চুক্তির পর মার্কিন আদালত থেকে মুক্তি পেলেন অ্যাসাঞ্জ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জুলিয়ান অ্যাসাঞ্জ/ছবি: আল-জাজিরা

জুলিয়ান অ্যাসাঞ্জ/ছবি: আল-জাজিরা

মার্কিন গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের দোষ স্বীকারের পর উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপাঞ্চল নর্দান মারিয়ানা দ্বীপপুঞ্জের একটি আদালত মুক্ত ঘোষণা করেছেন। খবর আল জাজিরা।

বুধবার (২৬ জুন) মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আদালত থেকে মুক্ত হওয়ার পর নিজ দেশ অস্ট্রেরিয়ার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন অ্যাসাঞ্জ।

বিজ্ঞাপন

ইউএস ডিস্ট্রিক্ট জজ রামোনা ম্যাংলোনা তাকে পাঁচ বছর দুই মাসের কারাদণ্ড দিয়েছেন। যে সময়টা তিনি যুক্তরাজ্যের কারাগারে কাটিয়েছেন তা এখানে গণ্য করা হয়।

রায়ে বিচারক বলেন, এই ঘোষণার মাধ্যমে মনে হচ্ছে আপনি এই আদালতের কক্ষ থেকে একজন মুক্ত ব্যক্তি হিসেবে বেরিয়ে আসতে পারবেন।

রায়ের পর অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন, আমি কান্না থামাতে পারছি না।

৫২ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান এর আগে একটি ব্যক্তিগত বিমানে যুক্তরাজ্যের কারাগার থেকে বেরিয়ে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপাঞ্চলে আসেন।

আদালতে তিনি বিচারকের কাছ থেকে প্রাথমিক প্রশ্নের উত্তর দিয়েছেন এবং চুক্তির শর্তাবলী শুনেছেন।

আদালতকে সম্বোধন করে অ্যাসাঞ্জ জানান, তিনি বিশ্বাস করেন যে গুপ্তচরবৃত্তি আইনের অধীনে তাকে অভিযুক্ত করা হয়েছিল তা মার্কিন সংবিধানের প্রথম সংশোধনী অধিকারের পরিপন্থী, কিন্তু তিনি স্বীকার করেছেন যে প্রকাশনার জন্য শ্রেণীবদ্ধ তথ্য সরবরাহ করতে উত্সাহিত করা বেআইনি।

তার আবেদনের শর্ত হিসাবে, তাকে উইকিলিকসকে দেওয়া তথ্য ধ্বংস করতে হবে।

প্রসিকিউটররা জানিয়েছেন, সাইপানকে অ্যাসাঞ্জের মূল ভূখণ্ড অস্ট্রেলিয়ার কাছাকাছি হওয়ায় বেছে নেওয়া হয়েছিল।

উইকিলিকস জানায়, তার ফ্লাইটটি অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সন্ধ্যা ৭টা ৩৯ মিনিটে পৌঁছেবে।

বিচারকের রায়ের পর অ্যাসাঞ্জের একজন প্রতিনিধি বলেন, উইকিলিকসের প্রতিষ্ঠাতা এ নিয়ে কোনো বিবৃতি দেবেন না বা প্রশ্ন নেবেন না। তার আইনজীবী জেনিফার রবিনসন বলেছেন, এটি একটি "ঐতিহাসিক দিন" এবং অ্যাসাঞ্জের মুক্তি সম্ভব করতে সাহায্য করার জন্য অস্ট্রেরিয়ার প্রধানমন্ত্রী আলবেনিজকে ধন্যবাদ জানান তিনি।

অ্যাসাঞ্জের আরেক আইনজীবী ব্যারি পোলাক বলেছেন, তার মক্কেল অন্যায়ের শিকার হয়েছেন।

আদালতের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জের বিচার নজিরবিহীন। “গুপ্তচরবৃত্তি আইনের ১০০ বছরে, অ্যাসাঞ্জের মতো একজন প্রকাশক, একজন সাংবাদিককে অনুসরণ করতে মার্কিন যুক্তরাষ্ট্র এটি ব্যবহার করেনি। তিনি সত্য, গুরুত্বপূর্ণ এবং সংবাদ যোগ্য তথ্য প্রকাশ করেছেন।মার্কিন যুক্তরাষ্ট্র যে যুদ্ধাপরাধ করেছে এবং তথ্য প্রকাশে তারা প্রচন্ডভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

মুক্তির মাধ্যমে অ্যাসাঞ্জের ১৪ বছর ধরে চলা আইনি কাহিনী শেষ হল। তিনি পাঁচ বছর ব্রিটেনের উচ্চ নিরাপত্তার বেলমার্শ কারাগারে বন্দি ছিলেন, এর আগে লন্ডনের একুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন আরও সাত বছর।

যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের ১৮টি অভিযোগ আনা হয়েছিল। এসব অভিযোগের মুখোমুখি করার জন্য তাকে যুক্তরাষ্ট্রে নিতে চাইছিল মার্কিন বিচার বিভাগ। কিন্তু অ্যাসাঞ্জ সর্বশক্তি দিয়ে তার যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ ঠেকানোর চেষ্টা করে গেছেন।