই সম্পর্কের বিকাশ ও লালন করছে। তবে একে আমরা গুরুত্ব সহকারে নিচ্ছি এবং পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছি।’

আনাদোলু এজেন্সি জানিয়েছে রাইডার বলেন, ‘যখন মার্কিন যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে ফোকাস করে, তখন সমগ্র বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়ে সমমনা দেশগুলোকে সঙ্গে নিয়ে কাজ চালিয়ে যায়, তার মধ্যে এই অঞ্চলকেও অন্তর্ভুক্ত করা হয়।’

সম্প্রতি রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে হওয়া চুক্তির বিষয়ে তিনি বলেন, ‘এখানে তারা তৃতীয় কোনো দেশের দ্বারা আক্রমণের শিকার হলে বিলম্ব না করে একে অপরকে সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে আমরা তাদের এসব চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করতে চাচ্ছি না।’

পেন্টাগন মুখপাত্র বলেন, ‘আপনারা অতীতে যেমনটা দেখেছেন যে, উত্তর কোরিয়া রাশিয়ার অবৈধ যুদ্ধকে সমর্থন করছে। দেশটি রাশিয়াকে অস্ত্র সরবরাহ করেছে, যা দিয়ে নিরীহ ইউক্রেনীয়দের হত্যা করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘তাই আবারও বলছি, তাদের এই চুক্তি অবশ্যই সেইসব জাতির জন্য হুমকিস্বরূপ, যারা সার্বভৌমত্বকে সম্মান করে, আইনের শাসনকে সম্মান করে।’

ইউক্রেনকে বশে আনতে গিয়ে রাশিয়া নিঃস্ব হয়ে গেছে দাবি করে রাইডার বলেন, ‘রাশিয়াকে এখন অস্ত্র সংগ্রহের জন্য উত্তর কোরিয়ার মতো একটি দেশে যেতে হয়েছে। এটাই প্রমাণ করে যে রাশিয়া এখন কতটা বিচ্ছিন্ন ও নিঃস্ব।’

পশ্চিমবঙ্গে উপনির্বাচনে বিজেপির ৩ আসনেও জয়ী তৃণমূল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, উত্তর ২৪ পরগনার বাগদা, নদিয়ার রানাঘাট দক্ষিণ এবং কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রে গত বুধবার (১০ জুলাই) বিধানসভা উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ জুলাই) চলছে ভোট গনণা।

তৃণমূলের দখলে ছিল কলকাতার মানিকতলা আসন। বিজেপির দখলে থাকা তিনটি আসন হচ্ছে-নদীয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। প্রার্থীর মৃত্যু, লোকসভায় নির্বাচন করার কারণে এই চারটি আসন শূন্য হয়।

সর্বশেষ ভোট গণনার ফলাফলে দেখা যাচ্ছে, চার আসনেই জিতেছে তৃণমূল। ফলে এবার এই উপনির্বাচনে বিজেপিকে জোর ধাক্কা দিয়েছে তৃণমূল।

সর্বশেষ খবরে জানা গেছে, রানাঘাট দক্ষিণ আসনে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারী, বাগদায় মধুপর্ণা ঠাকুর, মানিকতলায় সুপ্তি পান্ডে এবং রায়গঞ্জে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী জয় পেয়েছেন।

এনডিটিভি জানিয়েছে, এই চার আসনে এর আগে প্রার্থী ছিলেন মানিকতলায় সাধন পান্ডে, রানাঘাট দক্ষিণ মুকুট মণি অধিকারী, বাগদা বিশ্বজিৎ দাস ও রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী।

মানিকতলায় ৬২ হাজারের বেশি ভোটে জিতেছে তৃণমূল। প্রয়াত সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডে ওই কেন্দ্রের বিধায়ক হতে চলেছেন। তৃণমূলের জয়ের ব্যবধান ৬২,৩১২ ভোট।

রানাঘাট দক্ষিণে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর জয়ের ব্যবধান ৩৯,০৪৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিজেপির মনোজ কুমার বিশ্বাস ।

রানাঘাট দক্ষিণেও জয় পেয়েছে তৃণমূল। সরকারি ঘোষণা এখনো হয়নি। তবে গণনার শেষে প্রায় ৩৪ হাজার ভোটে এগিয়ে ছিলেন মুকুটমণি অধিকারী। তার জয়ও প্রায় নিশ্চিত।

রায়গঞ্জের পর বাগদাতেও জিতল তৃণমূল। চলতি বিধানসভায় রাজ্যের সর্বকনিষ্ঠ বিধায়ক হতে চলেছেন মতুয়া পরিবারের সদস্য এবং তৃণমূল সাংসদ মমতাবালা ঠাকুরের কন্যা মধুপর্ণা ঠাকুর। তার বয়স ২৫ বছর। ১৩ বছর পর এই কেন্দ্রে ফিরল তৃণমূল। মধুপর্ণার জয়ের ব্যবধান প্রায় ৩৪ বছর।

মানিকতলায় জয় নিশ্চিত হতেই বিজেপিকে কটাক্ষ করে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, ‘কল্যাণ চৌবে যত ভোটে হারবেন, ততগুলো রসগোল্লা তার বাড়িতে পাঠাব। বাম জমানার থেকে ভাল আছেন বাংলার মানুষ। বিজেপির প্রতি তাদের আস্থা নেই। ভুলকে ভুল বলে স্বীকার করছে। তাই মানুষের আস্থা রয়েছে।’

;

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপোতে আগুন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপোতে আগুন/ ছবি: সংগৃহীত

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার তেলের ডিপোতে আগুন/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রোস্তভ অঞ্চলে একটি তেল ডিপোতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এতে ওই ডিপোতে আগুন লেগে যায়।

শনিবার (১৩ জুলাই) ভোরে এ ঘটনা ঘটে বলে জানায় বার্তা সংস্থা এপি।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এপি জানায়, ইউক্রেনের সর্বশেষ ড্রোন হামলায় রাশিয়ার একটি তেলের ডিপোতে আগুনে লেগেছে।

রোস্তভের আঞ্চলিক গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বলেছেন, ড্রোন হামলাটির কারণে ২০০ বর্গ মিটারের (২১০০ বর্গফুট) বিস্তৃত এলাকাটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

টেলিগ্রামে তিনি বলেন, প্রায় পাঁচ ঘণ্টা চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হয়েছে দমকল বাহিনীরা।

এলাকাটি যুদ্ধের ফ্রন্ট লাইন থেকে কয়েকশ’ কিলোমিটার দূরে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, তার বাহিনী চারটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে। এর দুটি রোস্তভ, একটি ইউক্রেন সংলগ্ন বেলগোরোড অঞ্চলে এবং আরেকটি আরো উত্তরে কুরস্কে।

;

গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে ইসরায়েলের হামলা চলমান রয়েছে। এতে প্রতিনিয়ত বাড়ছে ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা। এর অংশ হিসেবে দেশটির গাজা উপত্যকা থেকে বাস্তুচ্যুত হচ্ছেন হাজারো মানুষ। চরম সংকট দেখা দিয়েছে চিকিৎসা সরঞ্জামাদিসহ খাবার পানীয়র। 

এর মধ্যে নতুন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে হেপাটাইটিস ভাইরাস।

গাজার সরকারি মিডিয়া অফিস বলছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকার বিভিন্ন অংশে বাস্তুচ্যুত হওয়ার কারণে হেপাটাইটিসে ৭১ হাজার ৩৩৮ জন আক্রান্ত হয়েছেন।

শনিবার (১৩ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল জাজিরা জানায়, এক রিপোর্টে বলা হয়েছে, ১ দশমিক ৭ মিলিয়নেরও (১৭ লাখ) বেশি ফিলিস্তিনি জোরপূর্বক বাস্তুচ্যুতির ফলে এ ভাইরাসে সংক্রমণ হয়েছে।

ওই রিপোর্টে সর্তক দিয়ে আরও বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী প্রয়োজনীয় ওষুধের গাড়ি প্রবেশে বাধা দেওয়ার কারণে গাজায় দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত প্রায় ৩ লাখ ৫০ হাজার বাসিন্দা বড় ঝুঁকির মুখোমুখি রয়েছে।

উল্লেখ্য, এ হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ৩৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে বেশি সংখ্যকই শিশু ও নারী। আহতের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে হামাসের নেতৃত্বাধীন হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা এক হাজার ১৩৯ জনে পৌঁছেছে এবং কয়েক শ' ইসরায়েলি এখনও হামাসের হাতে জিম্মি অবস্থায় রয়েছে।

;

সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে রাশিয়ার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভামুখপাত্র

ছবি: সংগৃহীত, সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভামুখপাত্র

  • Font increase
  • Font Decrease

সিরিয়ায় ইসরায়েলের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে রাশিয়া। রাশিয়া বলেছে, সিরিয়ায় ইসরায়েলের হামলা এ অঞ্চলে উত্তেজনা বাড়াবে যা, অতি বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে।

শনিবার (১৩ জুলাই) সিরিয়ার বার্তাসংস্থা সানা’র বরাত দিয়ে ইরানের সংবাদমাধ্যম মেহর নিউজ এ খবর জানায়।

খবরে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা শুক্রবার সাংবাদিকদের কাছে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জাখারোভা সিরিয়ায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে বলেন, ভূমধ্যসাগরের উপকূল শহর বানিয়াসে ইসরায়েল হামলা করেছে। এর তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন, সোমবার কোনোধরনের পূর্ব সতর্কতা ছাড়াই বানিয়াসে আকাশপথে হামলা করেছে। এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আমরা এই দায়িত্বজ্ঞানহীন কাজের তীব্র নিন্দা জানাই এবং এটাও বলতে চাই, এ ধরনের হামলার কারণে মধ্য-পূর্ব অঞ্চলে যুদ্ধ আরো বিস্তার লাভ করতে পারে। এ ঘটনা এ অঞ্চলকে খুবই বিপদের মুখোমুখি দাঁড় করাতে পারে।

এসময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেল আবিবের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইসরায়েলের এধরনের অতি বিপজ্জনক সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

সিরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির বার্তাসংস্থা সানা জানায়, ভূমধ্য সাগরের উপকূল শহর বানিয়াসে আকাশ পথে হামলা করেছে। এতে হতাহতে ঘটনা ঘটেছে।

;