ভারতে সরকারি অফিসে ১৫ মিনিট দেরি হলেই কাটা যাবে ছুটি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। এক্ষেত্রে চাকরিজীবীদের অফিসে ঢুকতে হবে সকাল ৯টায়। দেরি হলেই ক্যাজুয়াল লিভ কাটা হবে বলে পরিপত্র জারি করা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকার ভারতের সরকারি চাকরিজীবীদের জন্য এই নতুন নিয়ম প্রণয়ন করেন।

রোববার (২৩ জুন)  টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, সরকারি চাকরিজীবীদের সময়মত অফিসে উপস্থিতির প্রকাশিত পরিপত্রে বলা হয়েছে, এখন থেকে অফিসে ঢুকতে সরকারি চাকরিজীবীরা সর্বোচ্চ ১৫ মিনিট ছাড় পাবেন। সকাল সোয়া ৯টার মধ্য অফিসে উপস্থিত না হলে তাদের জন্য বরাদ্দ ক্যাজুয়াল লিভের মধ্যে থেকে অর্ধদিবস ছুটি কেটে নেওয়া হবে।

এ ছাড়াও, প্রতিদিন অফিসে প্রবেশ ও বেরিয়ে যাওয়ার সময় বায়োমেট্রিক শনাক্তকরণ ব্যবস্থা ব্যবহারও বাধ্যতামূলক করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ কর্মচারীরা শনাক্তকরণ ব্যবস্থা ব্যবহার করলেও ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে তা ব্যবহারে অনীহা দেখা যায়। তাছাড়া, করোনা মহামারির পর থেকে সরকারি চাকরিজীবীদের অফিসে দেরিতে আসার প্রবণতাও বেশি লক্ষ্য করা গেছে। ফলে নতুন এ নিয়ম চালু করেছে কেন্দ্রীয় সরকার।

দিল্লিতে ভারী বর্ষণ, বিমানবন্দরের ছাদ ভেঙে নিহত ১, আহত ৮



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
টার্মিনালের ছাদ ভেঙ্গে হতাহত ৯

টার্মিনালের ছাদ ভেঙ্গে হতাহত ৯

  • Font increase
  • Font Decrease

ভারতের রাজধানী নয়াদিল্লিতে প্রবল বর্ষণে ভেঙে পড়ে দিল্লি বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের ছাদ। শুক্রবার (২৮ জুন) সকালে ছাদ ভেঙে বেশ কয়েকটি গাড়ির ওপর পড়ে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও আটজন।

ভারতীয় গণমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  শুক্রবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ ঘটনাটি ঘটে। পরে দিল্লির দমকল বিভাগকে খবর দিলে তারা এসে উদ্ধারকাজ শুরু করে। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও এরই মধ্যে প্রকাশ্যে এসেছে। এর মধ্যে একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের ছাদ ভেঙে পড়ে এক নম্বর টার্মিনালে পার্কিয়ে থাকা বেশ কয়েকটি গাড়ি দুমড়ে মুচড়ে গেছে। একটি গাড়ির ভেতরে আটকে থাকা এক জনকে উদ্ধারের চেষ্টা চলছে।

দিল্লি বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের এরই মধ্যে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ধসে পড়া ছাদের ধ্বংসাবশেষ সরানোর চেষ্টা চলছে। এক অফিসিয়াল বিবৃতিতে, দিল্লি বিমানবন্দর বলেছে যে দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ১-এর পুরানো প্রস্থান ফোরকোর্টের ছাউনির একটি অংশ ‘আজ সকাল থেকে প্রবল বৃষ্টির কারণে’ ভেঙে পড়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘জরুরী পরিষেবার সদস্যরা ক্ষতিগ্রস্তদের সব প্রয়োজনীয় সহায়তা এবং চিকিৎসা সহায়তা দেয়ার জন্য কাজ করছে। এ ঘটনার ফলে, টার্মিনাল ১ থেকে সব ধরণের প্রস্থান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। পাশাপাশি নিরাপত্তার স্বার্থে চেক-ইন কাউন্টারগুলোও বন্ধ রাখা হয়েছে।’

;

শেষ হলো বাইডেন-ট্রাম্প বিতর্ক, গুরুত্ব পেল যেসব বিষয়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
টেলিভিশন বিতর্কে বাইডেন–ট্রাম্প

টেলিভিশন বিতর্কে বাইডেন–ট্রাম্প

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে অভিযোগ, পাল্টা অভিযোগ আর নানা নির্বাচনি প্রতিশ্রুতির মধ্য দিয়ে শেষ হলো বাইডেন ও ট্রাম্পের প্রথম টেলিভিশন বিতর্ক।

বিতর্কের আয়োজন করে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন ও এবিসি। তাদের আলোচনায় বিশেষ গুরুত্ব পেয়েছে অভিবাসন, চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার, গর্ভপাতের অধিকার, চাকরি, মুদ্রাস্ফীতি,ইউক্রেন যুদ্ধ ও দুই নেতার বয়স।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) রাতে আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় বর্তমান ও সাবেক প্রেসিডেন্টের মধ্যে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। এ বিতর্কের শুরুতে করমর্দন করতে দেখা যায়নি বাইডেন ও ট্রাম্পকে। 

৯০ মিনিটের এই বিতর্ক সভায় কোনও দর্শকের উপস্থিতি ছিল না। বিতর্কে ট্রাম্প বক্তব্য দিয়েছেন ৪০ মিনিট ১২ সেকেন্ড। আর বাইডেন বলেছেন ৩৫ মিনিট ৪১ সেকেন্ড। এতে অংশ নিয়ে বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট বিভিন্ন ইস্যুতে একে অপরকে দুষলেন।

গাজা যুদ্ধ প্রসঙ্গে বাইডেন বলেন, হামাসই যুদ্ধ শেষ করতে চায় না। এসময় হামাসকে নির্মূল করার বিষয়ে জোর দেন মার্কিন প্রেসিডেন্ট। অপর দিকে ট্রাম্প বলেন, ইসরায়েলের এ যুদ্ধ শেষ করা উচিত। বাইডেন একজন ফিলিস্তিনি হয়ে উঠেছেন। 

গর্ভপাতের বিষয়ে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প জানান, তিনি নির্বাচিত হলে গর্ভপাতের চিকিৎসা বন্ধ করবেন না। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গর্ভপাতরোধে ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা একটি ভয়াবহ ব্যাপার। 

অভিবাসন সংকট নিয়ে বাইডেন বলেন, এখন ৪০ শতাংশ মানুষ অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। এটা ট্রাম্পের সময়ের চেয়ে ভালো। 

এর জবাবে ট্রাম্প সীমান্ত নিয়ে বাইডেনের নীতির সমালোচনা করেন। তার দাবি, যুক্তরাষ্ট্রে কয়েদি, মানসিক রোগী, সন্ত্রাসীরা অবৈধভাবে প্রবেশ করছে। 

বিতর্কে উঠে আসে আফগানিস্তান প্রসঙ্গও। ট্রাম্প বলেন, ‘আমি আফগানিস্তান থেকে বেরিয়ে যাচ্ছিলাম। কিন্তু আমরা মর্যাদার সাথে, শক্তির সঙ্গে বের হয়ে যাচ্ছিলাম।’ 

বাইডেন মধ্যপ্রাচ্য এবং আফগানিস্তানে তার পররাষ্ট্র নীতির পক্ষে বক্তব্য রাখেন। 

ইউক্রেনের বিষয়ে বাইডেন বলেন,  ‘ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরপুতিনকে যা ইচ্ছা করতে বলেছেন। পুতিন ভেবেছিলেন পাঁচ দিনের মধ্যে কিয়েভকে নিয়ে যাবেন।’

এসময় ট্রাম্প বলেন, ‘আমি কখনোই তা বলিনি।’

ইউক্রেন ইস্যুতে ট্রাম্প বলেন, ইউরোপিয়ান দেশগুলো যুক্তরাষ্ট্রের চেয়ে কম খরচ করেছেন।
 
২০২১ সালে ক্যাপিটল হিলে হামলার বিষয়ে বাইডেন বলেন, ট্রাম্পের উস্কানিতেই সেদিন এ হামলা চালানো হয়।  ওই দিনের হামলাকারীদের জেল হওয়া উচিত। 

ট্রাম্প বলেছেন যে, বাইডেন এ ঘটনায় অনেক নির্দোষ মানুষের জীবন ধ্বংস করেছেন।

মুদ্রাস্ফীতির বিষয়ে ট্রাম্প বলেন, ‘বাইডেন মুদ্রাস্ফীতি ঘটাচ্ছেন। আমি তাঁকে মুদ্রাস্ফীতি ছাড়াই দেশ দিয়েছি।’ 

এর জবাবে বাইডেন বলেন, ‘মুদ্রাস্ফীতি না থাকার কারণ হলো অর্থনীতি গতিশীল ছিল না। আমি চাকরির সুযোগ তৈরি করে দিয়েছি।’ 

পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের অভিযুক্ত হওয়ার বিষয়টিও বিতর্কে তুলে আনেন বাইডেন। তিনি বলেন, ‘এখানে শুধুমাত্র একজন ব্যক্তি আছে যে একজন সাব্যস্ত অপরাধী। তাঁকে আমি এখন দেখছি।’

বিতর্কে উঠে আসে বাইডেনের বয়সের বিষয়টিও। এসময় মার্কিন প্রেসিডেন্টকে বলতে শোনা যায়, ‘আমি আমার ক্যারিয়ারের অর্ধেক সময় সবচেয়ে কমবয়সী হওয়ার কারণে সমালোচিত হয়েছি। এখন বেশি বয়সের কারণে সমালোচিত হচ্ছে। সে (ট্রাম্প) দায়িত্ব ছাড়ার পর আমি কি অর্জন করেছি তার সব কিছু দেখুন।’

বয়স নিয়ে প্রশ্ন করলে ট্রাম্প বলেন, ‘২৫,৩০ বছর আগে যেমন ছিলাম এখন আমি তেমন ভালো অবস্থাতেই আছি। আমার মনে হয়, আমি একটু হালকা।’  

বিতর্কের শেষ দিকে বাইডেন জানান, তিনি আমেরিকানদের জন্য কর কমাতে চান। সেইসঙ্গে মুদ্রাস্ফীতির লাগামও টানতে চান।এসময় ইনসুলিনের দাম কমানো ও সুলভ মূল্যে চাইল্ডকেয়ার সংক্রান্ত সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট।  

বিতর্কের একেবারে শেষে ট্রাম্প মন্তব্য করেন, ‘আমরা নরকে বাস করছি।’ 

এরপর ‘আমরা আমেরিকাকে আবারও মহান করে তুলব’ বলে নিজের বক্তব্য শেষ করেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। 

উল্লেখ্য, বিশ্বজুড়ে নানা সংকটের মধ্যেই আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে মার্কিন রাজনীতি নিয়ে মানুষ বিভক্ত হয়ে পড়েছে। অনেক মার্কিন ভোটারের আশঙ্কা-নির্বাচনের পর সংঘাত ছড়িয়ে পড়তে পারে।

এদিকে নোবেলজয়ী ১৬ অর্থনীতিবিদ এক বিবৃতিতে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র ও বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

;

রাইসির মৃত্যুর পর ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচনে আজ ভোট



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

  • Font increase
  • Font Decrease

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ফের নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবেন দেশটির জনগণ। শুক্রবার (২৮ জুন) স্থানীয় সময় সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হবে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। খবর এনডিটিভি।

নির্বাচনের একদিন আগে আমির হোসেন হাশেমি ও আলি রেজা জাকিনি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় লড়াই হবে বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক প্রধান ও বর্তমান স্পিকার বাঘের কালিবাফ, পারমাণবিক মধ্যস্ততাকারী দলের প্রধান সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পুর মোহাম্মদি ও সংস্কারপন্থী নেতা মাসুদ পেজেশকিয়ান– এ চার নেতার মধ্যে।

এদের মধ্যে বাঘের কালিবাফ ও সাইদ জালিলি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের অভিভাবক পরিষদের মুখপাত্র বৃহস্পতিবার ঘোষণা করেছেন, বিশ্বের ৯৫টি দেশে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। ঐসব দেশে অবস্থানকারী ইরানি নাগরিকেরা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

এছাড়া, দেশের অভ্যন্তরে ৫৯ হাজার ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেয়ার সুযোগ পাবেন ভোটারেরা।

;

মার্কিন প্রেসিডেন্ট বিতর্কে প্লেকার্ড হাতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
জর্জিয়ার আটলান্টায় ফিলিস্তিনিপন্থীদের বিক্ষোভ, ছবি/রয়টার্স

জর্জিয়ার আটলান্টায় ফিলিস্তিনিপন্থীদের বিক্ষোভ, ছবি/রয়টার্স

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা বিভিন্ন প্লেকার্ড হাতে জর্জিয়ার আটলান্টায় সমাবেশ করেছে। বৃহস্পতিবার (২৭ জুন) ডেমোক্র্যাটিক প্রার্থী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ২০২৪ সালের প্রথম রাষ্ট্রপতি বিতর্ক অনুষ্ঠনের আগে এ জায়গায় জড়ো হয় বিক্ষোভকারী।

ছবিতে জর্জিয়ার আটলান্টায় ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ

ট্রাম্পকে ফেসিস্ট এবং জো বাইডেনকে গণহত্যাকারী লেখা প্লেকার্ড, ছবি/রয়টার্স

জর্জিয়ার আটলান্টায় ফিলিস্তিনি পতাকা হাতে দাঁড়িয়েছে এক যুবক, ছবি/রয়টার্স

শিশু হত্যাকারীদের ভোট দিবেন না লেখা প্লেকার্ড হাতে এক নারী, ছবি/রয়টার্স

গাজায় যুদ্ধ বিরতি চেয়ে করুণীর অবস্থান, ছবি/রয়টার্স

;