দুই কোটি না দিলে যৌন হেনস্থার মামলায় ফাঁসানোর হুমকি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই কোটি রুপি না দিলে ফাঁসানো হবে যৌন হেনস্থার মিথ্যা মামলায়! ধর্ষণ এবং যৌন হেনস্থার মামলায় গ্রেফতার হওয়া ভারতের কর্নাটকের সাবেক জেডিএস সাংসদ প্রজ্বল রেভান্নার ভাই সুরজকে এমনই হুমকি দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার নাতি তথা কর্নাটক বিধানসভার জেডিএস সদস্য সুরজ এ বিষয়ে পুলিশের কাছে অভিযোগও দায়ের করেছেন।

সুরজের পক্ষে তার সহকারী শিবকুমার এ বিষয়ে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন। এক্ষেত্রে শিবকুমার অভিযোগ করেছেন জেডিএসের যুব শাখার কর্মী চেতন কেএস এবং তার শ্যালকের বিরুদ্ধে।

অভিযোগ রয়েছে যে, রাজনৈতিক কর্মকাণ্ডের উছিলায় সুরজের সঙ্গে পরিচিতি বাড়ান চেতন। ‘সুরজ রেভান্না ব্রিগেড’ নামে একটি মঞ্চও গড়েছিলেন তিনি।

এর পরে প্রজ্বলের নারী কেলেঙ্কারি নিয়ে হইচই শুরু হতেই চেতন পরিস্থিতি বুঝে যৌন হেনস্থার মিথ্যা অভিযোগের তাঁকে ফাঁসানোর হুমকি দিতে থাকেন।

পুলিশকে সুরজ জানিয়েছেন, প্রথমে তার কাছে পাঁচ কোটি রুপি চেয়েছিলেন চেতন। পরে সেই দাবি কমে দুই কোটিতে দাঁড়ায়।

প্রসঙ্গত, একাধিক নারীকে যৌন নির্যাতনের ভিডিও প্রকাশ্যে আসার পরে গত মাসে গ্রেফতার করা হন সুরজের বড় ভাই প্রজ্বল। তিনি এখন জেলবন্দি।

আরেক নির্যাতিতাকে অপহরণের অভিযোগে গ্রেফতার করা হয় প্রজ্বল-সুরজের বাবা তথা কর্নাটকের সাবেক মন্ত্রী এইচডি রেভান্নাকেও। তবে পরে জামিনে মুক্তি পান তিনি।

৩ দেশের ৪ জাহাজে হুতিদের হামলা 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হুতি মুখপাত্র ইয়াহিয়া সারি

হুতি মুখপাত্র ইয়াহিয়া সারি

  • Font increase
  • Font Decrease

ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের চারটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী ইরানপন্থি হুতিরা। লোহিত সাগর, আরর সাগর, ভূমধ্যসাগর ও ভারত মহাসাগরে এসব হামলা সংগঠিত হয়েছে বলে দাবি করেছে হুতি।

মঙ্গলবার (২ জুলাই) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইয়েমেনি সশস্ত্র গোষ্ঠীটির সামরিক বিভাগের মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, প্রথম অভিযান চালানো হয়েছে আরব সাগরে। সেখানে ইসরায়েলি জাহাজ এমএসসি ইউনিফিককে টার্গেট করা হয়। ক্ষেপণাস্ত্রের মাধ্যমে জাহাজে হামলা করা হয় এবং ক্ষেপণাস্ত্রটি সরাসরি জাহাজে আঘাত হেনেছে।

তিনি জানান, দ্বিতীয় অভিযানে লোহিত সাগরে মার্কিন তেলবাহী ট্যাংকার ডেলোনিক্সকে লক্ষ্যবস্তু করা হয়। এ নিয়ে চলতি সপ্তাহে ‍দ্বিতীয়বারের মতো জাহাজটিতে হামলা হলো।

তৃতীয় ও চতুর্থ হামলা হয়েছে ভারত মহাসাগর ও ভূমধ্যসাগরে। তৃতীয় হামলাটি যুক্তরাজ্যের জাহাজ অ্যানভিল পয়েন্টে হয়েছে। আর চতুর্থ হামলাটি লাকি সেইলর নামে একটি জাহাজে করা হয়েছে বলে জানান হুতিদের সামরিক বিভাগের মুখপাত্র।

তবে হুতিরা চারটি জাহাজে হামলা চালানোর দাবি করলেও স্বাধীনভাবে তা নিশ্চিত করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মান্দাব প্রণালি এবং এডেন উপসাগরে ইসরায়েল ও পশ্চিমাদের জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে আসছে হুতিরা। হুতিদের দাবি, গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ হলেই এসব জাহাজে আক্রমণ বন্ধ করবে তারা। হুতিদের হামলার ভয়ে গুরুত্বপূর্ণ এই নৌপথ এড়িয়ে এখন ভিন্ন পথে গন্তব্যে যাচ্ছে জাহাজগুলো। এর ফলে এসব জাহাজ কোম্পানির পরিবহন ব্যয় বাড়ছে।

অন্যদিকে, হুতিদের দমাতে কয়েকটি দেশের সমন্বয়ে লোহিত সাগরে একটি নৌ-টহল দল গঠন করে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। এমনকি ইয়েমেনের ভেতরে ইরানপন্থী এই গোষ্ঠীটির বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা পর্যন্ত চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন। তবে এতকিছু করেও এখন পর্যন্ত ইয়েমেনি প্রতিরোধ যোদ্ধাদের থামাতে পারেনি পশ্চিমারা।

;

মিয়ানমারের কোচিন প্রদেশে বন্যায় হাজার হাজার মানুষ পানিবন্দি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, মিয়ানমারের কোচিন প্রদেশে প্রবল বন্যায় হাজার হাজার মানুষ পান্দিবন্দি রয়েছেন

ছবি: সংগৃহীত, মিয়ানমারের কোচিন প্রদেশে প্রবল বন্যায় হাজার হাজার মানুষ পান্দিবন্দি রয়েছেন

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের উত্তরের প্রদেশ কোচিনে প্রবল বন্যায় হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে রয়েছেন। বন্যার পানি কোথাও কোথাও মানুষের গলা সমান হওয়ায় উদ্ধারকর্মীরা উদ্ধার করতে বাধার সম্মুখীন হচ্ছেন।

কোথাও কোথাও কয়েকদিন ধরে বিদ্যুৎ নেই এবং সেইসঙ্গে টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) গালফ টুডে এ খবর জানিয়ে বলেছে, অনেক মানুষ আত্মীয়-স্বজনের বাড়িঘরে গিয়েও নিরাপদ স্থানে যেতে পারছেন না। কারণ হিসেবে বলা হয়েছে, বন্যার পানি দ্রুত হারে বাড়ছে।

এদিকে, মিয়ানমারের সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানানো হয়, ইরাবতী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। প্রকাশিত ছবিতে দেখা যায়, বন্যার পানিতে কোথাও কোথাও হাঁটু সমান, কোথাও কোথাও গলাসমান পানি অতিক্রম করে মাথায় বোঝা নিয়ে মানুষজন নিরাপদ আশ্রয়ে ছুটছেন।

এ বিষয়ে কোচিন প্রদেশের মিটকিনা এলাকার বাসিন্দারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রোববার থেকে অনেক মানুষ তাদের ঘরবাড়িতে আটকা পড়েছেন। অনেক স্থানেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। সেইসঙ্গে টেলিফোন নেটওয়ার্কও নেই। ফলে তারা অন্যান্যদের সঙ্গে যোগাযোগও করতে পারছেন না। তারা আরো জানিয়েছেন, শহরে জ্বালানির ঘাটতি হয়েছে। এছাড়া মোটর বোটে করে কোথাও যেতে পারছেন না।

মিয়ানমারের সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে বন্যার পানি আরো কিছুটা বেড়েছে। জুলাইয়ের প্রথম ১০ দিনের ভেতর কোচিন প্রদেশের মান্দালয়ের নদী ইরাবতীর পানি ৬ ফুট থেকে ১০ ফুট (১.৮ মিটার থেকে ৩ মিটার) পর্যন্ত বাড়তে পারে। গত অক্টোবর থেকে কোচিন শহরে ভারী বৃষ্টি, একের পর এক ভূমিধসের ঘটনা ঘটে চলেছে।

;

ভারতে নিষিদ্ধ হলো ৬৬ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতে রয়েছেন ৫৫ কোটিরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী

ভারতে রয়েছেন ৫৫ কোটিরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী

  • Font increase
  • Font Decrease

ভারতীয় আইন লঙ্ঘনের অভিযোগে দেশটির ৬৬ লাখ ২০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ। এদের মধ্যে কোনো রিপোর্ট ছাড়াই প্রায় ১২ লাখ ৫৫ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে। 

চলতি বছরের শুধু মে মাসেই এসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ভারতের তথ্যপ্রযুক্তি আইন মেনে এই প্ল্যাটফর্মের কমিউনিটি স্ট্যান্ডার্ড এবং ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

উল্লেখ্য, ভারত হলো হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে ৫৫ কোটির বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন। ভারতীয় তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী প্রতি মাসে সামাজিক মাধ্যমকে একটি মাসিক প্রতিবেদন প্রকাশ করতে হয়।

হোয়াটসঅ্যাপ বলছে, তাদের মূল লক্ষ্য ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো। এই লক্ষ্যে তারা তাদের কাজ চালিয়ে যাবে বলেও জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

এর আগেও বিভিন্ন অভিযোগে লাখ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। তার মধ্যে গত জানুয়ারি মাসে ৬৭ লাখ ২৮ হাজার, ফেব্রুয়ারি মাসে ৭৬ লাখ ২৮ হাজার, মার্চ মাসে ৮০ লাখ এবং এপ্রিল মাসে ৭১ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

;

এরদোয়ানের মন্ত্রিসভায় রদবদল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
এরদোয়ানের মন্ত্রিসভা

এরদোয়ানের মন্ত্রিসভা

  • Font increase
  • Font Decrease

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের মন্ত্রিসভায় রদবদল করা হয়েছে। মঙ্গলবার (২ জুলাই) সকালে এরদোয়ান দুজন মন্ত্রী নিয়োগের পর এই রদবদল ঘোষণা করা হয়। 

সংবাদমাধ্যম ডেইলি সাবাহর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তাদের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠান মঙ্গলবার বিকেলের দিকে হতে পারে। একই সময়ে একটি মন্ত্রিসভার বৈঠকও অনুষ্ঠিত হবে।

তুর্কি সরকারি গেজেট অনুসারে, মুরাত কুরুমকে পরিবেশ, নগরায়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি মেহমেত ওজাসেকির স্থলাভিষিক্ত হবেন। মেহমেত সম্প্রতি স্বাস্থ্যগত কারণ দেখিয়ে এই পদ থেকে পদত্যাগ করেছেন।

স্বাস্থ্যমন্ত্রী হিসেবে অধ্যাপক কামাল মেমিওলুকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি ইস্তাম্বুল স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান হিসেবে এতদিন দায়িত্ব পালন করেছেন।

মেহমেতের পদত্যাগের ঘোষণার পরপরই মন্ত্রিসভায় রদবদল ঘোষণা করা হয়। অবশ্য মেহমেতের আগে পরিবেশ, নগরায়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মুরাত কুরুম। তিনি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি সাম্প্রতিক পৌরসভা নির্বাচনে ইস্তাম্বুলের মেয়র পদে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির প্রার্থীও ছিলেন।

;